Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

বালিয়াকান্দিতে বাণিজ্যিক ভাবে কমলা চাষ

২৪ ডিসেম্বর, ২০২১ ৩:৫৯ অপরাহ্ণ
বালিয়াকান্দিতে বাণিজ্যিক ভাবে কমলা চাষ
মিঠুন গোস্বামী, রাজবাড়ী :

আপন দুই ভাই, একজন স্কুল শিক্ষক আব্দুস সালাম ও অপর জন ব্যাংকার আব্দুর রউফ। শখের বশে শুরু করে কমলা চাষ। তবে তাদের শখের বশে লাগানো কমলা গাছে যখন আশানুরূপ ফল ধরতে শুরু করে। তখন তারা কমলা বাণিজ্যিক ভাবে চাষের জন্য এক একর জায়গা নির্বাচন করে।

২০১৫ সালে তাদের একর জায়গায় ১৮৩ টি ম্যারিন্ডা জাতের কমলার চারা তারা রোপন করেন। গত ২০২০ সালে ওই প্রতিটি গাছে প্রায় ৫০ কেজি করে কমলা ধরে। তবে এ বছর ও কমলার ফলন ভালো। তুলনামূলক গত বছরের চেয়ে কম। এর কারণ হিসেবে বাগানের মলিক বলেন, সঠিক পরিচর্যা না হওয়ার কারনে এবছর কমলা ধরার পরিমাণ কিছুটা কমেছে। তবে এবারের কমলার স্বাদ গত বছরের চেয়েও বেশি মিষ্টি।

সরেজমিনে কমলার বাগানে গেলে দেখা যায়, প্রতিটি কমলা গাছে থোকায় থোকায় ঝুলছে রঙিন কমলা। এ সময় দেখা যায় কমলার বাগান দেখতে বিভিন্ন জায়গা থেকে ভিড় করছে দর্শনার্থীরা। রঙিন কমলার সাথে আবার কেউ কেউ সেলফি তুলছেন। অনেকেই আবার এসেছেন সপরিবারে। তবে স্থানীয় কৃষকরা এই বাগান দেখে বেশ উদ্বুদ্ধ হচ্ছেন কমলা চাষে। জেলার বিভিন্ন জায়গা থেকে কৃষকেরা এখান থেকে কমলার চারা কিনে নিয়ে যাচ্ছেন বাগান করার জন্য।

বাগানের মালিক স্কুল শিক্ষক আব্দুস সালাম বলেন, প্রথমে শখের বশে কমলার চারা রোপন করি। পরে এটিতে সফলতা পাওয়ায় এখন বাণিজ্যিক ভাবে চাষ করেছি। ইচ্ছা আছে এই অঞ্চলে ভালো জাতের কমলার চারা ছড়িয়ে দিব। সেভাবেই কাজ করছি। আমাদের এখানে অনেক উন্নত জাতের বিভিন্ন ফল ও ফুলের চারা পাওয়া যায়।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, এখন সমতল ভূমিতেও কমলার চাষ হচ্ছে। আমরা চেষ্টা করছি জেলার প্রতিটি উপজেলাতেই কমলার চাষ ছড়িয়ে দিতে। যদি এই জেলাতে কমলার চাষে পুরোপুরি সফলতা আসে তাহলে দেশের কৃষি অর্থনীতিতে নতুন দিগন্তের সূচনা হবে। কমলার চাষের জন্য কৃষকের যতটুকু সহযোগিতা করার কথা তা পুরোটাই করা হবে।

শেয়ার