Top
সর্বশেষ

মাগুরায় করোনা নিয়ন্ত্রণে ভ্রাম্যমান টিকাদান কর্মসূচি

০৪ ফেব্রুয়ারি, ২০২২ ৬:১৯ অপরাহ্ণ
মাগুরায় করোনা নিয়ন্ত্রণে ভ্রাম্যমান টিকাদান কর্মসূচি
মাগুরা প্রতানিধি :

মাগুরা পৌরসভার উদ্যোগে করোনা নিয়ন্ত্রণে শহরের মোড়ে মোড়ে উন্মুক্তভাবে ১৮ বছর বয়সী তদোর্ধ্ব জনসাধারণকে টিকার আওতায় আনতে টিকাদান কেন্দ্র চালু করা হয়েছে। মাগুরা জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ কতৃক এ টিকাদান কর্মসূচিতে পৌরসভার ৬টি কেন্দ্রে ১৮ বছর ও তদোর্ধ্ব বয়সের মানুষের মাঝে টিকাপ্রদান বাস্তবায়ন করছেন বলে জানিয়েছেন সিভিল সার্জন ডাঃ শহীদুল্লাহ দেওয়ান।

মাগুরা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে পৌরসভার ব্যবস্থাপনায় বুধবার (২ ফেব্রয়ারি) থেকে করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। যা এখনো চলমান রয়েছে। সরকারি হাসপাতাল কেন্দ্রগুলো ছাড়া একমাত্র পৌর কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় এ কার্যক্রম গ্রহণ করায় একদিকে যেমন সরকারি টিকাদান কেন্দ্রগুলোতে ভিড় কমেছে অন্যদিকে করোনা টিকা নিতে আসা সাধারণ মানুষের ভোগান্তি অনেকাংশে হ্রাস পেয়েছে। কোনো ধরনের ভোগান্তি ছাড়া সরকারি বিধি অনুযায়ী টিকা নিতে পেরে স্বস্তিবোধ করছেন সাধারণ মানুষ। প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত সুশৃঙ্খলভাবে শত শত নারী-পুরুষ লাইনে দাঁড়িয়ে টিকা নিচ্ছেন।

মাগুরা পৌরসভার মেয়র খুরশীদ হায়দার টুটুল বলেন, ‘সারা বাংলাদেশে করোনা ভ্যাকসিন দেয়া হয় সাধারণত সরকারি হাসপাতাল ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সেখানে আমরা মানবিক দিকটা বিবেচনা করে পৌরসভায় অধীন ৬টি কেন্দ্রে করোনার টিকাদান কেন্দ্র চালু করেছি। এখানে ১ম ডোজ চলমান আছে। আমাদের পৌরসভার যারা টিকাদান কর্মী আছে তার নিয়মিত কাজ চালিয়ে যাচ্ছেন।

একযোগে টিকা প্রদান করা হচ্ছে, মাগুরা শহরের প্রাণকেন্দ্র, চৌরঙ্গী মোড়, নতুন বাজার, ঢাকা রোড, ভায়না মোড়, সরকারি কলেজের সামনে এবং মধুমতী সিনেমা হলের সামনে।

সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ অন্তরা বিশ্বাস বলেন, এ পর্যন্ত মাগুরা জেলায় আনুমানিক ৭১৭২১৯ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ১ম ডোজ সম্পন্ন হয়েছে সদর ৩০৪২৩৯, মহম্মদপুর ১৫৯৮৪৩, শালিখা ১২৩৬২৪, শ্রীপুর ১২৯৫১৩ জনের। ২য় ডোজ সম্পন্ন হয়েছে, সদর ১৮৫৫৪৫, মহম্মদপুর ৮৫৭৭৭, শালিখা ৮৯৩৮৮, শ্রীপুর ৮৬৪৬৬,সর্ব মোট মাগুরা জেলায় ৪৪৭১৭৫ জন। ৩য় ডোজ বুস্টার সম্পন্ন হয়েছে ৬৭০৫ জনের।

মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের পাশাপাশি সুপারভাইজার হিসেবে কাজ করছেন পৌরসভার মেডিক্যাল অফিসার কামরুজ্জামান সহ কাউন্সিলরবৃন্দ ও স্বেচ্ছাসেবকরা।

মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের সিভিল সার্জন ডা:শহীদুল্লাহ দেওয়ান বলেন, মাগুরা পৌরসভার আওতায় মোট ৬টি পয়েন্টে সিনোব্যাক করোনা ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

শেয়ার