Top

রংপুর অঞ্চলের এবার তেল জাতীয় ফসলের ব্যাপক চাষ

২৩ জানুয়ারি, ২০২২ ৫:৩০ অপরাহ্ণ
রংপুর অঞ্চলের এবার তেল জাতীয় ফসলের ব্যাপক চাষ
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

চলতি রবি মওসুমে রংপুর অঞ্চলের ৫ জেলায় তেল জাতীয় ফসল চাষের ব্যাপক পরিকল্পনা নেয়া হয়েছে। কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, রংপুর, গাইবান্ধ, কুড়িগ্রাম, লালমনিরহাট এবং নীলফামারী জেলায় ৩৮ হাজার ৭১০ হেক্টরে সরিষা, ৫৪৯ হেক্টরে তিল, ১২৫ হেক্টরে তিসি, ৩০ হেক্টরে সয়াবিন, ১ হাজার হেক্টরে বাদাম এবং ১ হাজার ২৫৫ হেক্টর জমিতে সূর্যমূখী চাষের পরিকল্পনা নেয়া হয়েছে। রংপুর জেলায় ৭ হাজার ৭০০ হেক্টরে সরিষা, ৮ হেক্টরে তিল, এবং ১৪০ হেক্টরে সূর্যমূখী।

গাইবান্ধা জেলায় ৯ হাজার ৩১০ হেক্টরে সরিষা, ১০০ হেক্টরে তিল, ১১ হেক্টরে তিসি, এবং ৯৭ হেক্টরে সূর্যমূখী। কুড়িগ্রাম জেলায় ১৩ হাজার ৯৮০ হেক্টরে সরিষা, ২১৮ হেক্টরে তিল, ৮৭ হেক্টরে তিসি, ৩ হেক্টরে সয়াবিন এবং ৬০ হেক্টরে সূর্যমূখী। লালমনিরহাট জেলায় ১ হাজার ৯৩৫ হেক্টরে সরিষা এবং ১ হেক্টরে সূর্যমূখী। নীলফামারী জেলায় ৫ হাজার ৫৫৫ হেক্টরে সরিষা, ১ হেক্টরে তিল, ৭ হেক্টরে সয়াবিন এবং ৩ হেক্টরে সূর্যমূখী চাষের পরিকল্পনা নেয়া হয়েছে।

পীরগাছা উপজেলার পারুল ইউনিয়নের বিরাহীম গ্রামের কৃষক সফর উদ্দিন খান জানান, এবার প্রায় এক একর জমিতে সরিষা চাষ করেছি ফলন ভালো হয়েছে। হাটবাজাওে সরিষার দামও বৃদ্ধি পেয়েছে এবার লাভের পরিমান বাড়বে বলে জানান।

কৃষি কর্মকর্তারা জানান, আবহাওয়া অনুকুলে থাকলে রংপুর অঞ্চলের ৫ জেলায় এবারে ৫৩ হাজার ৭৩৩ মেট্রিকটন সরিষা, ৬৫৩ মেট্রিকটন তিল, ১৩১ মেট্রিকটন তিসি, ৬১ মেট্রিকটন সয়াবিন এবং ২ হাজার ৫৭৩ মেট্রিকটন সূর্যমূখী পাওয়া যাবে। এর সাহায্যে বিভিন্ন পুষ্টিমান সম্পন্ন তেল পাওয়া যাবে।

রংপুর মেট্রোপলিটন কৃষি কৃষি কর্মকর্তা আমিনা খাতুন জানান, রংপুর সিটি কর্পোরেশনের ৩৩ ওয়ার্ডে তেল জাতীয় ফসল সরিষা , সূর্যমুখী চাষ করা হয়েছে । সরিষা ১শ ৫০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। সূর্যমূখী প্রায় ৪ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। রংপুর অঞ্চলে ১শ ২০টি প্রদশর্নী মাধ্যমে সরিষা চাষের ব্যবস্থা করেছে।

তিনি বলেন বাদাম চাষ করা হয় নদী এলাকায় অর্থ্যৎ তিস্তা, দুধকুমার,করোতোয়া , ঘাঘট বিধৌত এলাকায়। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবাদুর রহমান মন্ডল জানান, এবার রংপুর জেলায় ১৩ হাজার কৃষককে সরিষা চাষে উদ্ধুধ করা হয়েছে তারা সরিষা চাষ করেছেন।

প্রতিজন কৃষক ১ বিঘা জমির জন্যে প্রনদোনা সার বীজ দেয়া হয়েছে । এবার তেল জাতীয় ফসল চাষের ব্যাপক সাফল্য পাওয়া গেছে । চাষিদের সরকারী ভাবে বীজ সার প্রনোদনা দিয়ে উৎসাহ দেয়া হয়েছে । এতে করে কৃষক ফসল ফলাতে উৎসাহ হচ্ছে , পাশাপাশি ফলন ভাল হবে।

শেয়ার