Top
সর্বশেষ

রংপুরের ৫ জেলায় আলুর বাম্পার ফলনের আশায় বুক বেধেছে কৃষক

০৬ জানুয়ারি, ২০২২ ৩:২৭ অপরাহ্ণ
রংপুরের ৫ জেলায় আলুর বাম্পার ফলনের আশায় বুক বেধেছে কৃষক
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

চলতি মওসুমে রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট এবং নীলফামারী জেলায় ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আলু চাষ করা
হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২২ লাখ ৬৪ হাজার ৫৯৬ মেট্রিক টন। জেলা গুলো হচ্ছে।

রংপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত মওসুমে রংপুর অঞ্চলের এই ৫ জেলায় ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছিল। এবার ২৮ হেক্টর জমিতে বেশি চাষ করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশী রংপুর জেলায় ৫১ হাজার ৮৪০ হেক্টর। এর পরে রয়েছে নীলফামারী জেলায় ২২ হাজার ১০ হেক্টর।

এছাড়াও গাইবান্ধা জেলায় ৯ হাজার ২২০ হেক্টর, কুড়িগ্রাম জেলায় ৬ হাজার ৫৯৫ হেক্টর এবং লালমনিরহাট জেলায় ৫ হাজার ৬২৫ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে।

বুধবার পর্যন্ত এসব জেলার প্রায় ৯৭ হাজার ৮০ হেক্টর জমিতে আলু চাষ সম্পন্ন হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক তৌহিদুল উসলাম জানিয়েছেন।

রংপুরের পীরগাছা উপজেলার বিরাহীম গ্রামের আলু চাষি হুমায়ন খান জানান এবার এক একর জমিতে আলু চাষ করেছি। এবার আবহাওয়া অনুকুলে থাকায় ভালো ফলন আশা করছেন। আশা করছেন ভাল দাম পাবেন। রংপুর মেট্রোপলিটন কৃষি কর্মকর্তা আমিনা খাতুন জানান, রংপুর মেট্রোপলিটন এলাকার ৩৩টি ওয়ার্ডে ৬ হাজার ৮ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। এর মধ্যে ৬শ হেক্টর উপসি এবং ৪শ হেক্টরে দেশী জাতের আলু চাষ করা হয়েছে। তিনি জানান, আবহাওয়া অনুকুল থাকায় এবছর রেকর্ড পরিমান আলু উৎপাদন হবে।

আলু চাষের জন্য বিক্ষাত রংপুরের পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম জানান, ওই উপজেলায় ৯টি ইউনিয়নে ৯হাজার ৯শ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। আবহাওয়া থাকায় গতবছরের চেয়ে এবার আলুর উৎপাদন আলো ভালো হবে বলে জানান তিনি।

মিঠাপুকুর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আবেদীন জানান, চলতি বছর ১৭টি ইউনিয়নে ১০ হাজার ৭শ ৫৫ হেক্টর জমিতে আলু চাষ করা হচ্ছে । উৎপাদন ধরা হয়ে ২লাখ ৭৬ হাজার মেট্রিক টন আল।

গত দুই দিন ধরে রংপুর অঞ্চলে ঘন কুয়াশার কারণে আলুর ফলন নিয়ে চাষিরা কিছুটা চিন্তায় পরেছে। কুয়াশা আলুর জন্য ক্ষতিকারক। এতে লেডব্লাইড রোগের আশংকা করছেন চাষীরা। তবে কৃষি বিভাগ বলছে, এই আবহাওয়ায় আলুর জন্য তেমন ক্ষতিকারক নয়। এটি কাটিয়ে উঠতে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান জানান, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমতে শুরু করেছে। রংপুর অঞ্চলের তাপমাত্রা সর্বনিম্ন ১০ ডিগ্রী থেকে ১২ ডিগ্রীতে উঠানামা করছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ওবায়দুর রহমান জানান, জেলায় এবারে রেকর্ড পরিমান জমিতে আলু চাষ করা হচ্ছে। আবাহাওয়া অনুকুলে থাকলে আলুর উৎপন্ন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে।বর্তমানে যে আবহাওয়া বিরাজ করছে তাতে আলুর ক্ষতি হওয়ার শঙ্কা কম বলে তিনি জানান। তিনি বলেন, মাঠ পর্যায়ে কৃষকদের ছত্রাকনাশক ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করা হচ্ছে।

শেয়ার