Top
সর্বশেষ

ওমিক্রনে গদখালীর ফুলের বাজার নিয়ে চাষীদের শঙ্কা

০৩ ফেব্রুয়ারি, ২০২২ ৪:২৫ অপরাহ্ণ
ওমিক্রনে গদখালীর ফুলের বাজার নিয়ে চাষীদের শঙ্কা
যশোর প্রতিনিধি :

সারা বছরের মধ্যে ফুলের বাজার সবচেয়ে বেশী জমজমাট হয়ে ওঠে ফেব্রুয়ারি মাসের ১১ থেকে ১৪ তারিখ পর্যন্ত। উপলক্ষ্য বিশ্ব ভালোবাসা দিবস। তাছাড়া রয়েছে বসন্ত বরণ, ভাষা দিবস যখন ফুলের খুব ব্যবহার হয়। ফেব্রুয়ারি এমনিতেই ফুলে ভরা মৌসুম। তার ওপর ভালোবাসা দিবস, বসন্ত বরণ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বাজার ধরতে চাষীদের আগ্রহের কমতি থাকে না। এ মৌসুমে ফুল বাজারে আনতে পারলে দাম মেলে অন্য যে কোন সময়ের চেয়ে বেশি।

তবে এ বছর ফুলের রাজধানী খ্যাত গদখালীর চাষী ও ব্যবসায়ীদের তাড়া করছে করোনার নতুন ধরণ ওমিক্রন আতঙ্ক। গদখালীর ফুল চাষী ও ব্যবসায়ীরা বলছেন এবছর বিশেষ তিনটি দিবসকে টার্গেট করে সাধ্যমত ফুলের সরবরাহের প্রস্তুতি নিয়ে থাকলেও করোনার প্রভাবের কারণে তা ব্যর্থ হওয়ার শঙ্কায় আছেন।

 

গদখালীর পানিসারার ফুল চাষী সোহেল হোসেন বলেন, গত দুই বছর লকডাউনের কারণে ফুল বিক্রি করতে না পেরে নিঃস্ব হতে চলেছিলেন তারা। এই দুই বছরে অনেকেই আবার ফুলের আবাদ ছেড়ে অন্য ফসলের আবাদ শুরু করে ছিলেন। তবে গত জুনের পর থেকে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় আমরা পুরোদমে ফের ফুল চাষ শুরু করি।এরই ধারাবাহিকতায় গত ১৬ ডিসেম্বর(২০২১) ও ইংরেজি নববর্ষ উপলক্ষে ভালো ব্যবসাও করেন ফুল চাষী ও ব্যবসায়ীরা। কিন্তু হঠাৎ করোনার নতুন ধরণ ওমিক্রনের কারণে সরকারের বিধিনিষেধ জারি হওয়ায় ইতিমধ্যে ফুল ব্যবসার ওপর বড় ধরনের প্রভাব পড়তে শুরু করেছে।
ফুল চাষী শের আলী বিশ্বাস বলেন, দেশে ফুলের যে চাহিদা রয়েছে তার উল্লেখযোগ্য একটি অংশ এই যশোরের গদখালীর চাষীরা যোগান দিয়ে থাকেন। ঘূর্ণিঝড় আম্পান, করোনা ভাইরাস, অতিবর্ষণসহ নানা প্রতিকূল অবস্থা মোকাবেলা করে এখানকার ফুল চাষীরা ফুল সেক্টরকে বাঁচিয়ে রেখেছেন। এসময়টাকে অতিক্রম করতে অনেকেই ঋণগ্রস্ত হতে হয়েছে। এসব ফুল চাষীদের সংখ্যা নিতান্তই কম না। তিনি বলেন এ বছর আমরা মনে করেছিলাম করোনার ধকল কেটে গেছে। এখন ফুল চাষ করে আবার ঘুরে দাঁড়াবো। কিন্তু ফুলের ভরা মৌসুমেই করোনার নতুন ধরনের কবলে পড়ে আবার ক্ষতির মুখে পড়তে হচ্ছে ফুলচাষীদের। তিনি আরো বলেন এবার যদি ফুল চাষীরা লোকসান করেন তাহলে এ সেক্টরের যে ক্ষতি হবে তা আর কখনও পূরণ হওয়ার মত নয়।বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন ফুলের বাজারের যে চাহিদা থাকে এর সাথে দেশের তরুণ-তরুণীদের একটি যোগসূত্র রয়েছে।

বিবাহ-পারিবারিক কিংবা রাষ্ট্রীয় অনুষ্ঠানের পাশাপশি উল্লেখযোগ্য পরিমাণ ফুলের ব্যবহার করেন তরুণ সমাজের লোকেরা। অথচ করোনার কারণে স্বাস্থ্যবিধির আওতায় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ও সরকারের বিধিনিষেধ জারি হওয়ায় ইতোমধ্যে ফুলের বাজারে বড় ধরনের প্রভাব পড়তে শুরু করেছে। মাত্র দুই সপ্তাহ আগেও গদখালীর ফুল বাজারে ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতি সরব থাকলেও এখন তা অনেকটা কমে গেছে। তিনি বলেন এ অবস্থা চলতে থাকলে সামনে বসন্ত বরণ, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে আমরা যে ফুল বাণিজ্যের প্রত্যাশা করছি তা বাস্তবায়িত হবেনা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, চলতি বছর যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকায় সাড়ে ছয়শ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ফুল চাষ হয়েছে। তবে এ বছর করোনার কারণে বিধিনিষেধ দেওয়া হলেও পরিবহন ব্যবস্থা স্বাভাবিক থাকায় ফুল বেচাকেনায় তেমন কোন প্রভাব পড়বে না বলে তিনি দাবি করেন। তিনি বলেন, ফুল চাষীরা যাতে নির্বিঘ্নে তাদের ফুল দেশের বিভিন্ন অঞ্চলে পাঠাতে পারেন সে জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শেয়ার