Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

ফুলেল শ্রদ্ধায় শেষ বিদায় শহীদজায়া মুশতারী শফীর

২২ ডিসেম্বর, ২০২১ ৩:৫৫ অপরাহ্ণ
ফুলেল শ্রদ্ধায় শেষ বিদায় শহীদজায়া মুশতারী শফীর
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম :

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক, একাত্তরের বীর মুক্তিযোদ্ধা, নারীনেত্রী, সাহিত্যিক শহীদ জায়া বেগম মুশতারী শফীকে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রামের সব শ্রেণি-পেশার মানুষ।

বুধবার (২২ ডিসেম্বর) সকাল ৯টায় শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মরদেহ চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নিয়ে আসা হয়। ফুলেল শ্রদ্ধা শেষে জেলা প্রশাসনের পক্ষ থেকে এ বীর সেনানীকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এ সময় ফুল দিয়ে শ্রদ্ধা জানান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, মহানগর আওয়ামী লীগ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী, বাসদ, বাসদ (মার্ক্সবাদী), বাংলাদেশ ট্রেড ইউনিয়ন, বাংলাদেশ সাম্যবাদী আন্দোলন, গণসংহতি আন্দোলন, ওয়ার্কার্স পার্টি, মহানগর যুবলীগ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, শহীদ স্মৃতি পাঠাগার, অগ্নিবীণা পাঠাগারসহ বিভিন্ন সংগঠন ও বিশিষ্ট ব্যক্তি।

বেগম মুশতারী শফীর মৃত্যুতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের প্রগতিশীল আন্দোলনের অপূরণীয় ক্ষতি বলে মন্তব্য করেছেন শ্রদ্ধা জানাতে আসা চট্টগ্রামের বিশিষ্টজনেরা।

একাত্তরে নিজের চোখের সামনে স্বামী আর আদরের ভাইকে ধরে নিয়ে হত্যা করাকেও যাকে টলাতে পারেনি দেশ মাতৃকার জন্য ভালোবাসা থেকে, সেই মহিয়সী বেগম মুশতারী শফী নিজের চিরচেনা চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে এলেন নিথর-নিস্তেজ হয়ে। এ যাত্রা তাঁর অন্তিম যাত্রা। সহযোদ্ধাদের শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হলেন হার না মানা মুক্তিযুদ্ধের এ শব্দ সৈনিক।

চট্টগ্রামে নারী অধিকার আদায় ও সুরক্ষার জন্য জীবনের শেষ সময় পর্যন্ত কাজ করে গেছেন মুশতারী শফী। সারা দেশে প্রগতিশীল সাংস্কৃতিক ও নাগরিক আন্দোলনে তাঁর সক্রিয় ভূমিকা ছিল অনন্য। নব্বইয়ের শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে ঘাতক দালাল নির্মূল কমিটিকে চট্টগ্রামে ব্যাপক আকারে গড়ে তুলেছিলেন বেগম মুশতারী শফী। তিনি হয়েছিলেন চট্টগ্রাম শাখার আহ্বায়ক। তাঁর প্রচারণা ও উদ্যোগে চট্টগ্রামের সর্বত্র ছড়িয়ে পড়েছিল গণআদালতে রাজাকারদের বিচারের দাবি। শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুর পর বেগম মুশতারী শফীকে করা হয়েছিল ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক। গত এক যুগেরও বেশি সময় ধরে তিনি উদীচী চট্টগ্রামের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

দেশে প্রগতিশীল সংস্কৃতি চর্চার সংগ্রাম, যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন, নারীমুক্তি, নাগরিক আন্দোলন সব ক্ষেত্রেই রাজপথে সোচ্চার থেকেছেন মুশতারী শফী। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে সহযোদ্ধারা বলেন, মুশতারী শফীর আন্দোলনকে এগিয়ে নেওয়ায় হবে তার প্রতি বিশেষ শ্রদ্ধা। মুশতারী শফীর আদর্শ, তার দৃঢ়তা নতুন প্রজন্মের জন্য অনুপ্রেরণা বলেও মন্তব্য করেন শ্রদ্ধা জানাতে আসা মানুষেরা।

মুক্তিযুদ্ধে অনন্য ভূমিকার জন্য ২০১৬ সালে শহীদজায়া মুশতারী শফীকে ফেলোশিপ দেয় বাংলা একাডেমি। ২০২০ সালে পেয়েছেন বেগম রোকেয়া পদক। ৮৩ বছর বয়সী মুশতারী শফী কিডনি, রক্তে সংক্রমণসহ নানা জটিলতায় ভুগছিলেন। ২ ডিসেম্বর তাঁকে চট্টগ্রাম থেকে ঢাকায় আনা হয়েছিল। এরপর কিছুটা সুস্থ হলেও ১৪ ডিসেম্বর থেকে তিনি সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন।

সোমবার (২০ ডিসেম্বর) বিকাল ৫টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন মুশতারী শফী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দুই ছেলে, চার মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

শহীদ মিনারে শ্রদ্ধা জানানো শেষে জমিয়াতুল ফালাহ মসজিদে জানাযার পর এই মহান নারীনেত্রী ও সংগঠককে চৈতন্যগলি কবরস্থানে দাফন করা হবে।

শেয়ার