Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

১৩ বছর ধরে ভাই-বোনের শিকল বন্দী জীবন

৩০ ডিসেম্বর, ২০২১ ১২:০৫ অপরাহ্ণ
১৩ বছর ধরে ভাই-বোনের শিকল বন্দী জীবন
আল মামুন, জয়পুরহাট :

জয়পুরহাটের কালাই উপজেলার আতার পাড়া সরকারি পুকুর পারের আবাসন প্রকল্পের বাসিন্দা বৃদ্ধ রফিকুল ইসলাম ও রৌশন আরা ওরফে (ওশনা) দম্পতির তিন সন্তানের মধ্যে দু’জনই মানসিক প্রতিবন্ধী।

সন্তানরা ভবিষ্যতের আশা-ভরসা হলেও এই সহায়-সম্বলহীন অসহায় দম্পতির নেই ভবিষ্যতের কোন স্বপ্ন, তারপর আবার তাদের মৃত্যুর পর এই বদ্ধ পাগল সন্তান দু’টির দায়িত্ব কে নেবে তা নিয়ে এই পরিবারের সীমাহীন দূর্ভাবনা যেন কাটছেই না।

সরকারি পুকুর পাড়ে আবাসন প্রকল্পের বসত বাড়িতে অন্যান্য হত দরিদ্রদের সাথে ঠাঁই হয় অসহায় রফিকুল ইসলাম ও রৌশন আরা ওরফে (ওশনা) দম্পতির। প্রথম দিকে ভালোই চলছিলেন দিন মজুর রফিকুল ইসলাম ও বড় বাড়িগুলোতে ঝি’য়ের কাজ করা ওশনা বিবির সংসার।

এরই মধ্যে তাদের ঘর আলো করে জন্ম নেয় মেয়ে আাম্বিয়া খাতুন ও ছেলে রুস্তম আলী। জন্মের পর থেকে তাদের দু’টি ছেলে-মেয়ে সুস্থ হয়ে বড় হতে থাকে। মেয়ে আম্বিয়ার বিয়েও দিয়ে দেন তারা। আর অতি চঞ্চল ছেলে বাবার সাথে কাজ করার ফাঁকে ফাঁকে খেলাধুলা ও হেসে খেলে পুরো পরিবারকে যেন মেতে রাখত দিনভর।

বিয়ের কয়েক মাস পর মেয়ে ও প্রায় একই সময় ছেলে ধীরে ধীরে হারাতে থাকে তাদের মানষিক ভারসাম্য। মেয়েটি স্বামী পরিত্যাক্তা হয়ে ফিরে আসে বাবার বাড়ি। মানসিক প্রতিবন্ধী তরুণী মেয়েটি কোথায় কি করে বসে এই ভাবনায় তার পায়ে দেওয়া হয় লোহার শিকল, আর ছেলেটির চিকিৎসা চলে তাবিজ-কবজে।

হারিয়ে যাওয়ার ভয়ে তাকেও মাঝে মধ্যে পড়ানো হয় লোহার শিকল। এইভাবেই কয়েক বছর ধরে শিকলে বন্দি জীবন যাপন করছে দুই ভাই-বোন। প্রথমদিকে ধারদেনা আর এনজিও থেকে ঋণ করে তাদের চিকিৎসা করালেও কোন লাভ হয়নি। বরং দিনদিন তাদের অবনতি ঘটে। বাধ্য হয়ে গত তের বছর ধরে দুই ভাই-বোনের চার পায়ে শিকল বন্দি করে রাখা হয়।

এই দরিদ্র দম্পতির একে তো দিন কাটে তো রাত ফুরোয় না অবস্থা তারপর মানষিক প্রতিবন্ধী দু’টি সন্তানের ভবিষ্যত ভাবনায় খুঁজে পাচ্ছেন না কোন কূল-কিনারা। ওই দম্পতির তৃতীয় সন্তান মেয়ে আদরি আক্তার (১৬), সে স্থানীয় বিয়ালা উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণীর ছাত্রী। সংসারে অভাবের কারণে আদরি গত কয়েক মাস ধরে ঢাকায় একটি গার্মেন্টস ফ্যাক্টরীতে কাজ নিয়েছেন। যা বেতন পায় তা পরিবারের যোগান হিসেবে দিয়ে আসছেন।

সরেজমিনে আশ্রয়ন প্রকল্পে গিয়ে দেখা যায়, শিকল বন্দি বড় মেয়ে আম্বিয়া বেগম (২৫) এবং মেঝ ছেলে রোস্তম আলী (২১) দুই ভাই-বোনের চার পায়ে লোহার শিকল লাগানো আছে। তারা আশ্রয়ন প্রকল্পের পাওয়া ঘরের বারান্দায় পায়ে শিকল পড়া অবস্থায় বসে আছে। তাদের বিপরীত পাশে মা ওশনারা বেগম শিকল বন্দি দুই ছেলে-মেয়ের জন্য খাবার তৈরি করছেন। অন্যের বাড়ী থেকে পান্তা ভাতের পানি (ভাতান) আর ভাতের ফেন (ফ্যানা) এনে তাদের খাবার খাওয়াচ্ছেন।

বাবা রফিকুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে জানান, তিনি গরিব ও দিনমজুর। নিজস্ব কোন ভিটেবাড়ীও নেই। সরকারি আশ্রয়ন প্রকল্পের একটি বাড়ীতে সবাইকে নিয়ে বসবাস করে আসছেন। মানসিক ভারসাম্যহীন দুই ছেলে মেয়ের জন্য ধারদেনা ও ঋণ করে চিকিৎসা করছেন কিন্তু কোন লাভ হচ্ছে না। বাবা হয়ে নিজেই তাদের পায়ে শিকল পড়িয়েছি।

এমন দৃশ্য যেন অন্য কোন পরিবারে আর না ঘটে। বর্তমানে কাজকর্ম না থাকায় পরিবার-পরিজন নিয়ে খেয়ে,না খেয়ে দিন পার করছি। তিনি আরও জানান, সমাজের যে কোন ব্যাক্তির সাহায়্যেই হউক না কেন, তার দুই ছেলে-মেয়ে যেন স্বাভাবিক জীবন যাপন করতে পারে এটাই তার চাওয়া পৃথিবীর মানুষের কাছে।

মা ওশনারা বেগম বাণিজ্য প্রতিদিনকে বলেন, প্রথমে মেয়ে আম্বিয়া মানসিক ভারসাম্যহীন হয়ে পড়ে। চিকিৎসার এক বছরের মাথায় কিছুটা পরিবর্তন দেখা দিলে মেয়েকে বিয়ে দিই। স্বামীর সংসারে গেলে তার মেয়ে ভাল হতে পারে এমন ধারনা থেকে তাকে বিবাহ দেওয়া হয়। কিন্তু বিবাহের ৬ মাস পেরুনের আগেই মেয়েকে ছেড়ে দেয় জামাই।

ওই অবস্থায় আবারও চিকিৎসা করাতে মেয়েকে পাবনা মেন্টাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মাঝে টাকার অভাবে সেখানে চিকিৎসা বন্ধ হয়ে যায়। এরপর কবিরাজি চিকিৎসা করাতে থাকি। এরই মধ্যে মেঝ ছেলে রোস্তম আলীরও একই লক্ষণ দেখা যায়।

তাকেও কবিরাজি চিকিৎসা করাতে থাকি। কিন্তু আজ পর্যন্ত তাদের মধ্যে কোন পরিবর্তন আসেনি। বাড়ীতে ছেড়ে দিয়ে রাখলে দু’জনেই অন্য সবাইকে মারধর করে। টাকার অভাবে ভাল চিকিৎসা করাতে না পেরে তাদের পায়ে শিকল পড়ে রেখেছি।

প্রতিবেশী আনোয়ার হোসেন, শিক্ষক আতোয়ার হোসেন ,ওই গ্রামের আমিনুর রহমানসহ কয়েকজন বাণিজ্য প্রতিদিনকে বলেন, এক সময় তাদের সংসার ভালই চলছিলো। ছেলে-মেয়েরাও খুব ভাল ছিলো। কি থেকে কি যে হয়ে গেল এখন দুই ছেলে-মেয়েকে শিকল বন্দি করে রাখা ছাড়া আর কোন উপায় নেই। তাদের সাহায্য করতে সবাইকে এগিয়ে আসা উচিত বলে আমরা মনে করি।

স্থানীয় মাত্রাই ইউ’পি চেয়ারম্যান আ ন ম শওকত হাবিব তালুকদার লজিক বাণিজ্য প্রতিদিনকে বলেন, পরিষদ থেকে সরকারি ভাবে যতটুকু সম্ভব তা অনুদান হিসেবে দেওয়া হয়েছে। পাশাপাশি ওই দুই ছেলে-মেয়ের চিকিৎসার জন্য সহায়তা পাওয়ার ব্যাপারে চেষ্টা করা হচ্ছে।

জয়পুরহাট মাতৃভূমি অটিজম একাডেমীর পরিচালক আ স ম মোক্তাদির তিতাস ও জয়পুরহাট লাল-সবুজ প্রতিবন্ধী সংস্থার সভাপতি জাকারিয়া মন্ডল শিমুল বলেন,মানবিক আবেদনে সাধারন মানুষের সাথে ঐক্যমত পোষন করেন শিকল বন্দি প্রতিবন্ধীদের জন্য শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা প্রদান করার কথা বলেন তারা।

কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার বলেন, দীর্ঘদিন ধরে একই পরিবারের ভাই-বোন মিলে শিকল বন্দি জীবন যাপন করছেন তাদের পরিবারকে ইতিমধ্যেই উপজেলা প্রশাসন থেকে অর্থ ও ত্রাণ সহযোগিতা প্রদান করা হয়েছে সেই সাথে চিকিৎসার জন্য সকল প্রকার ব্যবস্থা করা হবেও বলে জানান তিনি।

সরকারী সহযোগীতার পাশা-পাশি দেশ-বিদেশের মানবিক ব্যক্তিরা তাদের চিকিৎসার জন্য অর্থ দিয়ে পাশে থাকবে এমনই প্রত্যাশা এই আবাসন প্রকল্পের বাসিন্দাদের।

শেয়ার