Top

কবি মিনারের ‘হৃদয়ের অগ্ন্যুৎপাত’ বইয়ের মোড়ক উন্মোচন

৩০ জানুয়ারি, ২০২২ ৬:৫৭ অপরাহ্ণ
কবি মিনারের ‘হৃদয়ের অগ্ন্যুৎপাত’ বইয়ের মোড়ক উন্মোচন
নিজস্ব প্রতিবেদক :

কবি রাকিবুল এহছান মিনারের চতুর্থ কাব্যগ্রন্থ ‘হৃদয়ের অগ্ন্যুৎপাত’ -এর মোড়ক উন্মোচন হয়েছে। রাজধানীর একটি অভিজাত রেস্তোঁরায় অনুষ্ঠানটি সম্পন্ন হয়। অনুষ্ঠানে ‘হৃদয়ের অগ্ন্যুৎপাত’ বইয়ের প্রকাশক ইসলাম হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আন্তর্জাতিক অঙ্গনের জনপ্রিয় নাশীদ শিল্পী ইকবাল হুসাইন জীবন।

প্রধান অতিথির বক্তব্যে ইকবাল হুসাইন বলেন, “হৃদয়ের অগ্ন্যুৎপাত” কবিতার বইটি কবি রাকিবুল এহসান মিনারের ৪র্থ বই। এ পান্ডুলিপিটির প্রায় সব গুলো কবিতা আমার পড়ার সুযোগ হয়েছে। পড়ে মনে হল কবি রাকিবুল এহসান মিনার তার নিজেকে বেশ গুছিয়ে নিয়েছে, এবং নিজের পরিচর্চা করছে নিয়মিতই। কবিরা সমাজকে তার কবিতার আয়না দিয়ে খোঁজে। অন্ধকারের দিকে তাকিয়ে দেখে নেয় জীবন জগতের রহস্যকে। “হৃদয়ের অগ্ন্যুৎপাত” বইটিতে মিনার সমাজের বাস্তবতাগুলোকে খুব চমৎকার ভাবে কাব্যিক ভাষায় উঠিয়ে নিয়ে আসতে সক্ষম হয়েছে।

সমাজকে পরিবর্তনের জন্য যে মাধ্যমগুলো প্রয়োজন, তার মধ্য থেকে সংস্কৃতি সবসময়ই একটি বড়ো এবং শক্তিশালী ভূমিকা পালন করে। আর সে সংস্কৃতির অন্যতম দুটি প্রধান অঙ্গ হলো গান ও কবিতা। এদুটিকে সংস্কৃতির প্রাণও বলা চলে। যার মাধ্যমে সর্বস্তরের মানুষের হৃদয়ে পৌঁছানো সম্ভব। সংস্কৃতির শক্তিশালী এই দুটো শাখায়ই কবি মিনার সমানভাবে অবদান রেখে চলছে।

মাঝে মাঝে আমি কবি নজরুল ইসলামকে নিয়ে ভাবি, তিনি জীবনে যতটুকু সময় পেয়েছেন আর যত লেখা লিখেছেন, তা মহান রবের নিতান্ত রহমত এবং করুণা ছাড়া অসম্ভব। ঠিক একইভাবে মিনারকেও আমি বলি, শুধুমাত্র একটি লাইনেই এত বড়ো গল্পের মূলভাব লিখে ফেলা কিংবা শুধু একটি গানে অথবা একটি কবিতায় পুরো বইয়ের সারমর্ম লিখে ফেলা- এ কেবল মহান রবের দয়া থাকলেই সম্ভব। সচরাচর এমন প্রতিভাগুলো খুব কম সময়ের ব্যবধানে দেখা যায় না।

সময়ের ব্যবধানে মিনারের নামও একজন কলমযোদ্ধা হিসেবে ইতিহাসে বেঁচে থাকবে বহু কাল, বহু বছর, ইনশাআল্লাহ। আশা করছি, ‘হৃদয়ের অগ্ন্যুৎপাত’ বইটির প্রতিটি কবিতাই পাঠকের হৃদয়ের অগ্ন্যুৎপাত ঘটাতে সক্ষম হবে। কবি ও কাব্যগ্রন্থের সফলতার জন্য অফুরান দোয়া ও শুভ কামনা রইল।

উক্ত অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- আমেরিকা প্রবাসী বিশিষ্ট সাংবাদিক ও শিল্পী এমডি সালাউদ্দিন রাসেল, বাংলাদেশ সাহিত্য মঞ্চের সভাপতি রবিউল ইসলাম শেখ, মিউজিক ডিরেক্টর পারভেজ জুয়েল, ফ্লীম ডিরেক্টর এইচ আল হাদী, ধানশালিক স্টুডিও এর কর্ণধার নাশীদ শিল্পী দিদারুল ইসলাম, জনপ্রিয় উপস্থাপক ও শিল্পী এবিএম নোমান আজাদ, মিছবাহুল উম্মাহ মডেল মাদ্রাসার সম্মানিত অধ্যক্ষ মুজাম্মেল হক, উদীয়মান ফ্লীম ডিরেক্টর সা’দ আল আমিন ও রাহীক এহছান।

উল্লেখ্য, কবি রাকিবুল এহছান মিনারের অন্য তিনটি বই হচ্ছে, নিজকে গড়ো, ছন্দে গাঁথা বারুদ ও চেহারায় মানুষ।

শেয়ার