Top

এনএসআই ও পুলিশের যৌথ অভিযানে দুই বিট কয়েন ব্যবসায়ী গ্রেপ্তার

২৩ জানুয়ারি, ২০২২ ৭:২১ অপরাহ্ণ
এনএসআই ও পুলিশের যৌথ অভিযানে দুই বিট কয়েন ব্যবসায়ী গ্রেপ্তার

নওগাঁ সদর এবং আত্রাই এলাকা হতে বিটকয়েন চক্রের মূল হোতা এবং সমন্বয়কারী মোঃ রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং মোঃ সারোয়ার হোসেন ডলারকে গ্রেপ্তার করেছে নওগাঁ ডিবি পুলিশ ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)।

এই দুইজন দীর্ঘদিন যাবৎ অবৈধ বিটকয়েন ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত থাকার তথ্য জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার নিকট আসে। এ অভিযোগের প্রেক্ষিতে অভিযুক্ত মোঃ রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং মোঃ সারোয়ার হোসেন ডলারকে দীর্ঘদিন যাবৎ জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং নওগাঁ ডিবি পুলিশ নিবিড় পর্যবেক্ষণে রেখে সত্যতার প্রমাণ পায়।

পরে তথ্যের ভিত্তিতে নওগাঁ জেলা আত্রাই থানাধীন চৌড়বাড়ী গ্রামের নিজ বাসা থেকে ২২ জানুয়ারি সকাল সাড়ে নয়টায় নওগাঁ ডিবি পুলিশ এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা’ (এনএসআই) এর যৌথ অভিযানে রকিকে আটক করা হয়। পরবর্তীতে, রকি থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সমন্বয়কারী সারোয়ার হোসেন ডলারকে নওগাঁ সদরের গোস্তাহাটির মোড় নামক স্থান থেকে গ্রেফতার করে উক্ত আভিযানিক দল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত গ্রেপ্তারকৃত ব্যক্তিগণ কৃতকর্মের বিষয় স্বীকার করার পাশাপাশি জানায় যে, রকি দীর্ঘদিন যাবৎ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত। সর্বশেষ বিটকয়েন বিক্রির ১,৮২,০০০ (এক লক্ষ বিরাশি হাজার) ইউএস ডলার যার মূল্যমান প্রায় ১,৫৬,০০,০০০ (এক কোটি ছাপান্ন লক্ষ) টাকা লেনদেনের জন্য মোঃ সারোয়ার হোসেন ডলারের ব্যাংক এশিয়া এর স্বাধীন মাস্টার কার্ড (নম্বর-৫৪১১৭৩০১০০৩১২- ৮৬১) ব্যবহার করে। তাছাড়া, আসামীদের নিকট আরো ৩০০ বিট কয়েন আছে বলে জানা যায়, যার মূল্যমান প্রায় ১০৫,০০,০০,০০০ (একশত পাঁচ কোটি) টাকা। বিটকয়েন বিক্রয় হলে একাউন্টে অনেক টাকা জমা হবে লোভ দেখিয়ে আসামীদ্বয় কর্তৃক অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার বিষয়টি প্রাথমিক ভাবে জানা যায়। আসামীদ্বয় একটি বিটকয়েনের মূল্য ৩৫,০০,০০০/- (পঁয়ত্রিশ লক্ষ) টাকা বলে প্রচারণা করে আসছিল। বিটকয়েন ক্রয়ের জন্য তাদের টাকার প্রয়োজন মর্মে এলাকার লোকজনদের প্রলোভন দেখিয়ে টাকা নেয়। এতে ভুক্তভোগীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

অভিযানে মোঃ রাকিবুল ইসলাম খন্দকার নিকট হতে ১টি ছাই রংয়ের POCO-M2 মডেলের মোবাইল ফোন, দুটি মোবাইল সীম, যার নম্বর সমূহ ০১৮৫০-৭৪৯৯৭৬ ও ০১৭৭৩-৭৮৭৬১১, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, হাটখোলা, বরিশাল শাখার একটি চেক বই, একটি চকলেট কালার ডাইরী যেখানে বিটকয়েন সম্পর্কিত তথ্যাদি রয়েছে। এছাড়া, অপর আসামী মোঃ সারোয়ার হোসেন ডলারের নিকট হতে একটি ব্লু রংয়ের Samsung Galaxy 9+ মোবাইল ফোন, একটি মোবাইল সীম, যার নম্বর ০১৮৮-৯৯৯-৭৪৪৩ এবং ব্যাংক এশিয়া এর স্বাধীন মাস্টার কার্ড উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত আসামীদ্বয়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এইরূপ প্রতারক চক্রের বিরুদ্ধে এনএসআই এবং জেলা নওগাঁ ডিবি পুলিশ কর্তৃক সর্বদা সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার