Top
সর্বশেষ

গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে বগুড়ায় পোড়াদহ মেলা

০৯ ফেব্রুয়ারি, ২০২২ ৫:৪৬ অপরাহ্ণ
গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে বগুড়ায় পোড়াদহ মেলা
আকতারুজ্জামান, বগুড়া :

গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের মেলাটি প্রায় ৪০০ বছর ধরে হয়ে আসছে। গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে উপজেলার ইছামতি নদীর তীরে পোড়াদহ এলাকায় প্রতি বছর মাঘের শেষ বুধবার এ মেলার আয়োজন করা হয়। মেলার মূল আকর্ষণ বিশাল আকারের বাঘাইর মাছ। তবে এবার মহাবিপন্ন এই বাঘাইর মাছ কেনাবেচা নিষিদ্ধ হওয়ায় মেলায় উঠানো হয়নি।

করোনার বিধিনিষেধ উপেক্ষা করে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা শুরু হয়।

প্রশাসনের পক্ষ থেকে মেলার জন্য অনুমতি দেওয়া হয়নি। মেলা কর্তৃপক্ষ বলছে, ৪০০ বছরের ঐতিহ‌্যকে ধরে রাখতে তারা প্রশাসনকে অনুরোধ জানিয়ে স্বাস্থ‌্যবিধি মেনে মেলা করছেন।

মেলায় বিভিন্ন বয়সের নারী, শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ মেলায় এসেছেন। মেলায় আগত অধিকাংশ দর্শনার্থীকে বিভিন্ন প্রজাতির মাছ কিনতে দেখা গেছে। মেলায় স্বাস্থ্যবিধি ছিল উপেক্ষিত।

মেলায় মাছ কিনতে আসা রহিম উদ্দিন জানান, মেলা উপলক্ষে তার বাড়িতে ব‌্যাপক আয়োজন করা হয়েছে। তিনি ১৭ কেজি ওজনের দুটি মাছ কিনেছেন। ৫ কেজি মিষ্টি কিনেছেন। এক দিনের জন‌্য তিনি খরচ করেছেন ২০ হাজার টাকা। কলেজ ছাত্র লিখন নামের জানান, মেলায় আসা হয় মূলত বিশাল আকৃতির মাছ দেখতে, বিশেষ করে বাঘাইড় কিন্তু এবার মেলায় এটি দেখতে পেলাম না।

মাছ ব্যবসায়ী রফিকুল ইসলাম জানান, তিনি দুই লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে এসেছেন। প্রতি বছর তিনি বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে আসেন।এবার তিনি ২০-২৫ কেজি ওজনের মাছ নিয়ে এসেছেন। এর দাম প্রতি কেজি ১০০০-১২০০ টাকা।

মিষ্টি ব‌্যবসায়ী রশিদুল জানান, তার কাছে মাছ আকৃতি, পাতা আকৃতিসহ বিভিন্ন আকৃতির সর্বোচ্চ ১০ কেজি ওজনের মিষ্টি রয়েছে। মাছ মিষ্টির ওজন ১০ কেজি। তার দাম ৫০০ টাকা। প্রতি বছর মেলায় তিনি মিষ্টি দোকান নিয়ে আসেন। মেলার আগের দিন থেকে পরদিন পর্যন্ত মিষ্টি বিক্রি হয়।

মহিষাবান ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ মণ্ডল জানান করোনার কারণে এবার মেলার অনুমতি প্রশাসন দেয়নি। তবে এলাকাবাসী এবং আমরা প্রশাসনের কাছে অনুরোধ করেছি স্বাস্থ‌্যবিধি মেনে করার জন‌্য। মেলা স্বাস্থ‌্যবিধি মেনেই করা হচ্ছে।

শেয়ার