Top
সর্বশেষ

ইতালিতে সরাসরি পোশাক পণ্য নিতে অপেক্ষায় ‘এমভি সোঙ্গা-চিতা’

০৬ ফেব্রুয়ারি, ২০২২ ৪:৫৪ অপরাহ্ণ
ইতালিতে সরাসরি পোশাক পণ্য নিতে অপেক্ষায় ‘এমভি সোঙ্গা-চিতা’
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম :

বন্দরনগরী চট্টগ্রাম থেকে সরাসরি ইতালিতে পোশাক পণ্য নিয়ে যেতে চট্টগ্রাম বন্দরে ভিড়েছে ইউরোপের ক্রেতাদের কেনা জাহাজ ‘এমভি সোঙ্গা-চিতা’। শনিবার (৫ জানুয়ারি) জাহাজটি চট্টগ্রাম বন্দরের এনসিটি ৪ নম্বর জেটিতে ভিড়ে। বন্দরের বহির্নোঙর থেকে জাহাজটিকে চালিয়ে আনেন ক্যাপ্টেন আসিফ আহমেদ।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে এতদিন শ্রীলংকা, মালয়েশিয়া ও সিঙ্গাপুর রুটে সরাসরি পোশাক পণ্য রপ্তানি করা হতো। এই জাহাজটি ইতালিতে পোশাক পণ্য নিয়ে গেলে রপ্তানিতে নতুন সূচনা তৈরি হবে। পাশাপাশি ব্যবসায়ীদের পণ্য পাঠাতে সময় ও ব্যয় দুটোরই সাশ্রয় হবে। জেটিতে কনটেইনার নামানো শেষ হলে ৯৮৩ একক রফতানি পণ্যবাহী কনটেইনার বোঝাই করে ইতালির উদ্দেশে রওনা হবে জাহাজটি।

চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, এমভি সোঙ্গা চিতা জাহাজটি আমদানি পণ্যবোঝাই সাতটি কনটেইনার এবং ৯৪৫ একক খালি কনটেইনার নিয়ে গত ১৭ জানুয়ারি রওনা হয় ইতালির বন্দর থেকে। দেশের প্রধান সমুদ্রবন্দরে জাহাজটি পৌঁছতে সময় লেগেছে মাত্র ১৯ দিন।

দেশের সমুদ্রবন্দর থেকে আমেরিকা ও ইউরোপে রফতানি পণ্যভর্তি কনটেইনার সিঙ্গাপুর কিংবা শ্রীলংকার বন্দর ঘুরে পাঠাতে হয়। এজন্য মাদার ভেসেলে বুকিং পেতে দেরি হওয়ায় প্রায় এক মাস কিংবা কোনো কোনো ক্ষেত্রে তার চেয়েও বেশি সময় লেগে যায়।

বিষয়টি নিশ্চিত করে বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, ‘ইউরোপে সরাসরি পণ্য রপ্তানির নতুন রুট ইতালির রেভেনা বন্দর থেকে জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। জাহাজটিতে ৯৪৫টি একক খালি কনটেইনার এবং ক্যাপিটাল মেশিনারি ভর্তি ৭ একক কনটেইনার রয়েছে। বন্দরের সব সুযোগ-সুবিধা জাহাজটিকে অগ্রাধিকার হিসেবে দেওয়া হবে। যেহেতু জাহাজটি দেশের পোশাক রপ্তানি খাতে বড় ভুমিকা রাখবে। এর আগে গত বছরের ডিসেম্বরে পরীক্ষামূলক যাত্রা সফল হওয়ায় এখন থেকে এই রুটে নিয়মিত জাহাজ চলাচল করবে।’

জাহাজটির স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ার‌ম্যান মোহাম্মদ রাশেদ বলেন, ‘জাহাজটি সোমবার (৭ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বন্দর থেকে ইতালির উদ্দেশে যাত্রা করবে। যাত্রা শুরু করতে জাহাজটি ৯৮৩টি একক কনটেইনার নিয়ে যাবে। যেগুলোর মধ্যে ইতালির ক্রেতাদের পাশাপাশি ইউরোপের আরও কয়েকটি দেশের ক্রেতাদের অর্ডার করা তৈরি পোশাক থাকবে।’

তিনি আরও বলেন, ‘এতদিন ট্রান্সশিপমেন্ট হয়ে পণ্য পৌঁছাতে সময় লাগত ৩০ দিনের মতো। এতে ক্রেতাদের খরচ ও সময় দুটোই বেশি লাগত। ফলে অন্য দেশের পোশাক রপ্তানিকারকদের থেকে পিছিয়ে পড়তে হতো। তবে এবার নতুন রুটে জাহাজে সরাসরি রপ্তানি পণ্য পরিবহন হবে ১৬ দিনে।’

নতুন রুট চালু হওয়া প্রসঙ্গে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘সময় ও অর্থ সাশ্রয়ী এ রুটে জাহাজ চলাচল করলে ক্রেতা ও রপ্তানিকারক উভয়ই উপকৃত হবে। বাংলাদেশের ৪০ শতাংশ রপ্তানি হয় ইউরোপের দেশগুলোতে। তাই এ রুট চালু হওয়ায় ইউরোপের বাজারে নতুন দিগন্তের সূচনা করবে বলে মনে করি।’

প্রসঙ্গত, চট্টগ্রাম বন্দর থেকে ইতালির পোর্ট অব নোপোলির সমুদ্রপথের দুরত্ব নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ৫৩০ নটিক্যাল মাইল। জাহাজটি এ দুরত্ব পারি দিতে সময় লাগবে ১৬ দিন।

এদিকে করোনার প্রভাবে গত বছর থেকে বিশ্বজুড়ে কনটেইনার পরিবহনের ভাড়া ৫-১০ গুণ পর্যন্ত বেড়েছে। আবার অতিরিক্ত ভাড়া পরিশোধ করেও জাহাজে কনটেইনার পরিবহনের নিশ্চয়তা না পাওয়ায় দুশ্চিন্তায় পড়েন পোশাক খাতের বিদেশী ক্রেতারা। এ সংকটই মূলত দেশের প্রধান সমুদ্রবন্দর থেকে ইউরোপে সরাসরি জাহাজসেবা চালু হওয়ার নতুন একটি পথ খুলে দেয়। ইতালির পোশাক খাতের ব্যবসায়ীদের উদ্যোগে সেখানকার ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন ও এটির সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন নতুন এ সেবা চালু করেছে।

শেয়ার