Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

কুষ্টিয়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ব্যতিক্রমী পুতুল নাচ

০১ জানুয়ারি, ২০২২ ১১:৪৬ পূর্বাহ্ণ
কুষ্টিয়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ব্যতিক্রমী পুতুল নাচ

জমিতে অতিরিক্ত মাত্রায় রাসনায়িক সারের ব্যবহার কমিয়ে আধুনিক উপায়ে জৈব সার ব্যবহারের মাধ্যমে নিরাপদ সবজি, ফসল ও ফল উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করতে কুষ্টিয়ার মিরপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় মিরপুর উপজেলা কৃষি অফিস ও কৃষিভিক্তিক ইউটিউব চ্যানেল কৃষিবিডি’র যৌথ উদ্যোগে নিরাপদ উপায়ে ফসল উৎপাদন প্রযুক্তির উপরে আয়োজিত এ পুতুল নাচ মধ্য রাত পর্যন্ত শত শত দর্শক উপভোগ করেন।

পুতুল নাচ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রনালনের যুগ্ম-সচিব জালাল আহম্মেদ।

অনুষ্ঠানে মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল কাদের, কুষ্টিয়ার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম জোয়ার্দ্দার, কুষ্টিয়ার সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিরপুর সার্কেল) আজমল হোসেন, মিরপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইমরান বিন ইসলাম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ফরহাদ শরীফ, কৃষিবিডির পরিচালক জাহিদ হাসানসহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানগণ।

এছাড়াও উপজেলা কৃষি অফিসের সকল উপসহকারী কৃষি কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত প্রায় দুই শতাধিক মডেল কৃষক ও কৃষাণীরা অংশ গ্রহণ করেন।

“জমিতে অতিরিক্ত মাত্রায় রাসনায়িক সার, অধিকমাত্রায় কিটনাশক ব্যবহারের কুফল, জৈব সার ব্যবহারের উপকারীতা, নিরাপদ উপায়ে মাঠ ফসল, সবজি উৎপাদন ও বীষমুক্ত শাকসবজি উৎপাদন প্রযুক্তির উপরে গুরুত্ব দিয়ে পুতুল নাচ পরিবেশন করেন দেশের ঐতিহ্যবাহী পুতুল নাচ শিল্পী গোষ্টি “মনহারা পুতুল নাচ দল”।

পরিকল্পনা মন্ত্রনালনের যুগ্ম-সচিব জালাল আহম্মেদ বলেন, “গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনের অভিনব এই কৌশল নি:সন্দেহে কৃষকদের আরো উদ্বুদ্ধ করবে। এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে কৃষি সম্প্রসারণ আরো বেগবান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।”

মনহারা পুতুল নাচ দলের পরিচালক আব্দুল কুদ্দুস বলেন, “বিষমুক্ত সবজি ও নিরাপদ ফসল উৎপাদনে এ ধরণের পুতুল নাচের আয়োজন এটিই দেশের মধ্যে প্রথম। এ ধরণের ব্যতিক্রমধর্মী আয়োজন দেখে কৃষকরা অনেক উপকৃত হবেন বলে তিনি আশা
প্রকাশ করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ বলেন, “কৃষি জমিতে যাতে অতিরিক্ত মাত্রায় কৃষকরা কিটনাশক ও রাসনায়িক সার ব্যবহার না করে এবং জৈব পদ্ধতিতে চাষাবাদ করে নিরাপদ ফসল উৎপাদন করার লক্ষ্যে কৃষকদের উদ্বুদ্ধ করতেই ব্যতিক্রমধর্মী এই আয়োজন।”

শেয়ার