Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

দু-হাত না থাকা বিউটি এখন আইন বিভাগের শিক্ষার্থী

২৯ ডিসেম্বর, ২০২১ ১১:৪৮ পূর্বাহ্ণ
দু-হাত না থাকা বিউটি এখন আইন বিভাগের শিক্ষার্থী
আল-মামুন, জয়পুরহাট: :

জন্ম থেকেই দুটি হাত নেই। তারপরও জীবনের পথচলা থেমে নেই, অদম্য শক্তিকে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে তাক লাগিয়েছেন জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বিউটি খাতুন। মা-বাবার অক্লান্ত পরিশ্রম আর তার নিজের প্রচেষ্টার মাধ্যমেই তার এই সফলতা। জীবনের সব বাধা পেরিয়ে প্রতিষ্ঠিত হয়ে মানুষকে আইনী সহায়তাসহ তার মতো প্রতিবন্ধিদের পাশে দাঁড়াতে চান বিউটি।

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার শিবপুর গ্রামের কৃষক বায়োজিদ হোসেন মেয়ে বিউটি খাতুন। জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী সে। তার দুটি হাত নেই। ভাগ্যের নির্মম পরিহাস পৃথিবীর আর সকলের মতো হাত দিয়ে নয়, বরং বিউটিকে সবকিছু করতে হয় তার পা দিয়ে। মায়ের অনুপ্রেরনায় এমন প্রতিবন্ধকতাকে জয় করে পা দিয়ে লিখেই জীবন সংগ্রাম চালিয়ে বর্তমানে সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আইন বিভাগে পড়াশুনা করছেন। এর আগেও ক্লাস ফাইভে বৃত্তি, জেএসসিতে ও এসএসসিতে গোল্ডেন এ প্লাস অর্জন করেছিলো সে।

বিউটি খাতুন বাণিজ্য প্রতিদিনকে জানান, তার স্বপ্ন উকিল কিংবা ব্যারিষ্টার হয়ে গরীব অসহায় মানুষের পাশে থাকবে, সেই সাথে তার মতো যারা প্রতিবন্ধী রয়েছে তাদের পাশে দাঁড়ানোর ইচ্ছে ।

বিউটি খাতুনের বাবা বায়োজিদ হোসেন বাণিজ্য প্রতিদিনকে জানান, আমার আশা- বড় ছেলে মাস্টার্স পাশ করেছে, মেয়েটাকেও ভালোভাবে পড়াশোনা শেষ করানোর। সেই সাথে সে যেন বড় হয়ে মানুষের পাশে থেকে সেবা করতে পারে এটাই আমার বড় চাওয়া-পাওয়া।

ক্ষেতলালের আকলাস শিবপুর শ্যামপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আকাম উদ্দীন বাণিজ্য প্রতিদিনকে বলেন, বিউটি আক্তার পা দিয়ে লিখে এসএসসিতে ২০১৭ সালে জিপিএ-৫ পেয়েছিলেন। পঞ্চম ও অষ্টম শ্রেণীতে বৃত্তি পেয়েছিলেন সে, তিনি বলেন সমাজের অনেক প্রতিবন্ধী থাকে যদি তার মা-বাবার মতো চেষ্টা চালায় তাহলে তারাও বিউটির মতো অনেক কিছু করতে পারবে।

জেলা প্রশাসক শরিফুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে বলেন, বিউটির মতো নারীরাই আজ আমাদের দেশটাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সেই সাথে জয়পুরহাটের বিউটি এখন দেশের সকল অভিভাবকদের হতে পারে এক অনুকরণীয় দৃষ্টান্ত।

তিনি আরও বলেন, আমরা প্রতিনিয়তই এই প্রতিবন্ধীসহ নানা শ্রেণী-পেশার অসহায় দরিদ্র মানুষদের সহযোগীতা করে যাচ্ছি, যদি কেউ অর্থের অভাবে পড়াশোনা করতে পারছেনা এমন কেউ থাকে আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের পড়াশোনার বিষয়ে সার্বিক সহযোগীতা করবো।

উচ্চতর লেখাপড়া শেষ করে শিক্ষকতা পেশায় নিজেকে নিয়োজিত রেখে দেশ ও দশের সেবা করা। সেই সাথে বিউটির এই সাফল্য দেখে দেশের প্রতিবন্ধী নারীরা আরও একধাপ এগিয়ে যাবে- এমনটাই প্রত্যাশা এলাকাবাসীদের।

শেয়ার