Top
সর্বশেষ

রংপুরে শনিবার থেকে শুরু হবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন

০৯ ডিসেম্বর, ২০২১ ৫:০৩ অপরাহ্ণ
রংপুরে শনিবার থেকে শুরু হবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন
রংপুর প্রতিনিধি :

আগামী শনিবার থেকে শুরু হবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। চার দিনব্যাপী এ ক্যাম্পেইনে এবার রংপুরের আট উপজেলা ও সিটি করেপারেশন এলাকার পৌঁনে পাঁচ লাখের বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এর মধ্যে রংপুর জেলায় ৩ লাখ ৪৯ হাজার ৭৮৫ এবং সিটি করপোরেশনে ১ লাখ ২৭ হাজার ৫০০ শিশু রয়েছে। ক্যাম্পেইন সফল করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্ট বিভাগ।

বৃহস্পতিবার দুপুরে রংপুর সিভিল সার্জন কনফারেন্স রুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় জানান, ১১ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত চারদিনে জেলার ৬ থেকে ১১ মাস বয়সী শিশু ৩৯ হাজার ৮০৫ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৩ লাখ ৯ হাজার ৯৮০ জনকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। চার দিনের এই ক্যাম্পেইন সফল করতে আটটি উপজেলার ১ হাজার ৮৩২টি কেন্দ্র ৩ হাজার ৬৬৪ জন স্বেচ্ছাসেবক, ৬৯২ জন স্বাস্থ্যকর্মী এবং ৫৫৯ জন পরিবার পরিকল্পনা কর্মী দায়িত্ব পালন করবেন।

ইপিআই’র দিন ব্যতিত প্রতিদিন সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত প্র্রতিটি টিকাকেন্দ্রে এবং বড় হাট-বাজার, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট এবং রেলওয়ে স্টেশনের অস্থায়ী-ভ্রাম্যমাণ কেন্দ্র এই কার্যক্রম পরিচালিত হবে। করোনার সংক্রমণ ঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে সকলের প্রতি আহবান জানিয়ে ডেপুটি সিভিল সার্জন ডা. কানিজ সাবিহা জানান, ভিটামিন এ-এর অভাবে ৫ বছরের কম বয়সী শিশু, কম ওজন নিয়ে জন্ম নেয়া শিশু এবং গর্ভবতী প্রসূতি মা সবচেয়ে ঝুঁকিতে থাকেন। শিশুদের ভিটামিন এ’এর অভাবজনিত অন্ধত্ব ও জটিলতা প্রতিরোধের পাশাপাশি শিশু মৃত্যু রোধে এই ক্যাম্পেইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক অরবিন্দ কুমার মোদক, নিউিট্রশন ইন্টারন্যাশনালের রংপুর জেলা পুষ্টি সমন্বয়কারী লংকেশ্বর বর্মন ও সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (সমন্বয়) ডা. মো. শামীম সিদ্দিক।

শেয়ার