Top
সর্বশেষ

যশোরে নদের বুকে ভাসমান সবজি চাষ

০৭ ফেব্রুয়ারি, ২০২২ ৪:৩০ অপরাহ্ণ
যশোরে নদের বুকে ভাসমান সবজি চাষ
এ.এফ.এম.আব্দুল কাইয়ুম, যশোর :

যশোর জেলার কেশবপুরের হরিহর নদের বুকে ভাসমান বেডে সবজি চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন একদল কৃষাণ-কৃষাণী। যাদের বসত ভিটা ছাড়া জমি নেই এমন কৃষাণ-কৃষাণী ওই নদীর কচুরি ও শেওলা দিয়ে বেড তৈরি করে তার ওপর বিভিন্ন ধরণে সবজি আবাদ করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায় হরিহর নদের বুকে তৈরি সবজি বেডে চাষ করা হচ্ছে লাল শাক, সবুজ শাক, পুঁইশাক, ডাটা শাক, পালং শাক, মৃষ্টি কুমড়ার।

বিনামূল্যে বীজ ,কৃষি উপকরণ সরবরাহ এবং সবজি বেড পরিচর্যা করার জন্য ডোঙ্গা নৌকা দিয়েছে কৃষি বিভাগ। উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। কৃষিবিভাগ সূত্রে আরো জানা গেছে হরিহর নদে কচুরি ও শেওলায় পরির্পর্ণ হয়ে রয়েছে।

ওই নদীর তীরবর্তী মধ্যকুল রাজবংশী পাড়ার জেলেরা নদীর মাছ শিকার করতে না পেরে বেকার হয়ে পড়েন। এ সময় ওই নদীর কচুরি ও শেওলাকে কাজে লাগিয়ে সবজি উৎপাদনের লক্ষ্যে উপজেলা কৃষি বিভাগ একটি প্রকলাপ গ্রহণ করে। কৃষি বিভাগের পক্ষ থেকে ভাসমান বেডে সবজি চাষের ওপর মধ্যকুল রাজবংশী পাড়ার শতাধিক কৃষক- কৃষাণিকে প্রশিক্ষণ দেওয়া হয়।প্রশিক্ষণপ্রাপ্ত কৃষকরা নদীর কচুরি ও শেওলা প্রথমে স্তুপ করে রাখেন।

কচুরি ও শেওলা পচে বেড তৈরি হলে তার ওপর সবজির বীজ বপণ করা হয়। মধ্যকুল এলাকায় ৩৬টি বেড তৈরি করে তার ওপর বিভিন্ন প্রকার সবজি চাষ করা হয়েছে। পর্যায়ক্রমে আরো সবজি বেড তৈরি করার প্রস্তুতি চলছে। কৃষক কার্তিক বিশ্বাস বলেন সংসারের প্রয়োজন মিটিয়েও অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন। রাজবংশী পাড়ার ললিতা বিশ্বাস জানান তিনি ওই নদীতে তিনটি ভাসমান বেড করেছেন।

তাতে লাল শাক, সবুজ শাক, পুঁইশাক, ডাটা শাক এবং ভাসমান বেডের ওপর মাচা (বান) করে লাউ ও চাল কুমড়ার চাষ করেছেন। এতে তিনি সংসারের প্রয়োজন মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে।

কেশবপুর উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার জানান যাদের কৃষি জমি নেই তারা এ পদ্ধতিতে সবজি আবাদ করে লাভবান হচ্ছেন। কোন প্রকার সার ও কীটনাশক প্রয়োগ ছাড়াই এখানকার কৃষক- কৃষাণী বিষমুক্ত সবজি উৎপাদন করছেন। যা এলাকার মানুষ আগ্রহ সহ কারে কিনে থাকেন।

শেয়ার