Top
সর্বশেষ

নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের উন্নয়নে বেগমান অর্থনীতির চাকা

০৯ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৩৬ পূর্বাহ্ণ
নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের উন্নয়নে বেগমান অর্থনীতির চাকা
মামুনুর রশীদ বাবু. নওগাঁ :

নওগাঁ -রাজশাহী আঞ্চলিক মহাসড়কটির গুনগতমান উন্নয়ন এবং প্রশস্ত হওয়ার ফলে যানবাহন ও সাধারণের চলাচল অত্যন্ত সহজ হয়েছে। জনসাধারণের চলাচলে একদিকে যেমন আরামদায়ক হয়েছে, অন্যদিকে সময়ও কম লাগছে নওগাঁ-রাজশাহী যাতায়াতের ক্ষেত্রে। যাত্রী সাধারণ ছাড়াও কৃষি এবং বিভিন্ন শিল্পপণ্য পরিবহনের ক্ষেত্রেও সুযোগ সুবিধা ব্যপকভাবে বৃদ্ধি পেয়েছে।
সড়ক পথে নওগাঁ থেকে রাজশাহীর দুরত্ব প্রায় ৮৩ কিলোমিটার। এই সড়ক দিয়ে নওগাঁ ছাড়াও বগুড়া, জয়পুরহাটসহ উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলার লোকজন রাজশাহী যাতায়াত করে থাকেন। সড়কটি পূর্বে অত্যন্ত অপ্রসস্ত ছিল। কালের প্রবাহে ভেঙ্গে চুরে চলাচলের প্রায় অযোগ্য হয়ে পড়েছিল।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সাজেদুর রহমান জানান, সড়ক বিভাগ “গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্প রাজশাহী জোন ১ম সংশোধিত ” প্রকল্পের আওতায় ২০১৭ সালের ১লা মার্চ প্রকল্পের কার্যক্রম শুরু হয়। নওগাঁ অংশে ৫২ দশমিক ৫০ কিলোমিটার এবং রাজশাহী অংশে ২১ দশমকি ৫০ কিলোমিটার মোট ৭৪ কিলোমিটার সড়ক উন্নীত কার্যক্রম শেষ হয়েছে ২০২১ সালের ৩০শে জুন। সড়ক ও জনপথ বিভাগ মোট ৪১২ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করেছে।
পূর্বে অত্যন্ত ঝুঁকি নিয়ে পাবলিক পরিবহন সমূহ নওগাঁ রাজশাহী চলাচল করতো। এসব যানবাহনের নওগাঁ রাজশাহী এবং রাজশাহী নওগাঁ যাতায়াত করতে আগে সময় লাগতো আড়াই ঘন্টা থেকে তিন ঘন্টা পর্যন্ত। সড়কটি যথাযথ মানের উন্নীত হওয়ার ফলে এখন এসব যানবাহন অত্যন্ত কম ঝুঁকি নিয়ে দেড় থেকে দুই ঘন্টার মধ্যেই যাতায়াত করছে। যানবাহন চালানোর ক্ষেত্রে অত্যন্ত স্বাচ্ছন্দ অনুভব করেছন চালকরা। সাধারণ যাত্রীরাও বোধ করছেন বেশ স্বাচ্ছন্দ। পাবলিক পরিবহনের পাশাপশি প্রাইভেট গাড়ী, মোটরসাইকেল এবং অন্যান্য ছোটবড় গাড়ীগুলো নিরাপদ ও স্বাচ্ছন্দে চলাচল করছে।
নওগাঁ জেলায় উৎপাদিত ফসল বিশেষ করে ধান চাল ও আম এবং রাজশাহীতে উৎপাদিত শাকসবব্জিসহ পণ্য পরিবহন হয়ে থাকে এই সড়ক দিয়ে। যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্যবাহি ট্রাক চলাচলের ক্ষেত্রেও সহজ হয়েছে এবং অতি দ্রুত সময়ে পণ্যবাহি ট্রাকসমূহ নির্দিষ্ট গন্তব্যে পৌছে যাচ্ছে।
সড়কটি যথাযথমানের উন্নীত হওয়ায় রাজশাহী এবং নওগাঁসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলার যোগাযোগ ব্যবস্থার অভুতপূর্ব উন্নতি হয়েছে। এতে সাধারণ মানুষ ও পণ্য পরিবহনের সুযোগ সুবিধা বেড়ে যাওয়ায় অর্থনৈতিক ভাবে ব্যাপক উন্নতি হয়েছে বলে উল্লেখ করে সড়ক বিভাগ।

শেয়ার