Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

লাল বাঁধাকপি বদলে দিয়েছে বেলালের ভাগ্য

০১ জানুয়ারি, ২০২২ ৩:৪৭ অপরাহ্ণ
লাল বাঁধাকপি বদলে দিয়েছে বেলালের ভাগ্য
মোস্তফা আবু বক্কর সিদ্দিক আলম, গাইবান্ধা :

১০ হাজার লালিমা বদলে দিয়েছে কৃষক বেলাল হোসেনের ভাগ্য। সারা বছর অন্যান্য সবজি চাষের পাশাপাশি এবার নতুন বীজ রোপন করেছেন। ফলনও ভালো, দামেও ভালো। ওজনে নয় পিস হিসাবে বিক্রি করে লাভের অংশ গুনছেন ২ লাখ টাকা। লালিমার প্রকৃত পরিচয় লাল বাধাকপি।

গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের ভাষারপাড়ায় বাড়ি কৃষক বেলাল হোসেনের। দুই মেয়ে আর স্ত্রীসহ ৫ জনের সংসার। নিজের জমি বলতে সামান্য। অন্যের জমি নিয়ে চাষাবাদ করেন। জমি ফেলে রাখেনা।

কৃষক বেলাল মিয়া বলেন ,জমিতে কাজ করি আমি,আমার স্ত্রী শিল্পী বেগম ,মেয়ে সিনথি আখতার,বন্যা বেগম,ছেলে সিহাব আলী সহ সবাই। সময় হলে মেয়েরা বই খাতা নিয়ে কলেজে যায়।

তারপর আবার জমির আইলে বাপের সাথে কাজ করে। সে কারনে আমার কামলা খরচটা কম হয়। একটার পর একটা সবজি চাষ করেন জমিতে।
কখনো ফুলকপি,বাধাকপি,বেগুন, মরিচ ,আলু,টমোটে, লাউ, সিম ক্যাপসিক্যাম, মিষ্টি কুমড়াসহ বারো মাস সবজির চাষ করে প্রতি বছর অন্তত ২ লাখ টাকা ঘরে তোলেন।

লাভের টাকায় তিনি বাড়িঘর করেছেন। মেয়েদের কলেজে পড়ালেখা শেখাচ্ছেন। আর নিজের পকেট খরচ ,বাজার হাট করে রাজার হালে সংসার চালিয়ে
হাতে রাখেন নগদ টাকা। টাকা টাকা কখন কি লাগে। ঢাকায় গিয়ে বিভিন্ন বীজ ভান্ডারে খোঁজ করে ভিন্ন কিছু চাষ করার। মনে মনে ভাবেন জমিতে এবার ভিন্ন কিছু চাষ করতে হবে। যে কথা সেই কাজ। এবার তাক লাগিয়ে দিতে চান মানুষকে। সেই সাথে নিজের স্বপ্নের বাস্তবায়ন। মেয়েদের বিয়ে দিতে হবে। তখন টাকার দরকার হবে। ঝুকি নিয়ে লাভের স্বপ্নে বিভোর হয়ে ঢাকায় দিয়েছেন কৃষক বেলাল হোসেন। তারপর বীজ ভান্ডার থেকে খুঁজে পেয়েছেন লাল বাঁধাকপি লালিমার । তার কাছেই শোনা গেলো এই বাঁধাকপির জন্ম নাকি জাপানে।

কঞ্চিপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আকবর হোসেন জানান,গাইবান্ধায় এর আগে কখনো লাল বাঁধাকপি দেখা যায়নি কোথাও। তারপর তিনি বীজ বপন করেন তার জমিতে। জমি থেকে চারা বড় হলে ১০ হাজার চারা বপন করেন তার দুটি জমিতে। অল্প সময়ে লাল বাঁধাকপি তরতাজা হয়ে সারিসারি লাল বাঁধাকপি জমি জুড়ে ছেয়ে যায়। উপড়ের পাতা ছিড়ে ফেললেই বের হয়ে আসে লাল টসটসে বাঁধাকপি। জমি দেখলেই চোখ জুড়িয়ে যায়। সবুজের ভেতরে লাল কপি গাইবান্ধায় এই প্রথম । লাল বাঁধাকপি
দেখতে দুরদুরন্ত থেকে লোকজন আসেন । দেখেন চারিদিক ঘুরে ফিরে।

ভাষারপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান জানান, কৃষক বেলাল আমাদের গ্রামের গর্ব। বেলাল বারো মাসে ১৩ ফসলের আবাদ করেন। সে শুধু সবজি চাষ করেই নিজেকে কৃষক হিসাবে পরিচিতি করতে পেরেছে। লোকজনের মুখে মুখে বেলালের নাম। এ মাসের শেষ দিকে কৃষক বেলালের কপি বিক্রির উপযোগী হয়েছে।
প্রতিদিন বস্তায় ভরে কপি নিয়ে যায় ভ্যানে করে। আড়তে নিয়ে যেতেই প্রতি কপি পিস ৩০ থেকে ৪০ টাকা হিসাবে পাইকারী বিক্রি করেন । তারপর টাকা নিয়ে আসেন বাড়িতে।

এভাবে তিনি প্রায় প্রতিদিন জমি থেকে তুলে লালিমা বিক্রি করে অন্তত ১২ থেকে ২ হাজার টাকা আয় করেন। কৃষক বেলাল হোসেন জানান,এই লালিমা বিক্রি করে তার হাতে লাভ আসবে অন্তত ২ লাখ টাকা । এই টাকায় মেয়ের বিয়েতে খরচ করবেন বলে ভাবছেন।

ফুলছড়ি উপজেলা চেয়ারম্যান সেলিম পারভেজ জানান ,বন্যা দুর্গত এলাকা ফুলছড়ির মাটি সোনার মতো। এই মাটিতে সোনা ফলে। তিনি বলেন ,আমার জনমে আমি লাল বাঁধা কপি দেখিনি । আমার বাপ দাদাও দেখেনি কিন্তু আমি দেখলাম আমাদের ফুলছড়ির মাটিতে হয়েছে লাল বাঁধাকপি। কৃষক বেলাল হোসেনের মুখে নাম শুনেছি তার নাম লালিমা । তার সংসারের সচ্ছলতা ফিরেছে লাল বাঁধাকপি বিক্রি করে।

শেয়ার