Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

অপ্রস্তুত বানিজ্য মেলায় বাড়ছে দর্শনার্থীদের ভিড়

০৩ জানুয়ারি, ২০২২ ৩:১১ অপরাহ্ণ
অপ্রস্তুত বানিজ্য মেলায় বাড়ছে দর্শনার্থীদের ভিড়
মোঃ সাজেদুর রহমান, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) :

নারায়ণগঞ্জের রূপগঞ্জের উপ-শহরের পূর্বাচলে নতুন ঠিকানা বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে হচ্ছে ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। গত শনিবার গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তৃতীয় দিন গতকাল সোমবার ক্রেতা ও দর্শনার্থীদের ভিড় উদ্বোধনী দিনকে ছাড়িয়ে যায়। তবে উপস্থিতি প্রত্যাশার চেয়ে বেশি থাকলেও অপ্রস্তুত মেলা নিয়ে হতাশ ক্রেতারা।

তারা বলছেন, মেলার বেশির ভাগ স্টলের নির্মাণকাজই শেষ হয়নি। ফলে টিকিট কেটে কষ্ট করে এসে ফিরে যেতে হচ্ছে। আয়োজকদের আগে থেকে প্রস্তুতি নেওয়া উচিত বলে মনে করছেন তারা। অবশ্য মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) মেলা জাঁকজমক করতে জোর প্রস্তুতি নিচ্ছেন। রাতে মেলা প্রাঙ্গণের চারপাশে জ্বলে উঠছে বাহারি রঙের বাতি। ব্যবসায়ীরা বলছেন, পূর্বাচলে দুই-তিনদিনে যত ক্রেতা-দর্শনার্থী এসেছেন, রাজধানীর আগারওগাঁওয়ে মেলার ১০ দিনেও এত দর্শক হয়নি। প্রত্যাশার চেয়ে অনেক বেশি দর্শনার্থী এলেও তারা সবাই হতাশা নিয়ে ফিরে যাচ্ছেন । ব্যবসায়ীদের তেমন বেচাবিক্রি হয়নি।

রূপগঞ্জের পূর্বাচল উপ-শহর সবার কাছে একটি পর্যটনকেন্দ্র হিসেবে পরিচিত। ফলে প্রতিদিন ঢাকা ও আশেপাশের এলাকা থেকে বিপুলসংখ্যক মানুষ এখানে পরিবার-পরিজন নিয়ে ঘুরতে আসেন। বাণিজ্যমেলা হওয়ায় ঘুরতে আসাদের সংখ্যা কয়েক গুণ বেড়ে গেছে। এ কারণে গতকাল মেলায় দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। সবচেয়ে বেশি ভিড় দেখা যায় ইলেকট্রনিক্স শো-রুম, বিদেশি ও খাবার স্টলে।

মেলায় ঘুরতে আসা দর্শনার্থীরা অভিযোগ করেন, ৪০ টাকা দিয়ে টিকিট কেটে এসে অপ্রস্তুত মেলা দেখতে কার ভালো লাগে। অনেকে আক্ষেপ করেন, আরও পরে এলে ভালো করতেন। শুধু শুধু টিকিটের টাকা নষ্ট হলো তার মধ্যে আবার রাস্তা ভাঙ্গা তাই মেলায় আসতে খুব কষ্টই হয়েছে।

উত্তরা ১৩ নং সেক্টর থেকে মেলায় ঘুরতে আসা মহসিনা মহিমা জানান, করোনার কারণে দীর্ঘ বিরতি দিয়ে বাণিজ্য মেলা বসেছে। পরিবার-পরিজন নিয়ে ঘুরার জন্য এসেছিলাম। কিন্তু দোকানপাট এখনো ভালোভাবে সাজানো গুছানো হয়নি। এত টাকা ও সময় খরচ করে টিকিট কেটে এসে কিছু না পাওয়া আসলেই কষ্টের।

রামপুরা বাড্ডা থেকে মেলায় ঘুরতে আসা আরেক দর্শনার্থী আমেনা তাবাসসুম বলেন, ‘মেলার স্থায়ী প্যাভিলিয়ন ভালো লাগছে। কিন্তু এখনো সবকিছু গোছানো হয়নি। এজন্য আনন্দ পেলাম না। পরে আবার আসব। ’

ব্যবসায়ীরা জানান, ইপিবি কার্যক্রম দেরি করে শুরু করায় তারা এখনো স্টল নির্মাণের কাজ শেষ করতে পারেননি। আরও ৩-৪ দিন গেলে হয়তো মেলা সত্যিকারের রূপ পাবে। এমন অপ্রস্তুত মেলাতেও দুদিনে আসা দর্শনার্থী আশা জোগাচ্ছে বলে জানান তারা।

ইপিবির দেওয়া তথ্যমতে, ২৬ একর জমির মধ্যে এবার মেলায় মোট ২২৫টি দোকান বরাদ্দ দেওয়া হয়েছে। বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল, ১৫টি ফুট স্টল দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে। এবার দক্ষিণ কোরিয়া, ইরান, ভারত, থাইল্যান্ড, তুরস্কসহ বেশ কয়েকটি বিদেশি প্রতিষ্ঠানের স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

ইপিবির সচিব ও বাণিজ্যমেলার পরিচালক ইখতেখার আহমেদ চৌধুরী বলেন, ‘প্রতি বছরই মেলা শুরুর দু-তিন দিন পরে স্টল নির্মাণ সম্পন্ন হয়। পূর্বাচলে প্রথম আসায় একটু অগোছালো রয়েছে। তবে দিন গড়ানোর সঙ্গে সঙ্গে মেলা প্রাণ পাবে। আমরা মেলাকে সবার উপযোগী করে সাজাতে চেষ্টা করে যাচ্ছি। ’

শেয়ার