Top
সর্বশেষ

পর্যটনের নতুন সম্ভবনা হাতিয়ার নিমতলী বীচ

০৫ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৫১ পূর্বাহ্ণ
পর্যটনের নতুন সম্ভবনা হাতিয়ার নিমতলী বীচ
এ.এস.এম.নাসিম, নোয়াখালী :

জনবসতির পরেই বিস্তীর্ণ খোলা মাঠ, মাঠের মাঝখান দিয়ে সরু সড়ক, গাড়ীতে ২০ মিনিট যাওয়ার পর মিলবে সবুজ কেওড়া বাগান, বাগানের পরেই নদীর স্থল ঘেষে বিশাল সমুদ্র সৈকত। তিন বছর আগেও যেটি ছিল জন-মানবহীন একটি স্থান, তা বর্তমানে দূর দূরান্ত থেকে আগত দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। প্রতিদিনই হাজারো ভ্রমণ পিপাসু ছুটে আসছেন নিমতলী সী-বীচে। হাতিয়ার জাহাজমারা ইউনিয়নের বিরিবিরি গ্রামের পূর্ব পাশে বেড়ীবাঁধের বাইরে এ বীচের অবস্থান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কেওড়া বাগানের পাশ থেকে বীচ পর্যন্ত বিশাল জনসমাগম। সকাল থেকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মোটরসাইকেল ও জিপ গাড়িতে লোকজন আসছে এখানে। দুপুরের পর থেকে বীচে অবস্থান করা লোকজনের উপস্থিতি থাকে চোখে পড়ার মত। কেউ এসেছে পরিবার নিয়ে, কেউ প্রতিষ্ঠানের সহপাঠিদের নিয়ে বনভোজনে। বীচের এক পাশে যাত্রীবাহী গাড়ীর বিশাল সারি, অন্যপাশে মাটির চুলা তৈরি করে হচ্ছে পিকনিক। দলে দলে চলে খাওয়ার আয়োজন। পাশে সামিয়ানা লাগিয়ে তৈরি করা হয়েছে বিশাল প্যান্ডেল। প্যান্ডেলে বড় বড় সাউন্ডবক্স লাগিয়ে বাজানো হচ্ছে গান। সপ্তাহে প্রতিদিনই চলে এমন আয়োজন। বীচটিকে ঘিরে মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ রয়েছে বলে জানিয়েছেন নিমতলী সী-বিচ উন্নয়ন কমিটির আহবায়ক মোস্তফা ফয়সাল।

হাতিয়া মাধ্যমিক শিক্ষক সমিতির বনভোজনে আসা সমিতির সাধারণ সম্পাদক ও প্রধান শিক্ষক জিল্লুর রহমান জানান, শিক্ষকদের চাহিদা অনুযায়ি তাদের প্রতিষ্ঠান নিমতলী সী-বিচকে বনভোজনের জন্য নির্ধারণ করে। এখানে বিশাল সমুদ্র সৈকত ও পাশে কেওড়া বন রয়েছে। শিক্ষকরা নিজের মত করে ঘুরতে পেরেছে। স্থানীয়দের মতে, বর্তমানে তথ্য প্রযুক্তির কারনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিদিনই ছুঁটে আসছে পর্যটকরা।

গত ১৫ জানুয়ারি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বীচটি পরিদর্শনে আসেন। প্রতিমন্ত্রীর সাথে ছিলেন হাতিয়ার সাংসদ আয়েশা ফেরদাউস, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মোকাম্মেল হোসেন, পরিকল্পনা মন্ত্রনালয়ের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান জাবেদ আহাম্মেদসহ উর্ধ্বতন অনেক কর্মকর্তা।

নিমতলী সমুদ্র সৈকত পরিদর্শন শেষে সাংবাকিদের সাথে আলাপ কালে প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, বিশাল আকৃতির এত সুন্দর সমুদ্র সৈকত দেশের আর কোথাও নেই। সুন্দরের দিক থেকে কক্সবাজারের চেয়েও কোন অংশে কম নয় এটি। এক দিকে বিশাল মাঠ, পাশে কেওড়া বাগান, অন্যদিকে সমুদ্র সৈকত। সব কিছুর সংমিশ্রন রয়েছে এখানে।

দ্রুত সময়ের মধ্যে এই দ্বীপের এই অঞ্চলকে ভ্রমনপিপাসুদের জন্য উপযোগী করে গড়ে তোলা হবে। এক সময় এই সী- বিচ দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক আসবে।

নদীর স্থল ঘেষে প্রাকৃতিক ভাবে তৈরি হওয়া এই সমুদ্র সৈকতে দর্শনার্থীদের পদাচারণা শুরু হয়েছে ২০১৯ সাল থেকে। ইতিমধ্যে ইউনিয়ন পরিষদ থেকে একটি রাস্তা তৈরি করা হচ্ছে। জনবসতি থেকে প্রায় ৭ কিলোমিটার দুরে এই সমুদ্র সৈকতে পর্যটকদের নিরাপত্তা দিতে ব্যবস্থা নিয়েছে জাহাজমারা ইউনিয়ন পরিষদ। স্থানীয় ককেজন যুবকের সমন্বয়ে গঠন করা হয়েছে নিমতলী উন্নয়ন কমিটি।

কমিটির সদস্য ফরিদ উদ্দিন জানান, কমিটির সদস্যরা প্রতিনিয়ত পর্যটকদের নিরাপত্তায় কাজ করে থাকেন। ইতোমধ্যে কমিটির তত্ত্বাবধানে চালু করা হয়েছে একটি রুচিশীল খাওয়ার হোটেল। ব্যবস্থা করা হয়েছে অস্থায়ী শৌচাগার। ভ্রমণপিপাসুদের বাড়তি আনন্দ দিতে বীচে বসানো হয়েছে রঙিন ছাতাসহ বসার টেবিল। নদীর মধ্যে তৈরি করা হয়েছে বিশাল কাঠের সেতু। রাত্রি যাপনের জন্য ব্যবস্থা করা হয়েছে তাবুর।

জাহাজমারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট মাসুম বিল্লা বলেন, নিমতলী সমুদ্র সৈকতটি এখন হাতিয়ার জন্য অন্যতম দর্শনীয় স্থানে পরিনত হয়েছে। সাধারণ পর্যটকদের আগমন বেড়েছে অনেক। ইতোমধ্যে সেখানে একটি গভীর নলকূপ বসানো হয়েছে। নির্মান করা হচ্ছে চার রুম বিশিষ্ট একটি আধুনিক শৌচাগার। মূল বেড়ী বাঁধ থেকে বীচে যাওয়ার জন্য প্রসস্থ সড়ক তৈরির কাজ চলমান।

তিনি আরও বলেন, সম্প্রতি পর্যটন প্রতিমন্ত্রী, সংসদ সদস্য ও সাবেক সংসদ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী নিমতলী পরিদর্শন করেছেন। এখানে যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামোগত উন্নয়ন করে পর্যকটদের উপযোগী করে গড়ে তোলার জন্য সবাই আন্তরিক আছেন।

শেয়ার