Top
সর্বশেষ

মাগুরায় বেকার মহিলারা স্বাবলম্বী হওয়ার পথে এগিয়ে যাচ্ছে

০৯ ফেব্রুয়ারি, ২০২২ ৩:১৬ অপরাহ্ণ
মাগুরায় বেকার মহিলারা স্বাবলম্বী হওয়ার পথে এগিয়ে যাচ্ছে
আরজু সিদ্দিকী, মাগুরা :

মাগুরা জেলায় নকশিকাঁথা সেলাই শিখে জীবন-জীবিকার পথ তৈরি করেছেন জেলার অনেক দরিদ্র পরিবারের নারীরা। স্বেচ্ছাসেবী সংস্থা অঙ্গনসহ মহিলা সংস্থা ও শিশু উন্নয়ন সংস্থা জেলায় কর্মঠ নারী উদ্যোক্তা তৈরি করতে এ কাজ শুরু করেছে। ইতিমধ্যে তারা মাগুরা সদর, মহম্মদপুর, শ্রীপুর ও শালিখা উপজেলার প্রায় দুহাজার নারীকে নকশিকাঁথা সেলাই প্রশিক্ষণ প্রদান করেছে।

নারী উদ্যোক্তা নাজনীন নাহার জানান, আমি দরিদ্র পরিবারের একটি মেয়ে। আমার স্বামীর আয় খুবই সামান্য। সেই আয় দিয়ে সংসার চলে না। এরইমধ্যে জানতে পারি অঙ্গন নারী ও শিশু উন্নয়ন সংস্থা থেকে নারীদের নকশিকাঁথার উপর প্রশিক্ষণ প্রদান করছে। আমি সেখানে এসে প্রশিক্ষণ গ্রহণ করি। সফলতার সঙ্গে প্রশিক্ষণ সম্পন্ন করে নিজের উদ্যোগে বাড়িতে নকশিকাঁথা সেলাই শুরু করি। ধীরে ধীরে আমার নকশিকাঁথা বিক্রি হতে থাকে। পরে জেলার বাইরেও বিক্রি শুরু করি। এখন আমি নিজেই বাড়িতে নারীদের নকশিকাঁথা সেলাইয়ের প্রশিক্ষণ দিচ্ছি। পাশাপাশি এ সংস্থায় ট্রেনার হিসেবে কাজ করছি। আমার তৈরি নকশীকাঁথা প্রতিটি ২ হাজার থেকে ৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। নিজ জেলার পাশাপাশি আমি ঢাকা, খুলনাসহ বিভিন্ন স্থানে বিক্রি করছি। বছরে আমি নকশিকাঁথা বিক্রি করে ৫০ থেকে ৬০ হাজার টাকা আয় করছি।

প্রশিক্ষণ নেয়া জান্নাত আরা নামে এক শিক্ষার্থী জানান, আমি মহিলা কলেজে ১ম বর্ষের শিক্ষার্থী। নকশিকাঁথার উপর আমি এ সংস্থা থেকে প্রশিক্ষণ গ্রহণ করছি। এখানকার প্রশিক্ষক আপা খুব সুন্দরভাবে আমাদের সেলাই শেখাচ্ছেন। নকশিকাঁথার বুনন, সেলাই ও ডিজাইন সম্পর্কে ভালো ধারণা পেয়েছি। আশা করি ভালো কাজ শিখে নকশিকাঁথা সেলাই করতে পারবো ।

চন্দনা বিশ্বাস নামে অন্য এক শিক্ষার্থী জানান, আমি ২ সপ্তাহের প্রশিক্ষণ নিয়েছি। প্রশিক্ষণ শেষে নকশিকাঁথা সেলাইয়ের নানা উপকরণ পেয়েছি। সেলাই শেখার নানা কৌশল সম্পর্কে ধারণা পেয়েছি। ইতিমধ্যে আমি বাড়িতে নকশিকাঁথা সেলাই শুরু করেছি। আশা করছি ভালো কাজ তুলতে পারবো।

সংস্থার নির্বাহী পরিচালক কাজী জেনিস ফারজানা বলেন, মাগুরা জেলার সুবিধাবঞ্চিত নারীদের অর্থনৈতিক ও কর্মসংস্থাণ বৃদ্ধির লক্ষ্যে আমি ২০ বছর ধরে কাজ করছি। ২০০৩ সালে আমি নিজের বাড়িতে কিছু নারীদের নিয়ে শুরু করি হ্যান্ডিক্র্যাফট এর কাজ। পরে ধীরে ধীরে পাই সফলতা। বুটিকসহ রঙিন কাপড়ের উপর নানা ডিজাইন তৈরি করে শাড়ি ও নারীদের পোশাক তৈরি করি। এইভাবে চলতে থাকে আমার কাজ। পাশাপাশি জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে কিছু কাজ শিখে অভিজ্ঞতা অর্জন করি। দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা থেকে নিজের উদ্যোগে তৈরি করি অঙ্গন নারী ও শিশু উন্নয়ন সংস্থা। পরে সংস্থার রেজিস্ট্রেশন পাওয়ার কাজ সম্পন্ন করে কাজের পরিধি বাড়াই। নারীদের নিয়ে কাজ করতে করতে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় জেলার সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে নকশীকাঁথা, ভার্মী কম্পোজ ও বাড়ির আঙিনায় ফুল ফলের চাষ বিষয়ক প্রশিক্ষণের কাজ করি। ইতিমধ্যে নারীদের মাগুরা সদর ও শালিখায় ৪০টি ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। পাশাপাশি এ প্রশিক্ষণ চলমান রয়েছে এবং শ্রীপুর উপজেলায় নারীদের এ বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে।

জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল আউয়াল জানান, জেলার বঞ্চিত নারীদের অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা কাজ করছি। ইতিমধ্যে আমাদের দপ্তরের সহযোগিতায় জেলার বিভিন্ন নারী সংগঠন কাজ করছে। তাদের মধ্যে অঙ্গন নারী ও শিশু সংস্থা অন্যতম। ইতিমধ্যে তারা জেলার সুবিধাবঞ্চিত নারীদের উন্নয়নে নানা প্রশিক্ষণ প্রদান করছে। আমি নিজে তাদের প্রতিষ্ঠানে গিয়ে কাজের অগ্রগতি মূল্যায়ন করেছি। নকশিকাঁথাসহ অন্যান্য প্রশিক্ষণে নারীদের অংশগ্রহণ খুবই ভালো। আমি আশা করি তাদের ভালো কাজের মাধ্যমে নারীরা অনেক কিছু শিখবে।আগের তুলনায় গ্রামের মেয়েরা এখন আর বেউ বেকার হয়ে ঘড়ে বসে থাকেনা। সবাই প্রশিক্ষন গ্রহন করে কাজ করছে ও স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে।

শেয়ার