Top
সর্বশেষ

জন্ম ও মৃত্যু নিবন্ধনে সারাদেশে শীর্ষে যশোর

০৩ ফেব্রুয়ারি, ২০২২ ৬:৫১ অপরাহ্ণ
জন্ম ও মৃত্যু নিবন্ধনে সারাদেশে শীর্ষে যশোর
অলিয়ার রহমান, কেশবপুর(যশোর): :

অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনে সারাদেশে প্রথম হয়েছে যশোর জেলা। আর যশোর জেলায় উপজেলা ভিত্তিক প্রথম স্থান অধিকার করেছে কেশবপুর। ২০২২ সালের জানুয়ারি মাসে অনলাইন ভিত্তিক জন্ম ও মৃত্যু নিবন্ধনে প্রথম হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন যশোরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হুসাইন শওকত।

জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। এটিকে আরও কার্যকর ও সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে যশোর জেলা প্রশাসন। এরই ধারাবাহিকতায় সারাদেশের মধ্যে যশোর জেলা শীর্ষে রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২২ সালের জানুয়ারি মাসে সারাদেশে অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনে প্রথম হয়েছে যশোর জেলা। এছাড়া দ্বিতীয় অবস্থানে পাবনা ও তৃতীয় অবস্থানে রয়েছে নাটোর জেলা। অপরদিকে যশোর জেলার মধ্যে কেশবপুর উপজেলা প্রথম হয়েছে। দ্বিতীয় অবস্থানে চৌগাছা ও তৃতীয় হয়েছে বাঘারপাড়া উপজেলা। এরপর পর্যায়ক্রমে শার্শা, মণিরামপুর, ঝিকরগাছা, অভয়নগর ও যশোর সদর উপজেলা রয়েছে।

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধনে সকলকে উৎসাহী করতে স্থানীয় জনপ্রতিনিধি, গ্রাম পুলিশ ও স্থানীয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে স¤পৃক্ত করে প্রতিটি ইউনিয়নে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় জন্ম ও মৃত্যু নিবন্ধনে প্রথম স্থান অর্জন করা সম্ভব হয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া, এ অর্জনকে ধরে রাখতে সর্বাত্মক চেষ্টা অব্যাহত থাকবে।

শেয়ার