Top
সর্বশেষ

শীতের দিনে রাতের পিঠার পসরা

১৫ ডিসেম্বর, ২০২১ ৭:২৬ অপরাহ্ণ
শীতের দিনে রাতের পিঠার পসরা
পঞ্চগড় প্রতিনিধি :

উত্তরের জেলা পঞ্চগড়ে শীত আসলেই শহরে ও গ্রামের ছোট খাটো বাজারের ফুটপাতে দেখা যায় ভাপা পিঠা, চিতই পিঠাসহ কয়েক প্রকারের মজাদার শীতের পিঠা তৈরির ধুম। এই সব পিঠা তৈরিতে মহিলাদের পাশাপাশি ও পুরুষরাও ব্যস্ত সময় কাটাচ্ছেন।

বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত রাস্তার ধারে বসে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পিঠা তৈরি এবং বিক্রি করতে দেখা যায়। এই সব ব্যবসায়ীদের অনেকেই মৌসুমী ব্যবসায়ী বলে। এই পিঠা তৈরি মানুষদের মাধ্যমে ব্যস্ত নগর জীবনে বসবাসকারীদের মধ্যে শীতের আমেজ দেখা যায় পিঠা-পুলির কেনাকাটায়।

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় শীতের আমেজ দেখা দেওয়ার পর থেকে শীতের সন্ধ্যা শহরে পথে চলতেই দেখা মিলে পিঠা তৈরির ব্যস্ত কিছু মহিলা ও পুরুষরা। একটি দুটি চুলার সঙ্গে শীতের পিঠা তৈরির বিভিন্ন সরঞ্জাম নিয়ে রাস্তার পাশে বসে আছেন পুরুষ ও নারীরা।

এই সব মৌসুমী পিঠা ব্যবসায়ীরা অধিকাংশ দরিদ্র ও অসহায়। অল্প কিছু দিনের জন্য হলেও এই উপার্জনে আর্থিক সহায়তা পায় তাদের পরিবার। এদেরই একজন ওই উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের শিলাইকুঠি এলাকার পিঠা ব্যবসায়ী সিদ্দিক জানান, প্রতিদিন ২ থেকে ৩ কেজি চালের গুড়া গুড়- পাটালী ও নারিকেল নিয়ে রাস্তার পাশে বসে ভাপা পিঠা তৈরি করি, যা লাভ তা দিয়ে কোন মতে সংসার চলে।

তিনি আরো জানান শীতের আমেজ হালকা হওয়ায় পিঠা বিক্রি কম হচ্ছে, শীত যত পরবে পিঠা বিক্রি
বেশি হয়। প্রতিটি পিঠা ১০ টাকা দরে বিক্রি করতে দেখা যায়।

 

শেয়ার