Top
সর্বশেষ

র‌্যাবের স্থায়ী ঘাঁটি চান মৎস্যজীবীরা

১২ ডিসেম্বর, ২০২১ ৫:২৬ অপরাহ্ণ
র‌্যাবের স্থায়ী ঘাঁটি চান মৎস্যজীবীরা
বরগুনা প্রতিনিধি :

জলদস্যু অধ্যুষিত এলাকা বলে পরিচিত উপকূলীয় উপজেলা পাথরঘাটায় র‌্যাবের স্থায়ী ক্যাম্প স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও জেলেরা। পাথরঘাটায় র‌্যাবের ডিজির সফরকে কেন্দ্র করে এ দাবি এখন গণদাবিতে পরিণত হয়েছে।

মৎস্যজীবীদের দাবি, বার বার ক্যাম্প দেওয়ার ঘোষণা দিলেও, তা এখনো দেওয়া হয়নি। জলদস্যু দমন, জেলেদের নিরাপত্তার জন্য সুন্দরবন ও পাথরঘাটায় দুটি স্থায়ী ক্যাম্প স্থাপন, জলদস্যুদের গুলিতে নিহত জেলেদের পুনর্বাসনের দাবি করবেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ডিজির কাছে।

রবিবার (১২ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে পাথরঘাটা উপজেলা পরিষদ মিলনায়তনে মৎস্যজীবীদের সঙ্গে মতবিনিময় শুরু করেছেন র‌্যাবের ডিজি। তার আগে ঢাকা থেকে সকাল সাড়ে ১০টায় পাথরঘাটায় এসেছেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, বরগুনা জেলার প্রায় শতভাগ মানুষ মৎস্য পেশার সঙ্গে সম্পৃক্ত। সাগরে মাছ শিকারের সময় একে তো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে জীবন বাজি রেখে মাছ ধরেন তারা, এর মধ্যে জলদস্যুরা হামলা করে সব লুটে নিয়ে যায়।

শুধু তাই নয়, অনেক জেলেকে নির্মম নির্যাতন করে গুলি করে, পিটিয়ে হত্যা করা হয়। পাথরঘাটায় র‌্যাবের স্থায়ী ক্যাম্প হলে এবং সুন্দরবনসহ বঙ্গোপসাগরে নিয়মিত টহল দিলে জলদস্যুরা আর মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।

এদিকে র‍্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পক্ষ থেকে জানানো হয়, উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন-জীবিকার নিরাপত্তা এবং দস্যুতা নির্মূল করতে এ অঞ্চলের স্থানীয়দের মধ্যে সচেতনতা তৈরি করতে মতবিনিময় করবে বাহিনীটি। গতকাল সকালে র‍্যাব-৮ এর তত্ত্বাবধানে বরগুনার পাথরঘাটা উপজেলা কমপ্লেক্স এ মতবিনিময় সভা শুরু হয়।

র‍্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সাংবাদিকদের জানান, সুন্দরবন দস্যুমুক্ত করা হয়েছে। এবার বরগুনা, পিরোজপুর ও পটুয়াখালী সংলগ্ন বঙ্গোপসাগরে দস্যুতা বন্ধে অভিযান শুরু করেছে র‌্যাব। পাশাপাশি জলদস্যুদের আত্মসমর্পণেরও সুযোগ দেওয়া হবে।

তাছাড়া সম্প্রতি আমরা দেখছি, সুন্দরবন দস্যুমুক্ত হওয়ার পর কিছু জলদস্যু পালিয়ে এসে বরিশাল, বরগুনা, পাথরঘাটা এলাকায় দস্যুতা করছে। তাদের মাধ্যমে কেউ ভুক্তভোগী হলে র‌্যাবকে জানানো আহ্বান করা হচ্ছে। পাশাপাশি স্থানীয়দের মধ্যে সচেতনতা তৈরিতে আমরা কাজ শুরু করেছি। এর আগে সম্প্রতি র‌্যাবের

অভিযানে সমুদ্র উপকূলীয় এলাকার জেলেদের অপহরণ সংক্রান্ত মুক্তিপণ আদায়ের অভিযোগে ইলিয়াস হোসেন মৃধা নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। ইলিয়াস নারায়ণগঞ্জে বসে এক দস্যু নেতার মাধ্যমে মুক্তিপণের অর্থ সংগ্রহ করতেন।

সাগর ও সুন্দরবনকেন্দ্রিক জলদস্যু দমনে তিন বছর আগে ওই এলাকায় র‌্যাব বিশেষ অভিযান চালিয়েছিল। সে সময় জলদস্যুদের উৎপাত অনেকখানি কমে গিয়েছিল। কিন্তু ইদানিং তাদের দৌরাত্ম ফের বৃদ্ধি পেয়েছে। গত ১৬ নভেম্বর রাত ৯টার দিকে পাথরঘাটা থেকে ১২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে মান্দারবাড়িয়া

এলাকায় জলদস্যুদের গুলিতে এক জেলের মৃত্যু হয়। এ সময় ওই ট্রলারে থাকা বেশ কয়েকজন জেলে আহত হন। নিহত জেলে মো. মুসা উপজেলার চরলাঠিমারা গ্রামের মো. হারুন মিয়ার ছেলে। একই সময় প্রায় অর্ধশত মাছ ধরার ট্রলারে ডাকাতি হয় এবং সব লুটে নেওয়া হয়। জলদস্যুরা জেলেদের আটক করে মুক্তিপণ আদায় করে।

এর তিন বছর আগে র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় বঙ্গোপসাগরের জলদস্যুতা একেবারেই শূন্যের কোটায় ছিল। আবার মাথাচাড়া দিয়ে উঠছে জলদস্যু বাহিনী নতুন নামে।

শেয়ার