Top
সর্বশেষ

ভাষার মাসে ইংরেজিতে লেখা নামফলক কালো করছে চসিক

০১ ফেব্রুয়ারি, ২০২২ ৫:১১ অপরাহ্ণ
ভাষার মাসে ইংরেজিতে লেখা নামফলক কালো করছে চসিক
চট্টগ্রাম প্রতিনিধি :

ভাষার মাসের প্রথম দিনে ইংরেজিতে লেখা ব্যবসা প্রতিষ্ঠানের নামফলকে কালো কালি লাগিয়ে দিচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টায় নগরীর কাজীর দেউড়ি মোড়ে চসিকের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এ অভিযানের নেতৃত্ব দেন চসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

তিনি জানান, নামফলকে বাংলার ভাষার ব্যবহার নিশ্চিত করার জন্য জানুয়ারিতে পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে চসিক। এছাড়া চসিকের ট্রেড লাইসেন্স শাখা থেকে সচেতন করা হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশে আজ থেকে আমরা অভিযান শুরু করেছি।

তিনি বলেন, ‘প্রথম দিন কাজীর দেউড়ি মোড়ের এলিগ্যান্ট সিরামিক নামের একটি প্রতিষ্ঠানকে ইংরেজি নামফলকের জন্য ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি চসিকের কর্মীদের ওই নামফলকে রং লাগিয়ে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।’

পরে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী কাজীর দেউড়ি মোড়ে বক্তব্য প্রদান করেন। এতে তিনি ভাষার মাসের প্রথম দিনে সকল ভাষা শহীদ ও সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পাশাপাশি ইংরেজি নামফলক ব্যবহারে অনুৎসাহিত করেন।

এদিকে, সোমবার (৩১ জানুয়ারি) সকালে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনের সম্মেলন কক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের সাথে বাংলা ভাষা প্রচলন উদ্যোগের পক্ষে মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করেন।

এসময় উপস্থিত ছিলেন, বাংলা ভাষা প্রচলন উদ্যোগের পক্ষে সাবেক সংসদ সদস্য মাজহারুল হক শাহ, রাজা মিয়া, মহিন উদ্দিন, হাসান মারুফ রুমি, মশিউর রহমান খান, নারী নেত্রী হাসিনা সিনঞ্চন ভৌমিক, নারী নেত্রী আসমা আক্তার, ডা. শাহ আলম ভূঁইয়া, তৌহিদুল আলম কাজল, ছাত্রনেতা লিটন চৌধুরী রিংকু, কাজী রাজেস ইমরান, অপূর্ব নাথ, সুজউদ্দোলা বাবুল, ইনতেখাব বাবুল ও মো. শফি প্রমুখ।

বাংলা ভাষা প্রচলন উদ্যোগের পক্ষে মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, ইতোমধ্যে সংবিধান, আইন আদালতের নির্দেশ অনুসারে সরকারি-বেসরকারি সকল অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠানের নামফলকে ৬০ ভাগ বাংলা লিখার প্রচলনের বিধান করা হয়েছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না। আমাদের দাবি ও আন্দোলনের প্রেক্ষিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিগত মেয়রের সময়ে অনেক ব্যাংক বীমা ব্যবসায় প্রতিষ্ঠানের সাইনবোর্ডে কালি লেপন করতে মাঠে নেমেছিল। কিন্তু এখন অনেক নামফলক বিদেশি ভাষায় টাঙানো রয়েছে। একারণে আমরা আবারো মাঠে নামলাম।

 

শেয়ার