Top
সর্বশেষ

টানা ৫ দিন বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি শুরু

০৫ ফেব্রুয়ারি, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ
টানা ৫ দিন বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি শুরু
মহসিন মিলন, বেনাপোল :

টানা ৫ দিন বন্ধ থাকার পর আজ শনিবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে শুরু হয়েছে দু’ দেশের মধ্যে আমদানি-রপ্তানি বানিজ্য। সকাল থেকে ৬৮ ট্রাক পণ্য আমদানি ও ৩২ ট্রাক পণ্য রফতানি হয়েছে এ রিপোর্ট লেখা পর্যন্ত। তথ্য নিশ্চিত করেন বেনাপোল বন্দরের উপ-পরিচালক আব্দুল জলিল বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী ৬টি শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বিএসএফ ও পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির সঙ্গে কয়ক দফা ফলপ্রসু বৈঠকে অনির্দিস্টকালের ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়।

বিএসএফের হয়রানি, বন্দর অভ্যন্তরে প্রবেশ করতে না দেওয়া, ৬ মাস ট্রাকের কাগজপত্র বৈধ করাসহ বিভিন্ন দাবিতে ৩১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় শ্রমিক সংগঠনগুলো।

পেট্রাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, গত বৃহস্পতিবার শুল্ক দফতরের কর্মকর্তাদের সঙ্গে কলকাতায় দীর্ঘ সময় ধরে চলা বৈঠকে আন্দোলকারীরা শুল্ক দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরকে বিভিন্ন সংগঠনের দাবি সম্পর্কে বি¯তারিত জানান। পরে বৃহস্পতিবার সন্ধ্যায় পেট্রাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ লিখিতভাবে একটি নোটিশ জারি করেন।

পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজার কমলেশ সাহানি জানান, সম্প্রতি পেট্রাপোল বন্দরে আমদানি রফতানি পণ্যবোঝাই ট্রাক থেকে স্বর্ণ, ডলার, গাঁজা, জাল লাইসেন্স জব্দ করেছে বিএসএফ। ফলে কেন্দ্রীয় সরকার দেশের স্বার্থে সীমান্তে কিছু শর্তজুড়ে দিয়ে নির্দেশনা জারি করা হয়। ট্রাকচালকসহ সংশ্লিস্টদের কমন আইডিকার্ড চালু করার ব্যবস্থা করা হচ্ছে। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদনপত্র জমা দিতে বলা হয়েছে। যে সমস্ত গাড়ির কাগজ নবায়ন করা হয়নি, কেন্দ্রীয় সরকারের নির্দেশনায় ট্রাকচালকসহ অন্যদের কমন আইডিকার্ড না হলেও আগামী একমাস পূর্বের নিয়মে আমদানি-রপ্তানি চালু থাকবে। ট্রার্মনালে ট্রাকচালক ও খালাসিদের প্রবেশে তাদের সঙ্গে আপাতত আধার কার্ড বা ভোটারকার্ড সঙ্গে রাখলেই হবে।

তিনি আরও বলেন, সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করে সীমাšত বাণিজ্যে দ্রুত চালুর বিষয়ে আন্দোলনকারীরা আজ শনিবার থেকে আমদানি-রপ্তানি শুরু করে। ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডাইরেক্টর মতিয়ার রহমন জানান, টানা ৫ দিনের ধর্মঘটে পন্য সরবরাহ বন্ধ থাকা দেশের শিল্প কলকারখানা সহ গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ’র কাচামাল সংকটে উৎপাদন প্রক্রিয়া মারাত্মকভাবে ব্যহত হয়। ধর্মঘটে সরকারের প্রায় ১০০ কোটি টাকার রাজস্ব আয় থেকেও বঞ্চিত হতে হয়।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, ভারতীয় প্রেটাপোল বন্দরে আন্দোলনকারীদের সাথে কর্তৃপক্ষের সমঝতা বৈঠকে ব্যবসায়ীরা ধর্মঘট প্রত্যাহার করেছে। আটকে পড়া পণ্য বন্দরে প্রবেশের সাথে সাথে ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন সেজন্য মাঠ পর্যায়ের সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

শেয়ার