Top

ভ্রমণেও জাগ্রত হতে পারে মুক্তিযুদ্ধের চেতনা

০২ ডিসেম্বর, ২০২১ ১:১৬ অপরাহ্ণ
ভ্রমণেও জাগ্রত হতে পারে মুক্তিযুদ্ধের চেতনা
মুহাম্মদ জাভেদ হাকিম :

আমি দেখিনি মুক্তিযুদ্ধ, শুনেছি গল্প বাবার মুখে। শৈশব থেকেই মুক্তি সংগ্রামের নানান কাহিনীর সঙ্গে হয়েছি বেশ পরিচিত। পারিবারিকভাবেই মুক্তিযুদ্ধের গল্প শুনতে শুনতে মনে হয়, পাক হানাদার আর এদেশীয় রাজাকারদের বর্বতা-নিষ্ঠুরতা যেন আমি নিজ চোখেই দেখেছি। তাই মুক্তিযুদ্ধের কথা শুনলেই শরীরের রক্ত টগবগিয়ে উঠে। আমার পিতাকেও আদি ঢাকার বাদামতলী স্টিমার ঘাটের পল্টুনে পাক বাহিনী দাঁড় করিয়েছিল গুলি করার জন্য। পারিবারিকভাবেই বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়ীতে আমার পিতার যাতায়াত ছিল। বঙ্গবন্ধুও বেশ স্নেহ করতেন তাকে। সবকিছু মিলিয়েই রক্তের সঙ্গে মিশে গেছে মুক্তি সংগ্রামের ইতিহাস। তাই কোথাও ঘুরতে গেলে সেসব অঞ্চলের মানুষের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে ও মুক্তিযুদ্ধের সাথে সম্পর্কিত কোন ঐতিহাসিক স্থাপনা দেখার বিশেষ আগ্রহ থাকে।

মুক্তিযুদ্ধ শব্দটার মাঝেই রয়েছে প্রতিবাদী হবার অনুপ্রেরণা। বর্তমান উচ্ছ্বাসিত তারুণ্যের উল্লেখযোগ্য একটা অংশ এখন ভ্রমণ নেশায় বুদ। অনেকেই ভাবেন ভ্রমণ মানেই হৈ হুল্লোড়! কিন্তু ভ্রমণই হতে পারে এই প্রজম্মের সু-শিক্ষার অন্যতম মাধ্যম। তাই তরুণ দলের করণীয় হবে ভ্রমণকালীন সেসব জায়গার মুক্তি সংগ্রামের সঠিক ইতিহাস জানা। পরখ করতে হবে যুদ্ধকালিন ঐতিহ্যবাহী স্থাপনা। সুযোগ করে সাক্ষাৎ করতে হবে ঘুরতে যাওয়া অঞ্চলের মুক্তি সেনা ও নির্যাতীতা পরিবার গুলোর সঙ্গে। তবেই মিলবে দেশ স্বাধীনতার প্রকৃত স্বাদ। তখন আর নবপ্রজম্মের মাঝে থাকবে না – দেশটাকে তাচ্ছিল্য করার মানসিকতা। জাতীয় পতাকা প্রজম্মের অবহেলায় মাটিতে লুটিপুটি খাবে না। মেধা সম্পন্ন হলেই দেশ ত্যাগের বাসনা জাগবে না। উন্নত রাষ্ট্রে উচ্চ শিক্ষা বা প্রশিক্ষণ নিতে গিয়ে দেশে না ফেরার হীনমন্যতায় পাবে না। শুধুমাত্র পারিবারিকভাবে মুক্তিযুদ্ধের গল্প না শুনার অভ্যাসের কারণে প্রতিবছর প্রতিভাধর মানুষগুলো স্ব ইচ্ছায় বিদেশ পাচার হয়ে যায়। দেশ নিয়ে তাদের তেমন আগ্রহ থাকে না। আমার বিশ্বাস ঘরে ঘরে যদি পারিবারিক বলয়ে শৈশব থেকেই পাক হানাদার আর রাজাকারদের অত্যাচারের কাহিনী, সোনার ছেলেদের মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার ইতিহাস, বিভিন্ন পরিবারগুলোর উপর অবর্ণনীয় নির্যাতনের বর্ণনা শুনাতে অভ্যস্ত করে তাহলে সেই সব সন্তানরা কখনো দেশ বিদ্ধেষী হবে না।

গুটি কয়েক বিপথগামী মানুষের জন্য কোন ছাত্র-ছাত্রী পুরো জাতি বা দেশটাকে শুয়োরের বাচ্চার দেশ বলে গালি দিবে না। জন্মভূমি নিয়ে কারো উন্মাদের মতো আচরণ করা ফেসবুক স্ট্যাটাস-অন্যরাও খোড়া যুক্তি হিসেবে সোশ্যালমিডিয়ায় ভাইরাল করবে না। স্বাধীনতা সংগ্রামের সঠিক ইতিহাস জানা ,আমাদের তারুণ্য গড়ে উঠবে একটি টেকসই জাতি হিসেবে। তাদের মননে গেঁথে দিতে হবে,মুক্তিযোদ্ধা বীর সেনারা পাক হানাদার হতে দেশ স্বাধীন করে দিয়েছে ঠিক কিন্তু স্বাধীনতা রক্ষার যুদ্ধে সামিল/ দায়িত্ব তোমাদেরকেই বহন করতে হবে।

শেয়ার