Top
সর্বশেষ

নোয়াখালীতে ভাঙা সাঁকোতে ২০ হাজার মানুষের দুর্ভোগ

০২ ফেব্রুয়ারি, ২০২২ ১২:১০ অপরাহ্ণ
নোয়াখালীতে ভাঙা সাঁকোতে ২০ হাজার মানুষের দুর্ভোগ
এ.এস.এম.নাসিম, নোয়াখালী :

আব্দুর রহমান সায়েদ পৈতৃক ভিটের ওপর বসবাস করছেন প্রায় ৩৮ বছর ধরে। ২ ছেলে, ১ মেয়ে আর স্ত্রীকে নিয়ে তাঁর সংসার। সায়েদের বসত ঘরের গা ঘেঁষে বয়ে গেছে ২৫ কিলোমিটার দৈর্ঘ্য ও দেড়’শ ফুট প্রস্থের নোয়াখালী খালের একটি অংশ। প্রতিনিয়ত পাশ্ববর্তী মেঘনা নদী থেকে জোয়ারের পানি প্রবেশ করে বর্তমানের খালটির প্রস্থ দাঁড়িয়েছে প্রায় ৩শত ফুটে। কিন্তু খালেরও ওপর স্থায়ী কোন ব্রিজ না থাকায় স্থানীয়দের প্রচেষ্টায় প্রথমে তৈরি করা হয় একটি বাঁশের ও পরে একটি কাঠের সাঁকো। এ খাল’ই কাল হয় আব্দুর রহমান সায়েদের, ২০১৯ সালের শেষের দিকে কাঠের ভাঙা সাঁকো পার হতে গিয়ে পানিতে পড়ে মারা যায় তাঁর তিন বছর বয়সী ছেলে আবির হোসেন।

কথা বলছিলাম নোয়াখালীর কবিরহাট উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের নলুয়া গ্রামের বাসিন্দা আব্দুর রহমান সায়েদের সাথে। শুধু রহমানের ছেলে আবির নই, এ সাঁকো পার হতে গিয়ে পানিতে পড়ে মারা গেছেন একই গ্রামের আলমগীরের ছেলে মনির হোসেন (৪) ও কামাল উদ্দিনের ছেলে মোহন (৩)। বিভিন্ন সময় আহত হয়েছেন স্কুল শিক্ষার্থীসহ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা। একটি স্থায়ী ব্রিজের অভাবে দুর্ভোগে পড়েছেন ধানসিঁড়ি ইউনিয়নের দু’গ্রামের অন্তত ২০হাজার মানুষ। ব্রিজ না থাকায় বীর মুক্তিযোদ্ধা রফিক উল্যাহ সড়কটি ব্যবহার করতে পারছে না স্থানীয়রা। কর্তৃপক্ষ বলছে সেতু নির্মাণে জন্য মন্ত্রণালয়ে একটি প্রস্তাব দেওয়া আছে।

স্থানীয়রা জানান, ইউনিয়নের ১ ও ২নং ওয়ার্ডের লোকজনের যাতায়তের জন্য গত ২০বছর আগে ১৬০ফুট দৈর্ঘ্যরে একটি বাঁশের সাঁকো নির্মাণ করে এলাকার লোকজন। কিন্তু পাশ্ববর্তী মেঘনা নদীর জোয়ারের পানি প্রবেশ করার কারণে প্রতি বছরে খালের আয়তন বাড়তে থাকে। ২০১৭ সালের শেষের দিকে স্থানীয় লোকজন ও ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা তুলে ২৭০-২৮০ ফুট দৈর্ঘ্যরে একটি কাঠের সাঁকো নির্মাণ করা হয়। যা প্রতিবছর ২ থেকে ৩বার ভেঙে পড়ছে। প্রতিবার ব্রিজটি নির্মাণে ব্যায় হয় ১লাখ ৫০হাজার টাকা। এভাবে কাঠের সাঁকোটি মেরামতে গত ৪ বছরে খরচ হয়েছে প্রায় ১৪লাখ টাকার মত। আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন স্থানে গিয়েও ব্রিজ নির্মাণের বিষয়ে প্রতিকার না মেলায় আক্ষেপ বাসিন্দাদের। কাঠের সাঁকো থেকে এটিকে স্থায়ী পাকা সেতুতে রূপান্তর করা হলে এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থা বদলে যাবে বলে মনে করেন তারা।

স্থানীয়দের তথ্য মতে, ধানসিঁড়ি ইউনিয়নের নলুয়া গ্রাম দু’টি ওয়ার্ড নিয়ে গঠিত। খালের পশ্চিম পাশে ১ ও পূর্ব পাশে ২নং ওয়ার্ড। সরকারের আশ্রয়ণ প্রকল্পের ৫৬০টি পরিবারের বাসিন্দারাসহ এ দু’ওয়ার্ডে প্রায় ২০হাজার লোকের বসবাস। পশ্চিম পাশে রয়েছে একটি বাজার, ৫টি শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য কমপ্লেক্স ও এনজিও অফিস’সহ বিভিন্ন স্থাপনা। পূর্ব পাশে প্রায় ৫শত একর কৃষি জমি। যেখানে ধান ও সবজির চাষ হয়। মৌসুমে প্রতি একর জমি থেকে অন্তত ৫০হাজার টাকা করে ২কোটি ৫০লাখ টাকার ধান উৎপাদন করা সম্ভব। কিন্তু ব্রিজ না থাকায় জমিগুলো চাষের জন্য টাক্ট্রর, সেচ ব্যবস্থার জন্য মেশিন’সহ চাষের কাজে ব্যবহৃত মালামাল খালের পশ্চিম পাশে নেওয়া সম্ভব হয়না। ফলে ওই জমিগুলোর বেশির ভাগই অনবাদি পড়ে থাকে। ব্রিজ তৈরির পর যোগাযোগ ব্যবস্থা ভালো হলে জমিগুলো থেকে কাঙ্খিত ফসল উৎপাদন করা যাবে বলে আশা তাদের। এ অঞ্চলের কৃষি ক্ষেতে উন্নতি সাধনের জন্য খালের ওপর একটি স্থায়ী ব্রিজ নির্মাণের জোর দাবি জানিয়েছেন তারা।

স্থানীয় বাসিন্দা আব্দুল্যাহ বলেন, প্রতিদিন ভয় আর আতংক নিয়ে ভাঙা ঝুঁকিপূর্ণ কাঠের সাঁকো দিয়ে পারাপার করতে হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যামিকের প্রায় ৩হাজার শিক্ষার্থীসহ প্রায় ২০হাজার মানুষকে। শুষ্ক মৌসুমে কিছুটা যাতায়াত করতে পারলেও বর্ষায় অনেকটাই একঘরে হয়ে পড়ে এখানকার বাসিন্দারা। অতি প্রয়োজনে তখন যাতায়াতের মাধ্যম হয় নৌকা ও কলাগাছের বেহুলা। লক্করজক্কর সাঁকো পার হতে গিয়ে প্রতিদিনই ঘটছে নানা দূর্ঘটনা। ব্রিজের ওই পাশে অ্যাম্বুলেন্স যেতে না পারায় প্রায় সময় গর্ভবতী নারীসহ অসুস্থ রোগীদের নিয়ে আমাদের বিপাকে পড়তে হয়। পাশ্ববর্তী মেঘনা নদী থেকে জোয়ারের পানি প্রবেশ করায় খালে পাড়ায় বসবাসকারী লোকজনের প্রাণের ঝুঁকি থাকে বেশি।

স্থানীয় আব্দুর রহিম বলেন, দুই দশকের বেশি সময় ধরে রফিক উল্যাহ সড়কের নোয়াখালী খালের উপরে নির্মিত প্রায় ৩’শ ফুটের এ সাঁকো দিয়েই যাতায়াত করছে লোকজন। সেতুমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর নির্বাচনী এলাকা হলেও উন্নত সুবিধা থেকে বঞ্চিত এ অঞ্চলের মানুষ। কয়েক হাজার একর কৃষি জমি থাকলেও সেতু না থাকায় কৃষি পণ্য উৎপাদনেও পিছিয়ে রয়েছে তাঁরা।

নলুয়া ভূঁইয়ারহাট উচ্চ বিদ্যালয়ের ছাত্রী ফাহিমা আক্তার বলেন, ভাঙা ব্রিজ পার হতে গিয়ে পা পিছলে একাধিক দিন তার হাত থেকে বই-খাতা পানিতে পড়ে নষ্ট হয়ে গেছে। গত ৭-৮ মাস আগে তারা বিদ্যালয় থেকে ফেরার পথে হঠাৎ করে সাঁকোর কাঠ ভেঙে ৩ জন ছাত্রী পানিতে পড়ে গিয়ে আহত হয়। ঝুঁকি থাকলেও লেখাপড়ার কারণে প্রতিনিয়ত কাঠের সাঁকোটি তাদের পার হতে হচ্ছে।

ধানসিঁড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুর আলম পারভেজ বলেন, বছরে দুই থেকে তিনবার ভেঙে পড়ে সাঁকোটি। আর এটি মেরামত করতে স্থানীয় ব্যবসায়ী, বাসিন্দা ও কয়েকজন জনপ্রতিনিধি সম্মিলিত চাঁদার টাকাই ভরসা। গত দু’বছরে নোয়াখালী-৪ আসনের সাংসদ ও উপজেলা চেয়ারম্যান থেকে তিন ধাপে ২লাখ টাকা বরাদ্দ দিয়েছেন। সাঁকোটি একবার ভাঙলে তা পুনঃনির্মাণে ব্যয় হয় প্রায় দেড় লাখ টাকা। সবশেষ চলতি বছরের সেপ্টেম্বর মাসে মাঝামাঝি সময় সাঁকোটির একটি অংশ ভেঙে পড়ে গেছে। কাঠের সাঁকোটি বারবার এত টাকা খরচ করে মেরামত না করে খালের ওপর সরকারি ভাবে দ্রুত সময়ের মধ্যে একটি ব্রিজ নির্মাণের দাবি জানান তিনি।

ধানসিঁড়ি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান কামাল খাঁন জানান, ব্রিজ না থাকায় জনগণের দূর্ভোগের বিষয়টি স্থানীয় দপ্তরকে জানানো হয়েছে। আশা করি দ্রুত সময়ের মধ্যে ব্রিজটির নির্মাণ কাজ শুরু হবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কবিরহাট উপজেলা প্রকৌশলী হরষিত কুমার সাহা বলেন, ব্রিজের স্থানটি আমরা সরজমিনে পরিদর্শন করেছি। কাঠের সাঁকোটির স্থলে একটি ব্রিজ নির্মাণ করা জরুরি বলে আমরা জানতে পেরেছি। তাই উপজেলার ইউনিয়ন ও গ্রামের অনুর্ধ্ব ১০০মিটার যে সেতু প্রকল্প রয়েছে এ প্রকল্পে তালিকা ভুক্ত করা হয়েছে। কর্তৃপক্ষ প্রকল্পটির অনুমোদন দিলে খুব দ্রুত সময়ের মধ্যে আমরা ব্রিজটির নির্মাণের কাজ শুরু করতে পারবো বলে আশা করি।

শেয়ার