Top
সর্বশেষ

দিগন্তজুড়ে প্রকৃতির ঢেলে দেওয়া হলুদের সমাহার

১৫ ডিসেম্বর, ২০২১ ২:৪৫ অপরাহ্ণ
দিগন্তজুড়ে প্রকৃতির ঢেলে দেওয়া হলুদের সমাহার
শেরপুর প্রতিনিধি :

দিগন্তজুড়ে যতদূর চোখ যায় শুধু হলুদ আর হলুদ। দূর থেকে দেখলে মনেই হবে না যে, সরিষার চাষ। এ যেন প্রকৃতির ঢেলে দেওয়া হলুদের সমাহার। বাড়তি ফসল হিসেবে সরিষা চাষে শেরপুরের নকলা উপজেলার কৃষকদের আগ্রহ বাড়ছে।

এদিকে উপজেলা কৃষি বিভাগ বলছে সরিষা আবাদে আগ্রহ বৃদ্ধি করতে চাষীদের দেওয়া হচ্ছে প্রনোদনা ও নিয়মিত পরামর্শ। নকলা উপজেলার চন্দ্রকোনা, নারায়নখোলা, উরফা ও নকলা ইউনিয়নে সরিষার আবাদ বেশি হয়ে থাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, গেল বছর নকলা উপজেলায় ১৬শ ৫০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। আর চাষ হয়েছে ১৮শ ৫০হেক্টর জমিতে। এবছর ২৬শ ৫০হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর চাষ হয়েছে ২২শ ৫০ হেক্টর। এবার কৃষকরা স্থানীয় জাতের পাশাপাশি বারি সরিষা-১৪, ১৫, ১৭, বিনা-৯, ৪ ও ১১, টরি-৭ সরিষার আবাদ করে লাভের মুখ দেখছেন। নভেম্বর মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সরিষা চাষের উপযুক্ত সময়। তাই এই সময় সরিষার ফুলে ভরে গেছে মাঠ। সরিষা চাষে বাম্পার ফলন পেয়ে কৃষকরাও বেশ খুশি।

বানেশ্বর্দীর কৃষক সামছুর রহমান জুয়েল বলেন, গত কয়েক বছর ধরেই ধান চাষে তেমন লাভ হয় না। আর এ কারণেই প্রতি বছরই লোকসান গুনতে হচ্ছে। তাই বিকল্প এবং বাড়তি ফসল হিসেবে অন্য ফসলের পাশাপাশি সরিষা চাষের প্রতি আগ্রহী হয়েছি। গৌরদ্বার গ্রামের হেলাল উদ্দিন বলেন, প্রতিবারের ন্যায় এবারও উপজেলা কৃষি অফিসের পরামর্শ নিয়ে সরিষার আবাদ করেছি।

সরিষা চাষে খুব বেশি খরচ হয়নি। তারপরও সরিষা গাছে ভালো ফুল ধরেছে। আশা করছি, ফলনও ভালো হবে। অন্যান্য ফসলের মতো সরিষা আবাদে তেমন শ্রমের প্রয়োজন হয় না। জমি থেকে পাকা সরিষা সংগ্রহ ও মাড়াই করে ফসল ঘরে তোলার জন্য পরিবারে পুরুষের পাশাপাশি নারী, বৃদ্ধ ও শিশু সদস্যরাও নিয়মিতভাবে কাজ করে থাকি। খারজান গ্রামের কৃষক খলিলুর রহমান বলেন, ‘আমি গতবার সরিষা চাষ করেছিলাম। কৃষি বিভাগের লোকজন নিয়মিত মাঠ পরিদর্শন করেছেন। ফলন দেখে মনে হচ্ছে, গতবারের চেয়ে উৎপাদনও আরও বেশি হবে। সে কারণে এবার বেশি লাভের আশা করছি।

চন্দ্রকোনার এলাকার কৃষক কামরুজ্জামান বলেন, যদি আবহাওয়া অনুকূলে থাকে তাহলে এসব জমি থেকে বেশি সরিষার ফলন পাবেন বলে আশা করছেন তিনি। রোদে শুকিয়ে গুদামজাত করে পরে বিক্রি করতে পারলে সরিষার বাজারদর আরও বেশি পাওয়া যাবে বলে মন্তব্য করেন তিনি। কিন্তু অভাবের তাড়নায় ফসল তোলার পরই বিক্রি করে দিতে হয়।

শেয়ার