Top
সর্বশেষ

নোয়াখালীতে ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত দেয়াসহ ১৭ দফা দাবিতে বিক্ষোভ

০৯ জানুয়ারি, ২০২২ ৪:০১ অপরাহ্ণ
নোয়াখালীতে ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত দেয়াসহ ১৭ দফা দাবিতে বিক্ষোভ

কোন কৃষাণির কোলে শিশু সন্তান, বয়সে নুজ্জমান কৃষক, তবুও ৩৫-৪০ মাইল দুর থেকে জেলা শহর মাইজদীতে তারা। হাতে লাল ঝান্ডা, প্লেকার্ড। সবার হাতে কাজ, সবার মুখে ভাত; অবৈধ নথি বাতিল করে খাস জমি ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দেয়াসহ ১৭দফা দাবীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছে তারা।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে নোয়াখালী প্রেসক্লাবের সামনে সহস্রাধিক ভূমিহীন নারী-পুরুষ কৃষক সংগ্রাম পরিষদের ব্যানারে মানববন্ধন- সমাবেশ করে। পরে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেন। এরআগে জেলা শহর মাইজদীতে বিক্ষোভ মিছিল করেন এসব ভূমিহীন নারী-পুরুষ।

মানববন্ধন-সমাবেশে বক্তব্য রাখেন, কৃষক সংগ্রাম পরিষদের আহ্বায়ক তারকেশ্বর দেবনাথ নান্টু, ভূমিহীন কৃষক আরশাদ আলী, নারায়ণ দাস, আবদুল গণি, শাহেদ আলীসহ অনেকে।

বক্তারা বলেন, দেশের উন্নয়ন হচ্ছে ঠিকই, কিন্তু যে কৃষকরা দেশের অর্থনীতির চাকা সছল রাখতে উৎপাদন করছে, তাদের ভাগ্য পরিবর্তন হচ্ছে না। তারা শিক্ষা, চিকিৎসা ও উন্নতন জীবন যাপন থেকে বঞ্চিত। চরাঞ্চলের সরকারি খাস জমিগুলো ভূয়া বন্দোবস্ত করে দখল করছে প্রভাবশালীরা। আর তা রক্ষা করতে গিয়ে উল্টো মামলা- হামলায় জড়ানো হচ্ছে কৃষকদের।

জেলার পূর্ব ও দক্ষিণ অঞ্চলের লাখ লাখ একর খাস ভূমি কাদের দখলে তা খতিয়ে দেখে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে খাস জমিগুলো ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দেয়ার দাবী জানান তারা। একই সঙ্গে ভূমিহীনদের বিরুদ্ধে দায়ের করা বিভিন্ন মিথ্যা মামলা প্রত্যাহারসহ তাদের উন্নতন জীবন যাপন নিশ্চিতেরও দাবী জানানো হয়।

শেয়ার