Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

ইউরোপ-আমেরিকায় যাচ্ছে নোয়াখালীতে তৈরি বোতাম

২৭ ডিসেম্বর, ২০২১ ৭:৪০ অপরাহ্ণ
ইউরোপ-আমেরিকায় যাচ্ছে নোয়াখালীতে তৈরি বোতাম
এ.এস.এম.নাসিম, নোয়াখালী :

বাটনস্ এন্ড ট্রিমস্ লিমিটেড (BUTTONS & TRIMS LTD) নোয়াখালী জেলার একমাত্র বোতাম কারখানা। শুধুমাত্র দেশের বাইরের কোম্পানীগুলোর অর্ডারের প্রেক্ষিতে এ শিল্প প্রতিষ্ঠানটি বোতাম তৈরি করে আসছে। নিজেদের কারখানা থেকে তৈরির পর নিজস্ব অফিসের ব্যবস্থাপনায় এজেন্সির (ভায়া) মাধ্যমে বোতামগুলো চলে যাচ্ছে ইউরোপ, কানাডা, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে। শুধুমাত্র আন্তর্জাতিক পোশাক কোম্পানীগুলোর জন্য তৈরি হয় এ কারখানার বোতামগুলো।

২০১২ সালে নোয়াখালীর সোনাপুর বিসিক শিল্প নগরীর ২৩,২৪ ও ২৫নং প্লট নিয়ে চালু হয় কারখানাটির যাত্রা। প্রতিষ্ঠার পর থেকে প্রতিমাসে গড়ে ১৭ থেকে ১৮ লাখ টাকা এবং বছরে আড়াই কোটি টাকার বোতম তৈরি হতো এখানে। কিন্তু করোনা কালিন গত ২ বছরে প্রতিষ্ঠানটি পড়েছে ব্যপক লোকশানে। করোনার প্রভাব কিছুটা কেটে গেলেও অর্ডার কমে যাওয়া ও জনবল সংকটে এখনও আগের রূপে ঘুরে দাঁড়াতে পারেনি প্রতিষ্ঠানটি। তবে কর্তৃপক্ষের দাবী সরকারি পৃষ্টপোষকতা ও সহযোগিতা পেলে দ্রুত সময়ের মধ্যে ঘুরে দাঁড়াতে পারবে বৈদেশিক মুদ্রা অর্জনকারী প্রতিষ্ঠানটি।

বাটনস্ এন্ড ট্রিমস্ লিমিটেডের তথ্যমতে, ২০১২ সালে প্রায় ৪ কোটি টাকা ব্যায়ে সোনাপুর বিসিকে প্রতিষ্ঠা করা হয় জেলার একমাত্র বোতাম কারখানাটি। বর্তমানে কারখানার ২টি ইউনিটে নারী ও পুরুষ কর্মীসহ কর্মরত আছেন প্রায় ৮০জন শ্রমিক। বোতাম তৈরির জন্য রয়েছে ছোট বড় বিভিন্ন ধরনের ৭০টি মেশিন। প্রতিদিন গড়ে ১৪ ঘন্টা চলে কারখানায় বোতাম তৈরির কাজ। এখানে PLASTIC RESIN I BRASS SHEET AND ZINK দুইভাগে CHALK BUTTON, PEARL BUTTON, HORN BUTTON & LOGO BUTTON চার ধরনের বোতাম তৈরি হয়, যারমধ্যে EYELETS, STOPPERS, SHANK BUTTON, ALLOY SHOW BUTTON, D RING & BUCKLE সহ অনেকগুলো ভিন্ন রংয়ের মডেল রয়েছে। অর্ডারের ওপর ভিত্তি করে শত শত মডেলের বোতাম তৈরি করা হয় কারখানাটিতে। তাইওয়ান এবং চীন থেকে বোতাম তৈরির কাঁচামাল সংগ্রহ করা হয়।

প্রতিষ্ঠানটির হিসেব মতে, প্রতিষ্ঠার পর থেকে প্রতিমাসে গড়ে প্রায় ৫ হাজার জিজি বোতাম তৈরির অর্ডার পাওয়া যেত, যা পরবর্তীতে তৈরির পর নিজেদের ঢাকা অফিস হয়ে চট্টগ্রাম কাস্টমের মাধ্যমে দেশের বাইরে ডেলিভারি করা হতো। বোতামের আকার বেধে যার বাজার মূল্য ছিলো অন্তত ১৭ থেকে ১৮ লাখ টাকা। প্রতি জিজি’তে ১৭২৮টি বোতাম থাকে। কিন্তু করোনার শুরু থেকে বন্ধ হতে থাকে দেশের বাইরের অর্ডার, মাঝে মাঝে অর্ডার পেলেও তার সংখ্যা ছিলো অনেক কম। করোনাকালিন প্রতি মাসে ৯০০ থেকে ১০০০ জিজি অর্থাৎ সাড়ে ৩লাখ টাকার বোতাম তৈরি হতো। এতে করে কারাখানা চালু রেখে, শ্রমিকের বেতন ও বিদ্যুৎ খরচে গুনতে হয়েছে লোকসান। গত ১-২ মাস থেকে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও আগেরমত অর্ডার এখনও বাড়েনি। গত সেপ্টেম্বর মাসে অর্ডার হয়েছে মাত্র ২০০০ জিজি, যা উৎপাদনের পর ডেলিভারি দেওয়া হয়েছে। করোনার কারণে অর্ডার কমে যাওয়া ও ঢাকা কেন্দ্রিক কারখানাগুলোতে বেশি অর্ডার হওয়ায় এমনটা হয়েছে।

কারখানায় কর্মরত শ্রমিকরা জানান, দেশের বাইর থেকে কাঁচামাল ও ক্যামিকাল সংগ্রহ করার পর ট্যাকনেশিয়ান’সহ আমরা ৪ ধাপে বোতাম তৈরির কাজ করে থাকি। প্রথমে কাটিং সেকশনে সিট তৈরি করতে সময় লাগে দেড় ঘন্টা, পরের ৪ঘন্টা কাজ করে টার্নিং এ, ফলেসিং এ প্রয়োজন হয় ১২ঘন্টা এবং সবশেষ ২ঘন্টা ফিনিসিং প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয় বোতাম।

কারখানার হিসাবরক্ষণ বিভাগের তথ্যমতে, বর্তমানে যে পরিমাণ অর্ডার ও কাজ হচ্ছে তাতে প্রতিষ্ঠান লোকসানে রয়েছে। অর্ডার বেশি হলে যতক্ষণ মেশিন চালানোর দরকার হতো কম হলেও ততক্ষণ চালাতে হচ্ছে। যার ফলে বিদ্যুৎ, জেনারেটর ও শ্রমিকের বিল পরিশোধ করতে হিমশিম খেতে হচ্ছে। প্রতিমাসে বিদ্যুৎ ও জেনারেটর বিল দিতে হয় প্রায় ৩লাখ টাকা।

প্রতিষ্ঠানটির হিসাব ব্যবস্থাপক ও প্রশাসন (MANAGER ACCOUNTS & ADMIN) মো. চৌধুরী রহমত উল্যাহ জানান, সরকারি নীতিমালা অনুসরণ করে চট্টগ্রাম কাস্টমের মাধ্যমে আমাদের বোতামগুলো সরাসরি দেশের বাইরে রপ্তানি করা হয়। করোনা পরিস্থিতির কারণে গত ২বছরে আমাদের অনেক লোকসানগুনতে হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় অন্য কারখানায় বেশি বেতন পাওয়ার আসায় শ্রমিকরা চলে যাচ্ছে। একদিকে অর্ডার কমে যাওয়া ও অন্যদিকে জনবল সংকট থাকায় আমরা বিপাকে পড়েছি। এছাড়াও বিসিক শিল্প নগরীতে বিদ্যুৎ, গ্যাস ও পানি সমস্যতো রয়েছে। যে পানি আমাদের সরবরাহ করা হচ্ছে তাতে লবণাক্ততার পরিমাণ এত বেশি যে ইতোমধ্যে আমাদের কয়েক লাখ টাকার মেশিন নষ্ট হয়ে গেছে।

তিনি আরও জানান, সরকারি পৃষ্ঠপোষকতা, আনসার বা পুলিশ দিয়ে বিসিকে নিরাপত্তা ব্যবস্থা এবং পৌরসভা থেকে আসা পানি সরবরাহ নিশ্চিত করতে পারলে কারখানাটি আগের উৎপাদনে ফিরে যেতে পারবে।

শেয়ার