Top
সর্বশেষ

সিরাজগঞ্জের চরাঞ্চলে জরাজীর্ণ ঘরে বৃদ্ধ দম্পত্তির জীবনযাপন

৩১ জানুয়ারি, ২০২২ ৬:৫২ অপরাহ্ণ
সিরাজগঞ্জের চরাঞ্চলে জরাজীর্ণ ঘরে বৃদ্ধ দম্পত্তির জীবনযাপন
এস.এম.মাসুদ রানা, সিরাজগঞ্জ :

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার চরাঞ্চলের জোতপাড়া চৌদ্দরশি গ্রামে বৃদ্ধ রুহুল আমিন দম্পত্তি টিনের ছাপড়ায় মানবেতর জীবন যাপন করলেও সরকারি বেসরকারি কোন সাহায্য পায়নি। বৃদ্ধ বয়সে তিনি আর এ কষ্ট সহ্য করতে না পেরে বিত্তশালীদের কাছে সহযোগিতার আকুতি জানিয়েছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলার চরাঞ্চলের

জোতপাড়া চৌদ্দরশি গ্রামের রুহুল আমিন (৭০) ও তার স্ত্রী ছালমা বেগম (৫০) প্রচন্ড কনকনে হাড়কাঁপানো শীতে জরাজীর্ণ টিনের একটি ছাপড়ায় বসবাস করছে। দীর্ঘদিন ধরে খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে তারা। এ বৃদ্ধের বসতভিটা যমুনার গর্ভে চলে গেছে বহু বছর আগে এবং এতে বসতভিটা হারিয়ে অন্যের জায়গায় বসবাস
করছে। তার প্রথম বিয়ের ৪ ছেলে ও দ্বিতীয় বিয়ের এক ছেলে এক মেয়ে বিয়ে করে এখন বৃদ্ধ বাবা মায়ের কাছ থেকে আলাদাভাবে জীবনযাপন করছে। এ অসহায় বৃদ্ধ দম্পত্তি এখন নানা অভাব অনটনে জীবনযাপন করছে।

অশ্রুভরা চোখে বৃদ্ধ দম্পতি সাংবাদিকদের বলেন, ভোটের সময় ভোট চাইতে আসে চেয়ারম্যান মেম্বাররা। ভোট হয়ে গেলে কেউ আর আসে না। একটি ঘরের জন্য স্থানীয় চেয়ারম্যানের কাছে বহুবার আবেদন করেছি। কিন্ত এখনও সেই ঘর ভাগ্যে জোটেনি। জোতপাড়া বাজারে ক্ষুদ্র ব্যবসায়ী মোহাম্মদ আলী জিন্নার বসতভিটায় এখন কোনরকম ৬ টিন বিশিষ্ট ছাপড়া ঘরে বসবাস করছি। এ জরাজীর্ণ ঘরে শুয়ে থেকে বলি আল্লাহ ছাড়া কোন উপায় নেই। বুক ভরা এমন আক্ষেপে প্রধানমন্ত্রী, স্থানীয় এমপি, জেলা প্রশাসন বরাবর একটি ঘরের জন্য আকুতি জানান এ অসহায় দম্পতি। তবে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে একটি ঘর পাবে বলে তার বিশ্বাস। স্থানীয়রা বলছেন, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি প্রতিটি ঘরহীন মানুষকে ঘর তৈরি করে দেয়ার সিদ্ধান্ত বাস্তবায়ন হলেও এ বৃদ্ধ দম্পত্তির ভাগ্যে এখনও তা জোটেনি।

অবশ্য স্থানীয় ইউপি চেয়ারম্যান শহিদুর রহমান বলছেন, ওই গ্রামের বৃদ্ধ দম্পত্তি ঘরের বিষয়ে কিছু বলেনি। তবে জেনেছি এ অসহায় পরিবার একটি ঘর পাওয়ার যোগ্য। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আফসানা ইয়াসমিন বলেন, ওই বৃদ্ধ দম্পত্তির বিষয়টি সবেমাত্র অবগত হয়েছি। শীঘ্রই তাদের ঘর বরাদ্দ দেয়ার ব্যবস্থা করা হবে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার