Top
সর্বশেষ

ফ্রি মেডিকেল ক্যাম্পের নামে প্রতারণা, ভূয়া ডাক্তারকে জরিমানা

০৯ ফেব্রুয়ারি, ২০২২ ২:২১ অপরাহ্ণ
ফ্রি মেডিকেল ক্যাম্পের নামে প্রতারণা, ভূয়া ডাক্তারকে জরিমানা
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে ফ্রি মেডিকেল ক্যাম্পের নামে প্রতারণা করে আসছে হলিস্টিক হেলথ কেয়ার নামক একটি টেলিমেডিসিন সংস্থা৷ ভূয়া ডাক্তার ও ভূয়া চিকিৎসা যন্ত্রপাতি দ্বারা এসব মেডিকেল ক্যাম্প পরিচালিত হচ্ছে৷ ফ্রি বলে মাইকিং করলেও বিভিন্ন পরীক্ষার নামে অর্থ হাতিয়ে নেয় এই প্রতারক চক্রটি৷

সোমবার (০৮ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার শ্রীরামপুর গ্রামে ফ্রি মেডিকেল ক্যাম্প করে এই প্রতারক চক্রটি৷

সরেজমিনে গিয়ে দেখা যায়, নাজমুল আহসান ও রাবেয়া আক্তার নামে দু’জন ব্যক্তি রোগীদের চিকিৎসা করছেন৷ রাকেয়া ছোট এক যন্ত্রের (থ্রি ডি ডিজিজ প্রেডিকশন ডিভাইস) মাধ্যমে সকল ধরনের পরীক্ষা নিরীক্ষা করছেন৷ অন্যদিকে প্রেসক্রিপশন দিচ্ছেন ভূয়া ডাক্তার নাজমুল আহসান। গ্রামের সহজ সরল গরীব লোকদের কাছ থেকে পরীক্ষা বাবদ ৩০০ টাকা এবং ভূয়া ঔষধের বিনিময়ে ১ হাজার থেকে দেড় হাজার টাকা হাতিয়ে নেয় তারা৷ কোন রোগের জন্য কী পরীক্ষা করতে হয় এর কোন কিছু না জানলেও তিনি ভূয়া রিপোর্ট দেখেই প্রেসক্রিপশন লিখছেন। নিবন্ধিত ডাক্তার না হয়েও নিজের নামের পূর্বে ডাক্তার লিখেছেন।

স্থানীয় বাসিন্দা শহীদুল ইসলাম স্বপন বলেন, তারা গতকালও ক্যাম্প করেছে। প্রায় ১০০ জনের প্রত্যেকের কাছ থেকে পরীক্ষার নামে ৩০০ টাকা করে নিয়েছে৷ ভুক্তভোগী বাদল মিয়া বলেন, আমরা মনে করেছিলাম তারা বড় ডাক্তার। এই জন্য এসেছি। আমার কাছ থেকে ১৪০০ টাকা নিয়েছে।

খবর পেয়ে ভূয়া ফ্রি মেডিকেল ক্যাম্পে তাৎক্ষণিক মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারফ হোসাইন। এসময় হলিস্টিন হেলথকেয়ার নামক প্রতারক চক্রের একটি কম্পিউটার ও পরীক্ষা নিরীক্ষার একটি যন্ত্র জব্দ করা হয়। পরে ভূয়া ডাক্তার নাজমুল আহসানকে বাংলাদেশ ডেন্টাল ও মেডিসিন কাউন্সিনের ২০১০ এর ২৮ ধারা লঙ্ঘনের দায়ে নগদ ১ লক্ষ টাকা অর্থদণ্ড ও অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

এবিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারফ হোসাইন বলেন- জৈনক ব্যক্তি ডাক্তার পরিচয় দিয়ে বিভিন্ন টেস্ট করাচ্ছিল এবং মানুষকে চিকিৎসা সেবা দিচ্ছিল। এই খবর পেয়ে অভিযান পরিচালনা করি। সাথে সাথে ঐ ডাক্তারকে ধরে নিয়ে আসি। আমারা যাচাই বাছাই করে দেখতে পাই, তিনি প্রকৃতপক্ষে ডাক্তার না। তিনি যে ডাক্তারী সনদ প্রদর্শন করেছেন তার কোন কোন ভিত্তি পাওয়া যায়নি।

ভূয়া ডাক্তার নাজমুল আহসান বলেন, এই কাজটি করা আমার ঠিক হয়নি। আমি পেটের দায়ে এমন কাজ করেছি৷

শেয়ার