Top

‘হ্যালো সিএমপি অ্যাপস’ সেবা চালু

২৫ নভেম্বর, ২০২১ ৫:০৮ অপরাহ্ণ
‘হ্যালো সিএমপি অ্যাপস’ সেবা চালু
চট্টগ্রাম প্রতিনিধি :

গণপরিবহনে ভাড়া নৈরাজ বন্ধ করতে এবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ চালু করেছে ‘হ্যালো সিএমপি অ্যাপস’ সেবা। এই সেবার মাধ্যমে নগরীর বিভিন্ন রুটে চলা যাত্রীবাহী বাসে গন্তব্যের ভাড়ার পরিমাণ সম্পর্কে জানা যাবে। এছাড়া ৭শ ক্যামেরার মাধ্যমে নগরের বিভিন্ন গুরত্বপূর্ণ স্থান ২৪ ঘন্টা পর্যবেক্ষণের জন্য উদ্বোধন করা হয়েছে ‘আইজ অব সিএমপি’ নামে নিয়ন্ত্রণ কক্ষ।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা ১২টায় নগরীর দামপাড়া পুলিশ লাইন্সে নতুন মিডিয়া সেন্টারের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই দুটি সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর।

এ সময় সালেহ মোহাম্মদ তানভীর বলেন, আজকের এই অনুষ্ঠানে সিএমপির নতুন মিডিয়া সেন্টার উদ্বোধনের পাশাপাশি আরো দুটি গুরুত্বপূর্ণ সেবা জনসাধারণের জন্য চালু করা হচ্ছে। নগরের বিভিন্ন স্থান সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারিতে আনতে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ “Eyes of CMP”। অন্যটি বাস ভাড়া নিয়ে যাত্রী হয়রানি বন্ধে হ্যালো সিএমপি অ্যাপসে অটোমেটিক ভাড়া অবহিতকরণ।

তিনি বলেন, সম্প্রতি নগরে বাস ভাড়া নিয়ে নৈরাজ্য বন্ধ করতে আমরা হ্যালো সিএমপি অ্যাপসে নতুন করে বাস ভাড়ার বিষয়টি সংযোজন করেছি। হ্যালো সিএমপি অ্যাপসের মাধ্যমে যেকোন যাত্রী তার যাত্রাপথের ভাড়া খুব সহজেই জানতে পারবে। অ্যাপসে আপনারা গন্তব্যের নাম লিখে সার্চ দিলে ডিজেল চালিত ও সিএনজি চালিত বাস এবং মিনি বাস উভয়েরই ভাড়া অটোমেটিক চলে আসবে। এতে করে কোন বাস বা মিনি বাস চালকদের সাথে বাকবিতন্ডতা অনেকটা কমে আসবে।

সিএমপি কমিশনার আরও বলেন, জনসাধরণের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পক্ষ থেকে আমরা সবসময় কাজ করে থাকি। এরই ধারবিাহিকতায় “Eyes of CMP” এর মাধ্যমে আমরা কন্ট্রোল রুম থেকে আমাদের নিজস্ব ৪১১টি ক্যামেরাসহ মোট ৭০০ ক্যামেরার মাধ্যমে নগরের বিভিন্ন গুরত্বপূর্ণ স্থান ২৪ ঘন্টা পর্যবেক্ষণ করবো। এছাড়া এসব ক্যামেরার সাথে আমাদের পেট্রোলকারের সাথে সংযোগ স্থাপন করার পরিকল্পনাও হাতে নিয়েছি। এসব ক্যামেরার মাধ্যমে জনসাধারণের নিরাপত্তার পাশাপাশি অপরাধীদের শনাক্ত করতে সহজ হবে। একই সাথে মানুষের জানমালও নিরাপদ থাকবে।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

শেয়ার