Top
সর্বশেষ

করোনায় অনিশ্চিত ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর

২৩ ডিসেম্বর, ২০২০ ২:১১ অপরাহ্ণ
করোনায় অনিশ্চিত ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর
স্পোর্টস ডেস্ক :

মহামারি করোনাভাইরাসের নতুন প্রজাতির কারণে বিপর্যস্ত ইংল্যান্ড। সংক্রমণ যাতে দ্রুত ছড়িয়ে না পড়ে এ জন্য বিশ্বের বিভিন্ন দেশ যোগাযোগ বিচ্ছিন্ন করছে দেশটির সঙ্গে। আসছে জানুয়ারিতে ইংল্যান্ড ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর রয়েছে। করোনার নতুন রূপে এই সিরিজটি এখন হুমকির মুখে। তবে লঙ্কান ক্রিকেট বোর্ডও (এসএলসি) চায় না খেলা বন্ধ হোক।

বিভিন্ন দেশের মতো দ্বীপরাষ্ট্রটি ইংল্যান্ডের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ ক্ষেত্রে জো রুটদের সমস্যা হওয়ার কথা না। কারণ তাদের আসার কথা রয়েছে চার্টার্ড ফ্লাইটে। এসএলসি চাচ্ছে আলোচনার মাধ্যমে জিনিষটা সমাধান হোক। ইংলিশ ক্রিকেট দলকে কোভিড প্রটোকলের মধ্যে রেখে সমাধান চাইছে। তবে লঙ্কা সরকারের বেঁধে দেওয়া কঠোর প্রটোকল না মানলে ভেস্তে যাওয়ার শঙ্কা রয়েছে সফর।

এসএলসি মেডিকেল স্টাফ করোনার নতুন রূপ নিয়ে আলোচনার মাধ্যমে সঠিক সমাধান চাইছে। শ্রীলঙ্কা ক্রিকেট দলের চিকিৎসক দামিন্ডা আত্মানায়েক বলেন, এটা নিয়ে সবাই অনেক চিন্তিত। তবে যখন আপনি বৈজ্ঞানিক প্রমাণাদির দিকে তাকাবেন তখন মনে হবে সফর বন্ধ করা উচিত নয়। আমাদের উচিত হবে বাড়তি সতর্কতা নেওয়া; বন্ধ করা উচিত নয়।

জানুয়ারির ২ তারিখে চার্টার্ড ফ্লাইটে ইংল্যান্ড দলের আসার কথা রয়েছে। আসার পরেই ইংলিশদের তিনদিন থাকতে হবে বিচ্ছিন্ন। এ সময় স্থানীয় কারো সঙ্গেই মেশা যাবে না। পিসিআর টেস্টে যদি নেগেটিভ আসে তিনদিন পর তারা অনুশীলন করতে পারবে। দলীয় অনুশীলন করতে পারবে ছয়দিন পর। কমপক্ষে ১০ দিন পর লঙ্কান ক্রিকেটার স্টাফদের সঙ্গে মিশতে পারবে; অনুশীলন করতে পারবে।

আত্মানায়েকের ভাষ্যমতে সফর হলে এ সব প্রটোকল কঠোরভাবে মানতেই হবে। ‘তারা আসার পর যদি কোয়ারেন্টাইনে থাকে, আমাদের স্থানীয় মানুষজনের সঙ্গে না মেশে তখন আমি চাই না তাদের আসা নিষিদ্ধ হোক’-বলছেন আত্মানায়েক। তাদের আসা যাওয়া থেকে শুরু করে থাকতে হবে বায়োসিকিউর বাবলের মধ্যে। লঙ্কা সরকার তাদের প্রটোকল অনুযায়ী রাখবে। এটা তারা সংশোধন করবেন না বলে জানিয়েছেন আত্মানায়েক।

এই সফরে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট খেলার কথা রয়েছে ইংল্যান্ডের। প্রথম টেস্ট শুরু হবে ১৪ জানুয়ারি আর দ্বিতীয় টেস্ট ২২ জানুয়ারি। এফটিপি অনুযায়ী এরপরেই ইংলিশরা ভারত সফর করবে।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার