Top
সর্বশেষ

যশোর শিক্ষাবোর্ডে ৭ কোটি টাকা লোপাট

০৯ ফেব্রুয়ারি, ২০২২ ৩:১৯ অপরাহ্ণ
যশোর শিক্ষাবোর্ডে ৭ কোটি টাকা লোপাট
এ.এফ.এম আব্দুল কাইয়ুম, যশোর :

যশোর শিক্ষাবোর্ডের চেক জালিয়াতির মাধ্যমে ৭ কোটি টাকা লোপাটের ঘটনার পর তৎকালীন চেয়ারম্যান হিসাব কক্ষটি সিল করে দেন। মূলত জালিয়াতির ঘটনার ডকুমেন্ট সরাতে তিনি এই কৌশল নিয়েছিলেন বলে বোর্ডের কর্মকর্তা-কর্মচারিদের অভিযোগ ছিল।

সেই তালাবদ্ধ কক্ষটি ৫ মাস পর মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) জেলা প্রশাসন ও দুদক কর্মকর্তারা খুলে দিয়েছেন। একই সাথে কক্ষটি থেকে মিলেছে জাল চেক, সিল ও প্যাড। জালিয়াতির এইসব উপকরণ দেখে হতভম্ব বনে যান বোর্ড কর্মকর্তারা। বিষয়টি নিশ্চত করেছেন দুদক যশোর কার্যালয়ের উপপরিচালক আল আমিন।

যশোর শিক্ষাবোর্ডের সচিব আবদুল খালেক জানান হিসাব শাখার কক্ষটি সাবেক চেয়ারম্যান সিল করে দেন। যে কারণে রুমটি ব্যবহার করা যাচ্ছিল না। রুমের কর্মচারিরা অফিস করতে পারছিলেন না। এজন্য জেলা প্রশাসন ও দুদকে আমরা আবেদন করেছিলাম রুমটি খুলে দেবার জন্য। গতকাল সদরের সহকারী কমিশনার (ভূমি) ও দুদকের উপপরিচালকের নেতৃত্বে রুমটি খুলে দেন।যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আহসান হাবীব জানান রুমটি খুলে হিসাব রক্ষক আবদুস সালামের আলমারি থেকে বেশ কিছু জালিয়াতির উপকরণ পাওয়া গেছে। সদরের সহকারী কমিশনার (ভূমি) এসএম মিকাইল ইসলাম জানান হিসাব শাখার কক্ষটি খুলে কক্ষটির আলমারি থেকে জাল সিল, প্যাড, চেকসহ বিভন্ন ধরণের জিনিস পাওয়া গেছে। যা সিজারলিস্ট করে বোর্ড কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

২০২১ সালের ৭ অক্টোবর যশোর শিক্ষা বোর্ডের ৩৮টি চেকে জালিয়াতির মাধ্যমে লোপাট করা হয় ৭ কোটি টাকা। এই ঘটনার পর বোর্ড কর্তৃপক্ষ যশোর দুর্নীতি দমন কমিশনে (দুদক) লিখিত অভিযোগ করেন। তদন্তে নেমেই দুদক দুর্নীতির প্রমাণ পাওয়ায় মামলা করেন। এতে আসামি করা হয় ৫ জনকে। তারা হলেন তৎকালীন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. মোল্লা আমীর হোসেন, সচিব অধ্যাপক এএমএইচ আলী আর রেজা, কর্মচারী ( হিসাব রক্ষক) আব্দুস সালাম, জালিয়াতি চক্রের প্রধান ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের মালিক রাজারহাটের বাসিন্দা শরিফুল ইসলাম বাবু ও শেখহাটী জামরুলতলার শাহীলাল স্টোরের মালিক আশরাফুল আলম।

মামলার তদন্তকারী কর্মকর্তা নিয়োগ হন দুদকের তৎকালীন উপপরিচালক নাজমুচ্ছায়াদাত। মামলার কাজ যখন এগিয়ে যাচ্ছিল তখন (ডিসেম্বরে) তদন্তকারী কর্মকর্তা বদলি হন এবং নতুন উপপরিচালক হিসেবে আল আমিন যোগদান করেন। তার যোগদান ২ মাস পূর্ণ হতে চললেও এখনো পর্যন্ত তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়নি।আত্মস্বীকৃত দুর্নীতিবাজ বোর্ড কর্মচারী আব্দুস সালাম গত বছর অক্টোবরে দুই দফায় প্রায় ৩১ লাখ টাকা ফেরত দিলেও অদ্যাবধি আর কোন টাকা পরিশোধ করেননি। ওই টাকা আদায় বা উদ্ধারে শিক্ষা বোর্ডের কোন উদ্যোগ নেই। দুদকে মামলা হয়েছে এমন অজুহাতে বোর্ড কর্তৃপক্ষ হাত গুটিয়ে বসে আছে। এদিকে নতুন তদন্তকারী কর্মকর্তা নিয়োগ না হওয়া দীর্ঘদিন ধরে মামলা বা টাকা উদ্ধার কার্যক্রমে গতি না থাকায় হতাশ হয়ে পড়েছেন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা।

 

শেয়ার