Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের আবিষ্কৃত রকেট উড্ডয়নের পালা

০৪ ফেব্রুয়ারি, ২০২২ ২:২৪ অপরাহ্ণ
ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের আবিষ্কৃত রকেট উড্ডয়নের পালা
রাকিবুল হাসান রুবেল ,ময়মনসিংহ :

মহাকাশে রকেট উড়াবে কিংবা মিসাইল বা রকেট লঞ্চার তৈরী করে বিশ্বের বুকে বাংলাদেশ মাথা তুলে দাঁড়াবে তা অনেকটা ছিল স্বপ্নের মত। সেই স্বপ্নকে প্রথমবারের মতো বাস্তবায়ন করতে যাচ্ছে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের প্রাক্তন একদল শিক্ষার্থী। টানা চার বছর গবেষণা ও পরিশ্রমের পর ধুমকেতু-এক্সের ধুমকেতু-০.১ রকেট তৈরীর প্রজেক্টটি এখন উড্ডয়নের চূড়ান্ত ধাপে রয়েছে। আগামী এক মাসের মধ্যে এটি উড্ডয়নের সম্ভাবনা রয়েছে, যা এখন প্রশাসনিক অনুমতির অপেক্ষায়।
ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থী নাহিয়ান আল রহমান। ছোট থেকে যার স্বপ্ন ছিল নতুন কিছু তৈরী করার। সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ভর্তি হন ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজে। সেখান পড়া অবস্থায় রকেট তৈরীর চিন্তা আসে। তখন থেকেই রকেট তৈরীর বিভিন্ন তথ্য সংগ্রহ করে কাজ শুরু করেন। অর্থের অভাবে কিছু দিনের মধ্যে থেমে যায় স্বপ্ন। ২০১৭ সালে স্নাতক শেষ করে পুনরায় দলের অন্যান্য সদস্যদের সহযোগীতায় ২০১৮ সালে আবার রকেট তৈরীর কাজে হাত দেয়। যা টানা চার বছর কাজ করার পর এখন উড্ডয়নের অপেক্ষায়।
ধুমকেতু এক্স এর দল নেতা নাহিয়ান আল রহমান জানান, রকেটটির প্রথম ডিজাইন করা হয় তরল জ্বালানির। পরবর্তীতে জ্বালানী খরচ কমাতে ব্যবহার করা হয় সলিড ফুয়েল। পরে ডিজাইন পরিবর্তন করে ৪শ নিউটন ও ১শ ৫০ নিউটন থাস্টের ২টি ইঞ্জিনের ৬ ফুট ও ১২ ফুট উচ্চতার দুটি প্রোটোটাইপ রকেট তৈরী করে নাহিয়ানের দল। প্রথমটি ২০ কিলোমিটার ও দ্বিতীয়টি ৫০ কিলোমিটার পথ অতিক্রমে সক্ষম। যা উৎক্ষেপনের পর প্যারাস্যুটের মাধ্যমে ফিরিয়ে আনা হবে। তার এই কাজে সহযোগিতা করেন আলফা সায়েন্স ল্যাবের একদল তরুন উদ্যমী প্রকৌশলী।
ধুমকেতু এক্স এর সহকারী দল নেতা নিয়ামুল ইসলাম জানান, আলফা সায়েন্স ল্যাবের ২০জন উদ্যমী প্রকৌশলীর দলটির ইচ্ছা এই অভিজ্ঞতাকে কাজে লাগালে আগামীতে দেশের মাটি থেকেই নিজস্ব প্রযুক্তিতে মহাকাশে ন্যানো স্যাটেলাইট ও মানুষ পাঠানো সম্ভব ।
দলের অন্যতম সদস্য আলফা সায়েন্স ল্যাবের প্রেসিডেন্ট আনাছ বলেন, আমরা রকেট উড্ডয়নের বিষয়ে বিস্তর ভাবছি। কারণ এটা শুধু উড্ডয়ন করলেই হবেনা, এটাকে আমরা প্যারাস্যুটের মাধ্যমে ফিরিয়ে নিয়ে আসা। এই কাজটা অনেক কঠিন, সঠিক ভাবে ফিরিয়ে অনতে না পারলে বা এটা বিস্ফোরণ হলে কি হবে তা নিয়ে আমরা ভাবছি। সার্বিক ভাবে প্রশাসনিক অনুমতি না পেলে রকেটটি উড্ডয়ন সম্ভব হবে না।
কলেজের সহকারী অধ্যাপক আব্দুস সাত্তার টিটু বলছেন, এই কলেজের শিক্ষার্থীরা আগেও প্রতিভার স্বাক্ষর রেখেছে। শিক্ষার্থীদের এই আবিস্কারটি অভিজ্ঞ টেকনিক্যাল টিম দিয়ে পরীক্ষা নিরীক্ষা শেষে প্রশাসনের অনুমতি সাপেক্ষে উড্ডয়ন করা হবে। শিক্ষার্থীদের এসব কাজে কলেজ কর্তৃপক্ষের সহযোগিতা আগেও ছিল বর্তমানেও আছে আগামীতেও থাকবে।
উল্লেখ্য, আলফা সায়েন্স ল্যাবের প্রকৌশলী শিক্ষার্থীদের এই টিম এর আগেও অনেক রোবোটিক্স প্রজেক্টে সফল হয়েছে। তারা ২০১৯ এর নভেম্বরে অনুষ্ঠিত টেকফেস্ট নির্বাচনী পর্বে চ্যাম্পিয়ন হয় এবং সেই ধারাবাহিকতায় ভারতের বিখ্যাত আই আই টি তে অনুষ্ঠিত টেকফেস্টে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে। সেখানে তারা শীর্ষ-৫ এ জায়গা করে নেয় এবং সেমিফাইনালিস্ট হবার গৌরব অর্জন করে। আইসিটি মন্ত্রনালয়ের অধিনে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৮ তে রানার-আপ এবং এছাড়াও বিভিন্ন জাতীয় রোবোটিক্স ইভেন্টে চ্যাম্পিয়ন ও রানার-আপ হয়।

শেয়ার