Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

সোনাগাজীতে “ফেনী স্টাইল” আতংকে নৌকার প্রতিদ্বন্ধি প্রার্থীরা

২৩ ডিসেম্বর, ২০২১ ২:১২ অপরাহ্ণ
সোনাগাজীতে “ফেনী স্টাইল” আতংকে নৌকার প্রতিদ্বন্ধি প্রার্থীরা

ফেনীর সোনাগাজীতে আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে নয়টি ইউনিয়নে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। নৌকার চেয়ারম্যান প্রার্থী ও আওয়ামীলীগ নেতাদের হুমকি ধামকিতে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে নৌকার প্রতিদ্বন্ধি প্রার্থীরা ভুগছে “ফেনী স্টাইল” আতংকে। যেভাবে হোক নৌকাকে জয়ী করা হবে আওয়ামীলীগ নেতাদের এমন ঘোষনায় সুষ্ঠু নির্বাচন হওয়া নিয়ে সংশয়ে রয়েছে নৌকার প্রতিদ্বন্ধি প্রার্থী, ভোটার ও এলাকাবাসী। অতীত অভিজ্ঞতা থেকে তারা স্থানীয় নির্বাচন কমিশন ও প্রশাসনের নিরপেক্ষ নির্বাচনের আশ্বাস বানীতে বিশ্বাস রাখতে পারছেনা।

বুধবার রাতে স্থানীয় একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে ৯নং নবাবপুর ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা, সাবেক চেয়ারম্যান জহিরুল ইসলাম ফেনী স্টাইল আতংকের কথা উল্লেখ করে সুষ্ঠু নির্বচনের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। তিনি নির্বচনের আগের দিন থেকে ভোট গ্রহন শেষ হওয়া পর্যন্ত বহিরাগতদের প্রবেশ নিষেধ ও বৈধ-অবৈধ অস্ত্র উদ্ধারের আহবান জানান।

সোনাগাজীর ৯টি ইউনিয়নের চেয়ারম্যান পদে ৩০ জন, সংরক্ষিত নারী সদস্য ৮৯ ও সাধারণ সদস্য পদপ্রার্থী ৪৫৩ জন প্রতীক বরাদ্দ পেয়ে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। ২টি ইউনিয়নের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন।

ফেনী জেলা পুলিশের বিশেষ শাখার সুত্রে জান যায়, উপজেলার নয়টি ইউনিয়নের মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৯১টি। তার মধ্যে ৫২টি অধিক ঝুঁকিপূর্ণ ও ৩৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহিৃত করা হয়েছে।

জানা গেছে, সাতটি ইউনিয়নে নৌকার প্রার্থীদের চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছেন আওয়ামীলীগের বিদ্রোহী, বিএনপি সমর্থক প্রার্থী, জাপা ও ইসলামী আন্দোলনের প্রার্থীরা। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মোট ছয়জন বিদ্রোহী প্রার্থী রয়েছেন। ১ নং মজলিশপুর ইউনিয়নে নৌকার প্রার্থী বর্তমান চেয়ারম্যান এম এ হোসেনের সাথে প্রতিদ্বন্ধিতা করছেন উপজেলা আওয়ামীলীগের উপদেষ্টা জহিরুল হক রতন ও জাপা প্রার্থী আবু তাহের। ২ নং বগাদানা ইউপিতে নৌকার প্রার্থী আলা উদ্দিন বাবুল, বিদ্রোহী প্রার্থী সাইফুল ইসলাম শিফন, জাপা প্রার্থী মিজানুর রহমান। ৫ নং চরদরবেশ ইউপিতে নৌকার প্রার্থী বর্তমান চেয়ারম্যান নুরুল ইসলাম ভুট্টু, বিদ্রোহী প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি প্রফেসর নাফিজ উদ্দিন, ইসলামী আন্দোলনের প্রার্থী ওসমান গনি। ৬নং চরছান্দিয়া ইউপিতে নৌকার প্রার্থী বর্তমান চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন, বিদ্রোহী প্রার্থী আওয়ামীলীগ নেতা দীন মোহাম্মদ, জাপা প্রার্থী সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী আবু সুফিয়ান, ইসলামী আন্দোলনের প্রার্থী আব্দুর রহমান ফরহাদ, স্বতন্ত্র মফিজুল হক পাটোয়ারী ও আবু ইউছুপ। ৭ নং সোনাগাজী সদর ইউপিতে নৌকার প্রার্থী উম্মে রুমা, বিদ্রোহী প্রার্থী বর্তমান চেয়ারম্যান সামছুল আরেফিন, জাপা প্রার্থী সিরাজুল ইসলাম, ইসলামী আন্দোলনের প্রার্থী ফখরুদ্দিন, স্বতন্ত্র আব্দুল মমিন খাঁন। ৮ নং আমিরাবাদ ইউপিতে নৌকার প্রার্থী আজিজুল হক হিরন, বিদ্রোহী প্রার্থী ফয়েজুল করিম সেলিম। ৯নং নবাবপুর ইউপিতে নৌকার প্রার্থী বর্তমান চেয়ারম্যান দেলোয়ার হোসেন, বিদ্রোহী প্রার্থী সাহজাহান মুসা, স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা সাবেক চেয়ারম্যান জহিরুল ইসলাম, জাপা প্রার্থী শেখ মাসুদ, স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিন ভুঞা ও জামশেদ আলম।

সরেজমিন বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের বিজয়ে বাধা হতে পারে সরকারদলীয় বিদ্রোহী প্রার্থী, বিএনপি সমর্থক প্রার্থী ও জাপা প্রার্থীরা। দিনের আলোতে দলীয় প্রার্থীদের পক্ষে কথা বললেও দিন শেষে বিদ্রোহী প্রার্থী ও জাপা প্রার্থীদের উৎসাহ ও সাহস জোগাচ্ছেন আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতাকর্মীরা। দলের অবমুল্যায়নের ক্ষোভ ও নৌকার প্রার্থীদের বিতর্কিত ভুমিকায় ক্ষুব্ধ হয়ে বহু নেতাকর্মী প্রকাশ্যে বিদ্রোহী ও জাপা প্রার্থীর পক্ষে কাজ করছে। জেলা আওয়ামীলীগ নেতাদের নেতৃত্বে নেতাকর্মীদের বশে আনতে দফায় দফায় বৈঠক করে পদ পদবীর লোভ এবং বহিস্কারের হুমকি দিয়েও তাদের দমানো যাচ্ছেনা। এ ছাড়া বিএনপি নির্বাচন বর্জন করলেও দলের নেতাকর্মীরা আওয়ামী লীগের নৌকার বিজয় ঠেকাতে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করছেন। যা কিনা নৌকার বিজয়ে বাধার কারণ হতে পারে। ছয়টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীরা বিজয়ী হতে বিদ্রোহী, জাপা ও বিএনপি সমর্থক প্রার্থীদের চ্যালেঞ্জের মুখে পড়বেন। বিশেষ করে চরছান্দিয়া, সোনাগাজী সদর, চরদরবেশ, বগাদানা, মজলিশপুর ও নবাবপুর ইউনিয়নের নৌকার প্রতিদ্বন্ধি প্রার্থীরা প্রচার-প্রচারণা ও শোডাউনের মাধ্যমে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। আমিরাবাদ ইউপিতে একমাত্র বিদ্রোহী প্রার্থী ফয়েজুল করিম সেলিম বুধবার রাতে নৌকার প্রার্থী আজিজুল হক হিরনকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন। ফলে নৌকার প্রার্থীর বিজয় সময়ের ব্যাপার মাত্র।

চরছান্দিয়া ইউনিয়নের লাঙ্গল প্রতীকের প্রার্থী আবু সুফিয়ান বলেন, ফেনী স্টাইলে ভোট কারচুপি করা ছাড়া নৌকার বিজয়ের বিন্দু পরিমানও সম্ভবনা নেই। জয় পেতে তারা এখন থেকেই হুমকি ধামকিসহ বহিরাগত সন্ত্রাসীদের জড়ো করছে। তিনি সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসনের কঠোর ভুমিকার প্রত্যাশা করেন।

সোনাগাজী সদর ইউপিতে আওয়ামীলীগের সাবেক সাধারন্ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান সামছুল আরেফিনের বলেন, বহিরাগত ক্যাডার দিয়ে ফেনী স্টাইলে ভোট ডাকাতি করার ঘোষনা দিয়েছেন একাধিক আওয়ামীলীগ নেতা। জনগনের ভোটাধিকার হরনের চেষ্টা করা হলে প্রয়োজনে আত্মহত্যা করে প্রতিবাদ করার ঘোষনা দেন।

চরদরবেশ ইউনয়নে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী নাফিজ উদ্দিন বলেন, ভোট ডাকাতি করতে ইতিমধ্যে নৌকার প্রার্থী জলদস্যু ও ডাকাত বাহিনীকে ভাড়া করেছেন। তারা এখন থেকে অস্ত্রশস্ত্র নিয়ে এলাকায় মহড়া দিয়ে আতংকের পরিবেশ তৈরীর চেষ্টা করছে। তবে তার অভিযোগ ভিত্তিহীন দাবী করেছেন নৌকার প্রার্থী নুরুল ইসলাম ভুট্টু।

একইভাবে ফেনী স্টাইলে ভোট ডাকাতির চেষ্টার আশংকা করেন মজলিশপুর ইউপির বিদ্রোহী প্রার্থী জহিরুল হক রতন, বগাদানার সাইফুল ইসলাম শিফন ও নবাবপুরের বিদ্রোহী সাহজাহান মুসা ও স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা জহিরুল ইসলাম। তারা নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে এবং বহিরাগত সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন ও প্রশাসনের হস্তক্ষেপ প্রত্যাশা করেন।

নৌকা প্রতীকের প্রার্থীরা অবশ্য শতভাগ জয়ের ব্যাপারে আশাবাদী, তারা হত ৫ বছরে সরকারের উন্নয়ন ও আগামীতে তা অব্যাহত রাখতে জনগনের কাছে ভোট চাচেছন।

রিটার্নিং কর্মকর্তা মাইনুল হক বলেন, সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে। বহিরাগত সন্ত্রাসীদের রুখতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

সোনাগাজী সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মাশকুর রহমান বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বরাবরের মতো আমরা জিরো টলারেন্স নীতি গ্রহন করবো। এছাড়াও নির্বাহী ও জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আমাদের সাথে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, বিজিবি,আনসার সদস্য দায়িত্ব পালন করবে।

শেয়ার