Top

মিরসরাইয়ে নোনা জলে ডুবেছে চাষের জমি, নষ্ট হয়েছে ফসল

১৫ জানুয়ারি, ২০২২ ৭:২৭ অপরাহ্ণ
মিরসরাইয়ে নোনা জলে ডুবেছে চাষের জমি, নষ্ট হয়েছে ফসল
কমল পাটোয়ারী, মিরসরাই (চট্টগ্রাম) :

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে শতবর্ষী ডবরখালী খাল ভরাট হয়ে যাওয়ার কারণে অর্থনৈতিক অঞ্চলের ভরাটের নোনা পানি গ্রাম প্লাবিত হচ্ছে। উক্ত পানি অপসারণ এর জন্য খাল খননের দাবিতে গত শনিবার (১৫ জানুয়ারি) চরশরতে এক মানববন্ধন হয়।

মানববন্ধনে সাধারণ কৃষকরা উস্থিতির পাশাপাশি মিরসরাই উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন উক্ত ইউনিয়নের চেয়ারম্যান নুরুল মোস্তফা ৯নং ওয়ার্ডের ইউপি মেম্বার আবু সালেহ সহ এলাকাবাসীরা উপস্থিত ছিলেন।

চরশরতের বাসিন্দা আব্দুর রব জানান, বেপজার ভরাটের কারণে ডাবরখালী খাল দিয়ে পানি গেলেও। বর্তমানে ঐখান দিয়ে পানি যায় না উল্টো ভরাটের সাগরের নোনা পানি গ্রামে ঢুকে। নোনা পানির কারণে আড়াই একরের জমিতে মসুরের ডাল, ভেন্ডি, মরিচ ও সরিষা ক্ষেত নষ্ট হয়েছে। আগামী ২ থেকে ৩ বছর ফসল এ জমিতে হবে কিনা তা নিয়ে ঘোর দুশ্চিন্তায় রয়েছেন।

একই গ্রামের সজল চন্দ্র দাস জানান জন্ম থেকে দেখেছি এখান দিয়ে আমাদের উপরের জমিনের পানি সাগরে যেত । আর এখন বেপজা কতৃপক্ষ ভরাটের কারণে সাগরের লোনা পানি আমাদের জমিতে এসে ফসল নষ্ট করে দিয়েছে। শতবর্ষের এই খালু বালু দিয়ে ভরাট করার কারণে আমরা আজ নিঃস্ব হওয়ার পথে তাই প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে উক্ত খাল খনন করে আমাদের কৃষকদের বাঁচাবেন বলে আশা করি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সাগরের লোনা পানির কারণে খালের বিভিন্ন প্রজাতির মাছ, ব্যাঙ, সাপ মারা যাচ্ছে। নোনা পানির কারণে বিভিন্ন ধরনের ফসল নষ্ট হওয়ার পাশাপাশি একদিকে পরিবেশ দূষন অন্যদিকে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে।

এসময় উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, বেপজা কর্তৃপক্ষের অপরিকল্পিত ভরাটের কারণে শতবর্ষী খালের পানি প্রবাহ বিঘ্ন হচ্ছে। যার দরুন অত্র ইউনিয়নের অনেক কৃষকের আজ দুরবস্থা। যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই সহসা অএ খাল‌ খুলে দিয়ে এই দুরবস্থা দূর করবেন।

বেপজা প্রকল্প পরিচালক এ শফিকুল ইসলামকে একাধিকবার ফোন দিলেও ফোনে উনাকে পাওয়া যায়নি।

শেয়ার