Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

রংপুরের আলোচিত ১৬ ঘটনা

৩০ ডিসেম্বর, ২০২১ ৪:০৩ অপরাহ্ণ
রংপুরের আলোচিত ১৬ ঘটনা
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

২০২১ সালের বছরটি ছিল রংপুরের আলোচিত। বছর জুড়ে বিভিন্ন ঘটনায় দেশে বিদেশে উঠে এসেছে রংপুরের নাম। এরমধ্যে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল হিন্দু পল্লীতে অগ্নিসংযোগ লুটপাট। যা দেশ বিদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে স্থান করে নেয়। এছড়াও রয়েছে আলোচিত ইসলামী বক্তা ত্ব-হা নিখোঁজ, ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার, পুলিশকে পিটিয়ে হত্যা, বিদেশী শিক্ষার্থীদের মধ্য রাতে হল থেকে বের করে দেয়া, জাতীয় পতাকা অবমাননার দায়ে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষক কর্মকর্তার বিচার শুরু, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গ্রেপ্তারসহ ১৬ ঘটনা রয়েছে।

হিন্দু পল্লীতে হামলা অগ্নিসংযোগ: ধর্ম অবমাননার অভিযোগে গত ১৮ অক্টোবর রাতে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর বড় করিমপুর কসবা হিন্দু পল্লীতে অগ্নিসংযোগ লুটপাটের ঘটনা ঘটে। এই ঘটনা দেশ বিদেশে ব্যাপক আলোচিত হয়। চার মামলায় ৭০জনকে গ্রেপ্তার করে পুলিশ। এরমধ্যে ৬০ জনকে রিমান্ডে নেয়া হয়।

ঘটনাস্থলে বাংলাদেশের জাতীয় সংসদের স্পীকার, একাধিক মন্ত্রী, ভারতীয় সহকারী হাইকমিশনারসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের মানুষজনকে ক্ষতিপূরণ, নতুন ঘর তৈরি করে দেয়া হয়।

এসআই পেয়ারুলকে পিটিয়ে হত্যাঃ গত ২৪ সেপ্টেম্বর রাতে নগরীর বাহারকাছনা সিগারেট কোম্পানি মোড় এলাকায় পারভেজ রহমান ওরফে পলাশ নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় ওই মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতের শিকার হন এএসআই পেয়ারুল ইসলাম। পরদিন দুপুরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় দুটি মামলা করেছে পুলিশ। মামলা দুটির বাদী হারাগাছ থানার উপপরিদর্শক জিল্লুর রহমান। পুলিশ প্রধানের নির্দেশে মামলার তদন্ত করছে পিবিআই।

ত্ব-হা নিঁখোজ: গত ১০ জুন রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন ইসলামী বক্তা আবু ত্ব-হা মো: আদনান। ঢাকা থেকে তিনি নিঁখোজ হন। চারদিন নিঁখোজ থাকার পর আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী তাকে উদ্ধার করে। তিনি তার বন্ধু সিয়ামের গাইবান্ধার বাড়িতে আত্মগোপনে ছিলেন বলে জানায় পুলিশ। এ ঘটনা দেশ বিদেশে বেশ আলোচিত ছিল।

সড়ক দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যু: গত ২৬ মার্চ দুপুরে রাজশাহীর কাটাখালী থানার সামনে রাজশাহী-নাটোর মহাসড়কে বাসের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাসে আগুন ধরে যায়। আগুনে পুড়ে মারা যান মাইক্রোবাসে থাকা ১৭ যাত্রী। তাঁরা সবাই রংপুর থেকে রাজশাহীতে বেড়াতে যাচ্ছিলেন। নিহত ১৭ জনের বাড়ি রংপুরের পীরগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে। এ ঘটনা দেশ বিদেশের সংবাদপত্রগুলোতে জায়গা করে নেয়।

ধর্ষণের দায়ে পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার: রংপুর নগরীর হারাগাছ থানাধীন বাহারকাছনা মাষ্টার পাড়া এলাকায় স্কুলছাত্রী সংঘবদ্ধ ধর্ষণ মামলায় রংপুর গোয়েন্দা পুলিশের এএসআই রায়হানুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। গত ২৪ অক্টোবর নির্যাতিতার বাবা বাদী হয়ে দুজনের নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করে হারাগাছ থানায় একটি মামলা করেন। পরে মামলাটি পিবিআইতে হস্তান্তর করা হয়। গত ২৮ অক্টোবর পুলিশ লাইন্স থেকে এএসআই রায়হানকে গ্রেপ্তার করা হয়। এ মামলায় দুই নারীসহ আরও ৪ আসামিকে গ্রেপ্তার করা হয় এই মামলায়।

৭ ঘন্টায় ২২২ মিলিমিটার বৃষ্টি: গত ৪ অক্টোবর রংপুরে মাত্র সাত ঘন্টায় ২২২ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এতে করে নগরীর মানুষজন পানি বন্দি হয়ে পড়েন। এর আগে ২০২০ সালে ১২ ঘন্টায় ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বৃদ্ধকে পিটিয়ে হত্যা, থানা ভাংচুর: রংপুরের হারাগাছে ১লা নভেম্বর সন্ধায় তাজুল ইসলাম নামে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার অভিযোগ ওঠে হারাগাছ থানা পুলিশের বিরুদ্ধে। এই অভিযোগে ওই দিন সন্ধায় বিক্ষুব্ধ লোকজন মেট্রোপলিটন হারাগাছ থানায় ব্যাপক ভাংচুর চালায়। দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। কয়েকজন পুলিশ সদস্যসহ অনেকেই আহত হন। থানার উপ-পুলিশ পরিদর্শক আব্দুল খালেক বাদি হয়ে অজ্ঞাত ৩০০ জনকে আসামী করে মামলা করেন। এই ঘটনা হাইকোর্টের নজরে এলে তদন্তের নির্দেশ আসে সেখান থেকে।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষক কর্মকর্তার বিচার শুরু: গত বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক চত্বরে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় পতাকায় সবুজের ভিতরে লাল বৃত্তের পরিবর্তে চতুর্কোণ করে বিকৃতি করা হয়। এ ছাড়াও পায়ের নিচে লাগিয়ে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার লিখিত অভিযোগ দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান। ওই মামলায় রংপুর মেট্রোপলিটন তাজহাট থানার পুলিশ তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র জমা দেন। এই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে ২১ সেপ্টেম্বর চার্জ গঠন করে আদালত। বিশ্ববিদ্যালয়ের এত সংখ্যক শিক্ষক ও কর্মকর্তার বিরুদ্ধে বিচার শুরুর বিষয়টি দেশজুড়ে আলোচনা শুরু হয়।

রংপুর মেডিক্যালে রহস্যের আগুন: গত ২০শে ডিসেম্বর সকালে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের ৩য় তলার ৭ নম্বর ওয়ার্ড রহস্যের আগুনে পোড়ে। এতে কমপক্ষে ১০ জন রোগী আহত হন। ওই ওয়ার্ডে ৩৮ জন রোগি ভর্তি ছিলেন। কীভাবে সেই আগুনের সুত্রপাত তা এখনও বের হয়নি। এজন্য গঠন করা হয়েছে একটি চার সদেস্যর তদন্ত কমিটি। এখনো তদন্ত চলছে।

ভিসি কলিমুল্লাহর বিদায়, ক্যাম্পাসে আগর বাতি: গত ১৪ জুন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আলোচিত উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহর মেয়াদের শেষ দিনে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে আগরবাতি জ্বালায় শিক্ষার্থীরা। ক্যাম্পাসের জিরো পয়েন্টে কলিমুল্লাহর কুশপুত্তলিকা ঝুলিয়ে রাখা হয় উল্টো করে। এ ছাড়া কেন্দ্রীয় মাঠে আতশবাজি ও মিষ্টি বিতরণ করেন শিক্ষার্থীরা। সবশেষে স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে কলিমুল্লাহর বিদায়ে ‘গণক্রন্দন’ কর্মসূচি পালন করা হয়। সাবেক উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহর মেয়াদ শেষ হয় ১৪ জুন। ওই দিনও তিনি ক্যাম্পাসে যাননি। ঢাকার লিয়াজোঁ অফিসে রাত ১০টার দিকে অধ্যাপক কলিমুল্লাহ নতুন উপাচার্য অধ্যাপক হাসিবুর রশীদের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

রাতে নেপালী শিক্ষার্থীদের হোস্টেল থেকে বের করা: ইন্টার্ণশীপ করার দাবীতে রংপুর নর্দার্ণ মেডিক্যাল কলেজের নেপালী শিক্ষার্থীরা আন্দোলনে নামলে গত ১৪ ফেব্রুয়ারী রাতে কলেজ কর্তৃপক্ষের ভাড়া করা হোস্টেল থেকে ৩২ নেপালি শিক্ষার্থীকে রাতে হোস্টেল থেকে বের করে দেয়া হয়। পওে পুলিশের হস্থক্ষেপে বিষটি নিরসন হয়।

শিক্ষক শিক্ষার্থীদের উপর হামলা: গত ১০ সেপ্টেম্বর প্রাত ভ্রমণে যাওয়ার সময় রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মনিরুজ্জামান মজনু এবং জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র শাহরীয়ার মুরাদের উপর চাপাতি দিয়ে হামলা চালায় দুর্বৃত্তরা। ছিনিয়ে নিয়ে যায় মোবাইল ও মানিব্যাগ। গুরুতর অবস্থায় তাদেরকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে শিক্ষার্থী শাহরিয়ারকে ঢাকার পঙ্গ হাসপাতালে নেয়া হয়। পরে পুলিশ অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ।

অবরুদ্ধ মেডিক্যালের পরিচালক: করোনাকালীন সময়ে প্রনোদনা না পাওয়ায় রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা: রেজাউল ইসলামকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন হাসপাতালের নার্সরা। দিনভর বিক্ষোভ, উত্তেজনার পর প্রনোদনার টাকা পাবার আশ্বাসে আন্দোলন স্থগিত করেন নার্সরা।

এসআই বাবাকে আর্মি ক্যাপ্টেন মেয়ের স্যালুট: বাবা আব্দুস সালাম রংপুরের গংগাচড়া মডেল থানার উপ-পুলিশ পরিদর্শক ( এসআই)। তার মেয়ে ডা. শাহনাজ পারভিন সেনাবাহিনীর ক্যাপ্টেন। সেনাবাহিনীর ক্যাপ্টেন হিসেবে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেওয়ার পর বাবা স্যালুট করলেন মেয়েকে। ৩ আগষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে নিজে শেয়ার করেন আব্দুস সালাম। যা মুহর্তের মধ্যে ভাইরাল হয়। পরে জেলা পুলিশ বাবা-মেয়েকে সম্মানননা পুরস্কার দেন।

সমাজসেবী তোহোরা খাতুন জানান, আগামী বছরটা যেন রংপুরে মানুষ সবকিছুর উদ্ধে থেকে মিলে মিশে একে অপরের সাথে মিলেমিশে থাকতে পারে। আগামী বছর যেন দেশে কোন হানাহানি ঘটনা না ঘটে। আমরা চাই একটি সুন্দর দেশ।

শেয়ার