Top

পেঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছেন কুমারখালীর কৃষকরা

২২ জানুয়ারি, ২০২২ ৪:৩৪ অপরাহ্ণ
পেঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছেন কুমারখালীর কৃষকরা
রফিকুজ্জামান মিয়া, কুমারখালী (কুষ্টিয়া) :

পেঁয়াজ একটি চাহিদা সম্পন্ন ফসল হিসেবে খুবই প্রয়োজনীয় খাদ্য উপাদান। কুষ্টিয়ার কুমারখালীতে পেঁয়াজের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন পেঁয়াজ চাষীরা।

সকাল থেকে বিকাল পর্যন্ত সারিবদ্ধভাবে দলবেধেঁ মাঠে মাঠে কৃষকরা পেঁয়াজ লাগানোর কাজে ব্যস্ত। কৃষকদের পাশাপাশি স্কুল কলেজের অনেক শিক্ষার্থীরা তাদের সাথে মিলে বাড়তি আয়ের জন্য পেঁয়াজ লাগানোর কাজ করছে।

উপজেলার গোবরা, চাঁদপুর, নিয়ামতবাড়িয়া, কাঞ্চনপুর, পান্টি, বাঁশগ্রাম,যদুবয়রা, মহেন্দ্রপুর, মনোহরপুর, সদরপুর এলাকা ঘুরে দেখা যায়, মাঠের পর মাঠ জুড়ে কৃষকরা পেঁয়াজের চারা রোপন করছেন। এ যেন তাদের দম ফেলার সময় নাই। তবে দেশীয় পেঁযাজের চেয়ে হাইব্রিড জাতের কিং বেশি লাগানো হচ্ছে। পেঁয়াজ চাষীরা বলেন, খুব অল্প খরচে বাম্পার ফলন পাওয়া যায় এই হাইব্রিড জাতের কিং পেঁয়াজ।

গোবরা গ্রামের কৃষক মনছের আলী বাণিজ্য প্রতিদিনকে জানান, আমরা তিনজন চার বিঘা জমি লিজ নিয়ে এবার পেঁয়াজ চাষ করছি। দাম বেশি ভাল পাওয়ায় এবার একটু বেশি পেঁয়াজ চাষ করছি।

মনোহরপুর গ্রামের পেঁয়াজ চাষী মানিক মিয়া বলেন, গত বছর ১বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছিলাম। ফলন ও দাম ভাল হওয়ায় এবার ৩ বঘিা জমিতে পেঁয়াজ চাষ করছি।

উপজেলা কৃষি অফিসার দেবাশীষ কুমার দাস বলেন, পেঁয়াজ কৃষকদের অর্থকারী ফসলের মধ্যে অন্যতম। এই উপজেলাতে ৫হাজার ২৬০ হেক্টর পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । তবে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পেঁয়াজের চাষাবাদ হবে বলে মনে করেন এই কৃষি কর্মকর্তা।

শেয়ার