Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

মাশরুম চাষে ভাগ্য বদল বাঘারপাড়ার ফয়সালের

২২ ডিসেম্বর, ২০২১ ১:৩৪ অপরাহ্ণ
মাশরুম চাষে ভাগ্য বদল বাঘারপাড়ার ফয়সালের
যশোর প্রতিনিধি :

২৬ বছরের যুবক ফয়সাল আহম্মেদ।একদিন বন্ধুকে সাথে নিয়ে মোটরসাইকেলে ঘুরতে বেরিয়েছিলেন। সেখান থেকে গল্পে গল্পে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন জাগে। স্বল্প পুঁজি নিয়ে প্রশিক্ষণ ছাড়াই শুরু করেন মাশরুম চাষ। ইউটিউবে চাষের পদ্ধতি ও পরিচর্যার ভিডিও দেখে শুরুতেই সফলতা আসে।

এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি ফয়সালের।পড়াশোনার পাশাপাশি বাড়ির আঙিনায় গড়ে তুলেছেন বিশাল মাশরুমের খামার।ফয়সাল আহম্মেদ যশোরের বাঘারপাড়ার দরাজহাট গ্রামের হাজী হায়দার আলীর ছেলে। তিনি ছাতিয়ানতলা দাখিল মাদ্রাসায় ইমামতি করেন। পাশাপশি মাওলানা পড়াশোনা করছেন। এমন এক জন যুবকের সফল উদ্যোক্তা হওয়ার গল্প শুনতে বানিজ্য প্রতিদিন হাজির হন তার স্বপ্নের আঙিনায়। গল্পে গল্পে উদ্যোক্তা হওয়ার স্বপ্নের কথা বলতে শুরু করেন ফয়সাল আহম্মেদ।

নিজের ব্যবহৃত মোবাই ফোন ও পালন করা একটি ছাগল বিক্রি করে ৩০ হাজার টাকার পুঁজি নিয়ে গত বছরের ২০ ফেব্রুয়ারি বাড়ির আঙিনায় চাষ মাশরুম শুরু করি। মাগুরার ড্রিম মাশরুম সেন্টার থেকে ৩০০পিস স্পন (বীজ) এনে সর্বপ্রথম এক হাজার বেডে চাষ করি।প্রথম চালানেই ২০ হাজার টাকা মতো লাভ হয়। তিনি জানান চাষ শুরু থেকে ইউটিউবের শরণাপন্ন হন। চাষ শুরুর কয়েক মাস পরে মাগুরায় ড্রিম মাশরুম সেন্টার থেকে তিনদিনের প্রশিক্ষণ নিয়ে মাশরুম চাষের পাশাপাশি বীজ উৎপাদন শুরু করেন এই উদ্যোক্তা। আগ্রহ আর ইচ্ছা শক্তির বলে মাশরুম চাষের এক বছরের মধ্যেই সাফল্য অর্জন করেন তিনি।বর্তমানে দুইটি ঘর করে এক হাজার ৫শ টি বেডে মাশরুম চাষ করেছেন। এ থেকে তিনি এক হাজার ৫শ থেকে দুই হাজার কেজির মতো মাশরুম উত্তোলনের লক্ষ্যমাত্রা নিয়েছেন। একই সাথে বসতঘরের একটি রুমে বীজ উৎপাদনের কার্যক্রম পরিচালনা করছেন। ওয়েস্টার, প্রিয় টু ও ডাব্লিউ এস জাতের বীজ ব্যবহার করছেন তিনি। এতে সব মিলিয়ে প্রায় তিন লাখ টাকা খরচ হয়েছে তার।শুরুতে বিভিন্ন জনের কাছ থেকে বীজ ক্রয় করে মাশরুম চাষ করলেও বর্তমানে নিজেই বীজ তৈরি করে চাষের পাশাপাশি বিক্রি শুরু করেছেন। চাষ শুরু থেকে ২১ মাসে তিনি দেড় লাখ টাকার ওপরে লাভ করেছেন।

ফয়সাল আহম্মেদ জানান, বর্তমানে মাশরুম চাষ করে ভালো টাকা আয় করতে পারছেন। প্রথম স্পন থেকে ২৫ থেকে ৩৫ দিনের মধ্যে ফলন পাওয়া যায়। যা ৩ মাস পর্যন্ত ফলন দিতে থাকে। নতুন চালান শুরু করায় বর্তমান প্রতিদিন ১০ থেকে ১২ কেজি মাশরুম পাচ্ছেন। কোন সমস্যা না হলে কিছুদিনের মধ্যে প্রতিদিন ৪০ থেকে ৫০ কেজি মাশরুম পাওয়া যাবে। এই চালানে ৭০ হাজার টাকার মতো খরচ হয়েছে। প্রতিকেজি মাশরুম বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা দরে। এ পর্যন্ত পাঁচটি চালান বের করেছেন তিনি। প্রতি চালানে ৩০ থেকে ৩৫ হাজার টাকা লাভ হয়েছে। যশোরের সুপার শপগুলোতে মাশরুম বিক্রি করেন তিনি। এছাড়া রাজশাহী ও ঢাকার ক্রেতাদের কাছে পরিবহনের মাধ্যমে মাশরুম বিক্রি করেন। অবিক্রিত মাশরুম নস্ট না করে রোদে শুকিয়ে কেজি প্রতি এক হাজার ২০০ টাকা দরে বিক্রি করেন দুরবর্তী জেলায়।

ফয়সাল আরও জানান, শ্রমিক খরচ লাগছে না। তার এই চাষে মা ও তার স্ত্রী সহযোগীতা করেন। মাশরুম লাভজনক চাষ। যত্ন নিলে সারা বছর কমবেশি ফলন পাওয়া যায়। মাশরুম চাষে নিজের ভাগ্যবদলেন কথা জানিয়ে তিনি আরো বলেন আগ্রহ আর অদম্য ইচ্ছা শক্তি আমাকে সফল করেছে।সরকারি প্রকল্প বা প্রণদনা পেলে বেকারদের বিনামূল্যে মাশরুম চাষ পদ্ধতি শেখাবেন ও ভবিষ্যতে মাশরুমের বীজ গবেষণা ল্যাব স্থাপনের ইচ্ছে পোষন করেন এই সফল উদ্যোক্তা।

উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন জানান, ফয়সালের মাশরুম সেন্টারে নিয়মিত খোঁজ খবর নেয়া হচ্ছে। তাকে পরামর্শ ও কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে। মাশরুমের সরকারি কোন প্রদশর্নী নেই। সরকারি সহায়তা আসলে অবশ্যই তাকে দেয়া হবে।

শেয়ার