Top

কিউকমকে গ্রাহকদের টাকা ফেরত দিতে কেন্দ্রীয় ব্যাংকের চিঠি

৩১ জানুয়ারি, ২০২২ ৩:২৭ অপরাহ্ণ
কিউকমকে গ্রাহকদের টাকা ফেরত দিতে কেন্দ্রীয় ব্যাংকের চিঠি

ই-কমার্স প্রতিষ্ঠান কিউকমের পাওনাদার গ্রাহকদের টাকা ফেরত দিতে তিন ব্যাংককে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রায় ৫৭ কোটি টাকা ছাড় করতে ব্যাংক এশিয়া, ইসলামী ব্যাংক এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংককে এ চিঠি দেওয়া হয়।

রোববার (৩০ জানুয়ারি) ব্যাংকগুলোর এমডিদের এ চিঠি পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ফস্টারের ব্যাংক হিসাবে জমা থাকা কিউকমের গ্রাহকদের এ টাকা ফেরত দিতে সরকারের বাণিজ্য মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছে, তার প্রেক্ষিতে এ চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে এ তথ্য উল্লেখ করে টাকা ছাড়ের জন্য অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা বলা হয়েছে।

জানা গেছে, কিউকমের সবচেয়ে বেশি ২৯ কোটি ৪৯ লাখ ৪২ হাজার টাকা জমা আছে ব্যাংক এশিয়ার গুলশান শাখায়। মোবাইলের মাধ্যমে অর্থ হস্তান্তর সেবাদাতা প্রতিষ্ঠান (এমএফএস) নগদ, বিকাশ, ওয়ান ব্যাংকের ওকে ওয়ালেট এবং শিওরক্যাশের মাধ্যমে বিভিন্ন অনলাইন গ্রাহকেরা কিউকমের কাছ থেকে পণ্য কেনার আদেশ দিয়েছিলেন। কিন্তু তাদের অনেকে অর্ডার অনুযায়ি পণ্য পাননি। একইভাবে ইসলামী ব্যাংকের বাড্ডা শাখায় ১৫ কোটি এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের গুলশান শাখায় আটকে আছে ১২ কোটি ৩৬ লাখ ২৫ হাজার টাকা। এ দুই ব্যাংকে আটকে থাকা টাকা এসেছে নগদের কাছ থেকে।

বাণিজ্য মন্ত্রণালয় গত ২৩ জানুয়ারি কিউকমের ২০ গ্রাহককে ৪০ লাখ টাকা ফেরত দেয়। এ গ্রাহকেরা কিউকমে পণ্যের ক্রয়াদেশ দিয়ে পণ্য বা টাকা, কিছুই পাচ্ছিলেন না। তার আগে কিউকম ও ফস্টার যৌথভাবে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে প্রথম দফায় ৬ হাজার ৭২১ গ্রাহকের একটি আংশিক তালিকা দেয়। তাঁদের ফেরত দেওয়া হবে মোট ৫৯ কোটি ৫ লাখ টাকা।

শেয়ার