Top
সর্বশেষ

রংপুরে ট্রে পদ্ধতিতে বীজতলা ও চারা তৈরির ওপর গুরুত্ব

০৬ ফেব্রুয়ারি, ২০২২ ২:৫০ অপরাহ্ণ
রংপুরে ট্রে পদ্ধতিতে বীজতলা ও চারা তৈরির ওপর গুরুত্ব
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

প্রতি বছর শীত মৌসুমে রংপুর অঞ্চলের কৃষকদের বোর বীজতলা নিয়ে কৃষকদের বিপাকে পরতে হয়। কখনো ঘনকুয়াশা শৈত্যপ্রবাহে বীজতল নষ্ট হয়ে যায়। যার প্রভাব পড়ে বোর চাষে। পরিস্থিতি মোকাবেলায় রংপুর অঞ্চলে ট্রে পদ্ধতিতে বীজতলা ও চারা তৈরির ওপর গুরুত্ব দিচ্ছে রংপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ। ইতোমধ্যে এই অঞ্চলের পাঁচ জেলায় ট্রে পদ্ধতির মাধ্যমে বীজতলা ব্যাপক সাড়া ফেলছে।

কম খরচে ট্রে পদ্ধতিতে রোগ মুক্ত বীজতলা ও চারা তৈরিসহ অধিক ফলনের সম্ভাবনা রয়েছে। বিভিন্ন স্থানে এই পদ্ধতিতে কৃষকেরা চাষাবাদও শুরু করেছেন। এবার রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী ও লালমনিরহাট জেলা নিয়ে গঠিত এই অঞ্চলে ট্রে পদ্ধতির বীজতলা তৈরির লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার। অর্জিত হয়েছে ৫৭ হাজার।

ট্রে পদ্ধতিতে বীজতলা তৈরির কারণে ধানের চারাগুলো হবে সরাসরি মাটিতে উৎপাদিত চারার চেয়ে অনেক সুস্থ-সবল। ফলন বেশি হওয়ার সঙ্গে কৃষকেরা লাভবান হবেন। ট্রে পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের উৎসাহিত করতে কৃষি বিভাগ থেকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে। নিয়মিত সার, সেচ, আগাছা পরিষ্কার করে দেয়ার পাশাপাশি কৃষকদের পরামর্শও দিচ্ছেন কৃষি কর্মকর্তরা।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, পাঁচ জেলায় ৫৭ হাজার ট্রে বীজতলা তৈরির কাজ চলছে। এর মধ্যে রংপুরে ১২ হাজার, গাইবান্ধায় ২ হাজার ৫০, কুড়িগ্রামে ৩০ হাজার, লালমনিরহাটে ৪ হাজার ৫০ এবং নীলফামারী জেলায় ৮ হাজার ৮৫০টি ট্রেতে বীজতলা তৈরিকাজ চলছে। কৃষকদের শ্রমিকের অপেক্ষায় না থেকে যান্ত্রিকীকরণের লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। যন্ত্রের মাধ্যেমে চারা রোপণ ও কর্তন করে কৃষকদের উদ্বুদ্ধ করাই এর প্রধান উদ্দেশ্য।

বোরোর বীজতলা ট্রে পদ্ধতিতে করলে কুয়াশা বা শৈত্য প্রবাহে নষ্ট হবে না। ট্রে পদ্ধতির চারাগুলো সুস্থ ও সবল হবে। চাষাবাদে ফলন বেশি পাওয়া যাবে। ট্রেতে বীজতলা তৈরির কারণে বীজের কোনো ক্ষতি হবে না বা কোনো বীজ নষ্ট হবে না। কৃষকের শ্রমিক সংকট নিরসন হবে। সঙ্গে খরচও কমবে। উৎপাদন বেশি হওয়ায় কৃষকরা আর্থিকভাবে লাভবান হবে।

ইতোমধ্যে এই অঞ্চলে ট্রে পদ্ধতিতে বীজতলা ও চারা উৎপাদনে কৃষকদের মধ্যে সাড়া মিলেছে। আগামীতে অনেক কৃষকই নিজ উদ্যোগে ট্রে পদ্ধতিতে বীজতলা তৈরি করতে পারবেন বলে আশাবাদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এতে করে ধান গাছের চারা রোপণ, নিরানী ও ধান গাছ কর্তনসহ মাড়াইয়ের কাজে যন্ত্রের ব্যবহার বাড়বে। ট্রে নির্ভর চাষাবাদ শুরু হলে শ্রমিক সংকট নিরসনের মাধ্যমে ফসল উৎপাদনে ব্যয় কমে আসবে, আর লাভবার হবেন কৃষকেরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দাবি, ট্রে পদ্ধতি বীজতলা ও চারা তৈরির পর কৃষকেরা উন্নত প্রযুক্তি ব্যবহার করতে পারবে। এতে ধান চাষে শ্রমিক সংকট
নিরসন ও ব্যয় কম হবে। সনাতন পদ্ধতিতে চারা তৈরি করতে ৪০/৪৫ দিন সময় লাগে। কিন্তু ট্রে পদ্ধতিতে চারা তৈরি হয় ২৫/৩০ দিনে। ট্রের মধ্যে চারা থাকে বলে পরিচর্যাও বেশি হয়। ফলে প্রতিটি চারা রোগমুক্ত সুস্থ সবল হয়ে ওঠে।

রংপুর কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপপরিচালক ওবায়দুর রহমান মন্ডল জানান, রংপুর জেলার ১২’শ ট্রে পদ্ধতিতে বীজতলা তৈরি করা হয়েছে। ট্রে পদ্ধতি অনুসরণ করলে বোরোর চারা বেশি সবল হবে। আর সবল চারা দ্রুত বেড়ে উঠে, ফলনও ভালো দেয়। বেশি ফলন হলে কৃষকের লাভও বেশি হবে। যাতে কৃষক খরচ কমিয়ে বেশি লাভবান হতে পারে সেটাকে গুরুত্ব দিয়েই কৃষি বিভাগ কাজ করছে।

শেয়ার