Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

সিরাজগঞ্জের মাঠে মাঠে হলুদের সমারোহ, মৌ চাষীরা মধু সংগ্রহে ব্যস্ত

৩০ ডিসেম্বর, ২০২১ ১২:৪২ অপরাহ্ণ
সিরাজগঞ্জের মাঠে মাঠে হলুদের সমারোহ, মৌ চাষীরা মধু সংগ্রহে ব্যস্ত
এস.এম.মাসুদ রানা, সিরাজগঞ্জ :

সিরাজগঞ্জের মাঠে মাঠে এখন সরিষা ফুলের হলুদের সমারোহ। সরিষা চাষাবাদে জেলায় এবার বাম্পার ফলনের আশা করা হচ্ছে। এতে কৃষকের মুখে এখন হাসি ফুটেছে। এ সরিষার ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে অনেকেই ক্যামেরাবন্দী করেও রাখছে। সেই সাথে মৌমাছির ফুলের বাগানে বাক্স বসিয়ে মধু সংগ্রহ করতে ব্যস্ত হয়ে পড়েছে মধু চাষীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে ৫৪ হাজার ২৭৫ হেক্টর জমিতে কৃষকেরা সরিষা চাষাবাদ করেছে। বিভিন্ন জাতের সরিষার মধ্যে রয়েছে, বারি ০৯, ১৪, ১৫, ১৭, ১৮, বিনা ০৯, টোরি ০৭ ও স্থানীয় সরিষা। এরমধ্যে বারি ০৯ ও ১৪ বেশি চাষাবাদ করেছে কৃষকেরা। স্থানীয় কৃষি অফিসের পরামর্শে কৃষকেরা এ লাভজনক সরিষা চাষাবাদ করেছে। তবে এই সরিষা চাষাবাদ জেলার তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া, বেলকুচি ও কামারখন্দ উপজেলার কৃষকেরা সবচেয়ে বেশি করেছে। জেলায় এবার সরিষা উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৬ হাজার ২১৫ মেট্রিক টন। ইতিমধ্যেই মাঠে মাঠে সরিষার হলুদ ফুল ফুটে অপরূপ সৌন্দর্যের সমারোহ ঘটিয়েছে। এ হলুদের সমারোহে মৌমাছির গুঞ্জনে প্রকৃতি যেন নতুন সাজে সেজেছে। বিশেষ করে এ হলুদের দৃশ্য দেখতে মাঠে মাঠে ভীড় জমাচ্ছে নানা বয়সি মানুষও ছবি ও সেলফি তোলা থেকে বাদ যাচ্ছেনা।

এদিকে সরিষা ফুলের কলি ফুটতে শুরু করার মুহূর্তেই জেলার বিভিন্ন স্থানে সরিষা ক্ষেতে হলুদের বাগানে মৌমাছির বাক্স বসিয়ে মধু সংগ্রহ করছে মধু চাষীরা। ইতিমধ্যেই সাতক্ষীরা, ঝিনাইদহ, ঠাকুরগাঁও, পঞ্চগড়, দিনাজপুর ও অনান্য স্থান থেকে আসা মধু সংগ্রহকারীরা হাজার হাজার বাক্স বসিয়ে এ মধূ সংগ্রহ শুরু করেছে। তাড়াশ, উল্লাপাড়া, কামারখন্দ ও রায়গঞ্জে সবচেয়ে বেশি মধূ সংগ্রহ করা হচ্ছে।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ আবু হানিফ বলেন, আবহাওয়া অনূকুলে থাকলে এবার সরিষা চাষাবাদে বাম্পার ফলনের আশা করা হচ্ছে। মাঠে মাঠে সরিষা ফুলের মধু সংগ্রহ শুরু হয়েছে। এতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২০ মেট্রিক টন। যার মূল্য ধরা হয়েছে সাড়ে ৫ কোটি টাকা। আগামী এক মাসের মধ্যেই কৃষকেরা এ সরিষা মাড়াই করে ঘরে তুলবে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার