Top
সর্বশেষ

আজ থেকে কমবে শীত

০১ ফেব্রুয়ারি, ২০২২ ১১:০০ পূর্বাহ্ণ
আজ থেকে কমবে শীত

মাঘের শেষে এসে সারা দেশে বইছে শৈত্যপ্রবাহ। চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে গতকাল সোমবার। এমন অবস্থায় জবুথবু দেশের মানুষ।

সেই শৈত্যপ্রবাহ কেটে গিয়ে শীত আজ থেকেই কমতে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এক দিনের ব্যবধানে তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে বলে জানায় আবহাওয়া অফিস।

অবশ্য শীত কমলেও তিন বিভাগের কিছু এলাকায় বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। ফলে মেঘ থাকায় সেসব এলাকায়ও শীত কম পড়বে।

অধিদপ্তর বলছে, বৃষ্টি চলে গেলে নিশ্চিত করা যাবে, এ বছর শীত বিদায় নিচ্ছে না আরও কিছুদিন থাকবে।

দেশের সবচেয়ে বেশি শীত অনুভূত হচ্ছে হিমালয়ের পাদদেশ এলাকা উত্তরের জেলা পঞ্চগড়ে। জেলার তেঁতুলিয়ায় গতকালও ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়াতেই মঙ্গলবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা প্রতিদিনই একটু একটু করে বাড়বে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, ‘ঢাকায় আজ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে গেছে। শুধু ঢাকাই নয়, সারা দেশেই তাপমাত্রা আজ থেকে বাড়বে। আগামীকালও তাপমাত্রা কিছুটা বাড়বে, এভাবে আগামী কয়েক দিন সারা দেশেই বাড়বে।’

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি হবে বলে জানান তিনি।

এই আবহাওয়াবিদ বলেন, ‘শীত এবারের মতো বিদায় নেবে কি না সেটা এখনই বলা যাচ্ছে না। কারণ সামনে একটি বৃষ্টির ইভেন্ট আছে। বৃষ্টির ওপরে নির্ভর করে শীত থাকছে না চলে যাচ্ছে।’

তিনি বলেন, ‘আগামীকাল সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। এই বৃষ্টির দু-এক দিন পরই দেশব্যাপী মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টি হওয়া-না হওয়ার বিষয়টিও নির্ভর করছে আগামীকালের বৃষ্টির ওপর।’

তিনি জানান, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় ঘন কুয়াশা থাকতে পারে, অন্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। অবশ্য এ সময় দেশের বেশির ভাগ জেলায় দেখা মিলবে সূর্যের।

শেয়ার