Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

রংপুরে দুই বছরে আগুনে ঝরেছে ২৫ প্রাণ

০৩ জানুয়ারি, ২০২২ ৫:৪০ অপরাহ্ণ
রংপুরে দুই বছরে আগুনে ঝরেছে ২৫ প্রাণ
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে রংপুর বিভাগের ৮ জেলায় অগ্নিদগ্ধ রোগীর সংখ্যা বেড়েই চলেছে। শীতের হাত থেকে রক্ষা পেতে আগুন পোহাতে গিয়ে গত ২ বছরে রংপুর বিভাগের ৮ জেলায় নারী, শিশু, বৃদ্ধসহ ২৫ জন প্রাণ হারিয়েছেন।

এসময় অগ্নিদগ্ধ হয়েছিল প্রায় ২ শতাধিক রংপুর মেডিকেল কলেজ হাসপালের বার্ণ ইউনিট সূত্রে জানা গেছে, সোমবার বিকেল পর্যন্ত রংপুর মেডিকেল কলেজ হাসপাতলের বার্ণ ইউনিটে অগ্নিদগ্ধ অবস্থায় ভর্তি হয়েছেন ২১ জন রোগী। এদের মধ্যে শিশু, বৃদ্ধ রয়েছেন।

গত ডিসেম্বর থেকে চলতি বছরের ৩ জানুরীর পর্যন্ত রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে এখন ৪০ জন অগ্নিদগ্ধ রোগীকে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে সোমবার বিকেল পর্যন্ত ২১ জন আগুনে পোড়া রোগী ভর্তি রয়েছেন।

হাসপাতালের বার্ণ ইউনিটের চিকিৎসকেরা জানান, যেসকল রোগী আগুনে পুড়ে দগ্ধ হয়ে এখানে ভর্তি হয়েছে তাদের বেশির ভাগ দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলা ও উপজেলার বাসিন্দা। চিকিৎসকদের শঙ্কা শৈত্য প্রবাহ অব্যাহত থাকলে অগ্নিদদ্ধের সংখ্যা ও মৃত্যু ঘটনা বাড়বে। এই মৃত্যু রোধে সচেতনতার কোন বিকল্প নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ হিসে তারা জানান. এই সময়য়ে বিশেষ করে পঞ্চগড় ও ঠাকুরগাঁ জেলায় সবচেয়ে বেশি শীত অনুবুত হয়।

আগুন পোহাতে গিয়ে গত বছরের ১৫ নভেম্বর থেকে চলতি বছরের ৩ জানুয়ারী পর্যন্ত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ৪০ জন আগুনে পোড়া রোগী। যেসকল রোগী ভর্তি আছেন তাদের শরীরের ৩০ থেকে ৫০ শতাংশ পুড়ে গেছে।

হাসপাতাল সূত্র জানায়, গত ২ বছরে শীতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ জন আগুনে পোড়া রোগী মৃত্যু বরণ করেছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটের প্রধান ডা. আব্দুল হামিদ পলাশ জানান, শীতের কারণে অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ২১ জনের মধ্যে ৩ জনের অবস্থা আশংকা জনক। আগুন পোহাতে গিয়ে এরা দগ্ধ হয়েছে।

রংপুর বিভাগে শীতের তীব্রতা বাড়ায় জানুয়ারী মাস পর্যন্ত হাসপাতালে দগ্ধ রোগীর সংখ্যা বেড়ে যেতে পারে। তিনি বলেন, শীতের হাত থেকে বাঁচতে আগুনের উত্তাপ নেয়ার বিষয়ে জনগণের সচেতনতা জরুরী প্রয়োজন বলে মনে করেন। কারণ উত্তাপ নিতে গিয়ে প্রতি বছরই এ অঞ্চলের মানুষ মারা যাচ্ছেন। এ থেকে পরিত্রাণের উপায় জনগণকে এধরনের উত্তাপ নেয়া থেকে বিরত রাখা।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মোস্তাফিজার রহমান জানান, চলতি মাসের প্রথম দিন থেকে রংপুর বিভাগে শৈত্য প্রবাহ শুরু হয়েছে। প্রতিদিন এই অঞ্চলে তাপমাত্রা কমছে। বিভাগের তাপমাত্র ৮ থেকে ১০ ড়িগ্রী সেলসিয়াসে উঠানামা করছে বলে জানান তিনি।

 

 

শেয়ার