Top

দুর্যোগের সাথে সংগ্রাম করে এগিয়ে চলছে তিস্তার চরাঞ্চলের কৃষি

১৭ নভেম্বর, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
দুর্যোগের সাথে সংগ্রাম করে এগিয়ে চলছে তিস্তার চরাঞ্চলের কৃষি
রংপুর প্রতিনিধি :

বন্যা ও খরার সঙ্গে সংগ্রাম করে তিস্তার চরাঞ্চলের কৃষকেরা কৃষিকে এগিয়ে নিয়ে চলছে। গত অক্টোবরের আকস্মিক বন্যায় তিস্তা তীরবর্তী তিন উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। নদীভাঙ্গনের সঙ্গে উঠতি ফসলের ওপর বালুচাপা আর ভাঙ্গনে ভেসে গেছে আবাদি জমিসহ তাদের ঘর-বাড়ি।

বর্তমানে তিস্তা নদী পানিশূন্য হয়ে পড়ায় জেগে উঠেছে ধু-ধু বালুচর। কৃষকদের প্রচেষ্টায় তিস্তার বালু চর এখন সবুজ হতে শুরু হয়েছে। ক্ষতি পুষিয়ে নিতে নতুন উদ্যমে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ব্যস্ত সময় পার করছেন কৃষরা।

তিস্তা নদী বেষ্টিত গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার ক্ষতিগ্রস্থ প্রায় ১০ হাজার কৃষককে প্রণোদনার আওতায় এনেছে সরকার। তিন উপজেলায় এবারের বন্যায় ২ হাজার ৫০৫ হেক্টর জমির রোপা আমন, ৩৫ হেক্টর জমির কাঁচামরিচ, ৬২ হেক্টর জমির চিনা বাদাম পানিতে নিমজ্জিত হয়েছিল। এতে ৩৪৫ হেক্টর জমির ফসল সম্পূর্ণ নষ্ট হয়েছে। এর মধ্যে ৩২৯ হেক্টর জমির আমন, মরিচ ৩০ হেক্টর, চিনা বাদাম ৬০ ও শাকসবজি রয়েছে ২৬ হেক্টর। এ ছাড়া নষ্ট হয়েছে বেশ কিছু আলুখেত।

গংগাচড়া উপজেলার তিস্তার চর ইচলী, চল্লিশসাল, মর্ণেয়া, বিনবিনা, গজঘন্টা এবং পীরগাছা উপজেলার শিবদেব, ছাওলা ও গাবুড়া চরসহ বিভিন্ন এলাকায় তিস্তার আকস্মিক বন্যার পর ক্ষতচিহ্ন ভেসে উঠেছে। এখনও পড়ে আছে বিধ্বস্ত বাড়িঘর। বালুতে চাপা পড়ে আছে কৃষকের ফসলের ক্ষেত। কৃষকরা সেই বালু সরানোর চেষ্টা করছেন। পানি সরে যাওয়ার পর কিছু ফসলে পচন দেখা দিয়েছে। আবার কোথাও কোথাও শীতকালীন সবজির খেতসহ মিষ্টিকুমড়া, আগাম আলুসহ নতুন ফসল রোপণ করছেন কৃষকেরা।

সবজি খেত পরিচর্যায় ব্যস্ত বাদশা মিয়া জানান, চরের মধ্যে আলু, কুমড়া, ভুট্টার চাষ করেছি। আলু তোলার পর বাদাম লাগাবো। তিনি জানান, অসময়ে তিস্তায় আকস্মিক বন্যায় ক্ষতির পরিমাণ বেশী। ধান, আলু, সবজি, বাদামসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন, দেনায় পড়েছেন। তারপরও আবার নতুন করে চাষাবাদ শুরু করেছেন।

চর ইচলীর কৃষক তাহের উদ্দিন জানান, ভালো বীজ পাওয়া যায় না। এখন বীজের সমস্যা। তারপরও মিষ্টিকুমড়া লাগেয়েছি দুই একর জমিতে। বর্তমানে সারের দাম বাড়ছে। সরকার যদি এটা নিয়ন্ত্রণ করে, তাহলে আমাদের সুবিধা হবে।

তিস্তা নদীতে চরে পানি না থাকায় এখন ধান কাটায় ব্যস্ত লক্ষ্মীটারি ইউনিয়নের পূর্ব ইচলী গ্রামের কৃষকেরা। ধানের জমি কাদা, বালু আর পলিতে চাপা পড়েছে। তিনি বলেন, এবার বন্যায় আমাদের ক্ষতি হয়েছে। এরকম পরিস্থিতি কোনো বারে হয় নাই। বালু সারিয়ে ধানা কাটা শেষ করে নতুন ফলস চাষ করবো। প্রতিবছর আমরা কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি।

গাবুড়া চরের কৃষক হযরত আলী জানান, বাজারে আগাম মরিচ বিক্রি করে লাভের আশা করেছিলাম। কিন্তু আকস্মিক বন্যায় সব শেষ হয়ে গেছে। আবার নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছি।

গত ২০ অক্টোবর উজানের ঢলে তিস্তার পানি বিপৎসীমার সর্বোচ্চ রেকর্ড ভেঙ্গে ৬০ থেকে ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি পপ্রাহিত হয়েছিল। পানির স্রোতে তিস্তা-তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়ে দেখা দেয় আকস্মিক বন্যা।

এ সময় গঙ্গাচড়া উপজেলায় ৩৫টি, কাউনিয়া উপজেলায় ১০টি ও পীরগাছা উপজেলার ৫টি গ্রাম পানিতে তলিয়ে ছিল। এতে ধান, আগাম আলু, মরিচ ও চিনা বাদাম, মিষ্টিকুমড়াসহ বিভিন্ন উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ওবায়দুর রহমান মন্ডল জানান, রংপুরে রবি মৌসুমে ছয়টি ফসলের যে কোনো একটির জন্য ৩৫ হাজার কৃষককে প্রণোদনা দেওয়া হচ্ছে। এর মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার প্রায় ১০ হাজার কৃষক এই পপ্রণাদনার আওতায় আসবে। এতে কৃষকদের মাঝে বিভিন্ন ফসলের সার ও বীজ সহায়তা দেওয়া হবে বলে জানান তিনি।

শেয়ার