Top

সাঙ্গুর তীরে ব্রোকলি চাষ

২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১:১৩ অপরাহ্ণ
সাঙ্গুর তীরে ব্রোকলি চাষ
আকাশ মারমা মংসিং, বান্দরবান :

পার্বত্য জেলা বান্দরবানে পাহাড়ের পাদদেশে নানান ধরে ফল জন্মালেও এইবার বিপরীত ঘটেছে জেলাতে। সাঙ্গুর নদীরে চরে আশেপাশে ব্যাপক ভাবে চাষ হয়েছে ব্রকলি নামে পুষ্টিকর সবজি। এই ব্রকলি সবজিটি পাহাড়ের মানুষ সহ সারাদেশে বেশ আলোচিত।
জানা যায়, পাতা পচা সার বা গোবর সার ১ ভাগ, বালু ১ ভাগ ও মাটি ২ ভাগ মিশিয়ে ব্রোকলির বীজতলা তৈরি করতে হয়। অক্টোবরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের শেষ পর্যন্ত ব্রোকলির চারা রোপন করা যায়। কম বয়সের চারা দ্রুত বাড়ে। ৭৫ থেকে ৮৫ দিনের মধ্যে এতে ফুল আসে। পরে ফেব্রুয়ারী মাঝামাঝিতে শুরু হয় ব্রোকলি ফল তুলে বাজারের প্রেরণ করা।
কৃষি বিভাগ তথ্য মতে, ব্রোকলি ফলটি সাঙ্গু নদীর চরে একজন কৃষক প্রথমবার চাষ করা করা হলে সেটি কৃষি বিভাগে নজরে আসে। পরে এই সবজি ফলের চাষের জন্য কৃষি বিভাগ হতে পরামর্শ ও সহযোগীতা করা হয়। পাশাপাশি ব্রোকলি চাষের উৎপাদনের চাষিদের আগ্রহ বাড়াতে কৃষি বিভাগ হতে প্রশিক্ষন দেওয়া হবে জানা যায়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বান্দরবানের সাঙ্গু নদীর তীরে ১ বিঘা জমিতে চাষ করেছে মো. আবছার নামে এক কৃষক। এতে প্রথমবার ব্রোকলি চাষ হলেও বাজারের শুরুতেই দামের চাহিদা রয়েছে বেশী। তবে ব্রোকলি দেখতে ফুলকপির মতই, তবে রংটা সবুজ। এর বর্ণ সবুজ বলে অনেকেই এক সবুজ ফুল কপি বলে। ব্রোকলি দেখতে ঠিক ফুলকপি মতই। এটি চাইনিজ খাবারের ব্যবহৃত অন্যতম প্রধান উপকরণ এই সবজী। ব্রোকলি ফুলকপির মত অত বড় হয় না। সাইজে ছোট হলেও দামে খানিকটা চওড়া।
কথ হয় ব্রোকলি চাষী মো. আবুতাহের সাথে। বলেন, আমি সাঙ্গু নদীর বালু চড়ে প্রথমবার ব্রোকলি সবজি চাষ করেছি ১ বিঘা জমিতে। এতে আবাহাওয়া ও ভালো ফলন হওয়াতে ২ হতে ৩ হাজার ব্রকলি সবজি উৎপাদিত হয়েছে।
পাশ্ববর্তী আরে চাষী মো বাদশা মিয়া জানান, ব্রকলি চাষে ফলন ভালো এসেছে। এবারে লাভবান হবেন, কারণ বাজারে চাহিদা বেশি। উৎপাদনের জন্য পার্বত্য এলাকাতেও ব্রোকলি সবজির পরিচিতি বাড়ানোর জন্য উদ্যোগ নেওয়া প্রয়োজন।
ব্রোকলি সবজি ব্যাপারে ডাঃ জ্যোর্তিময় জানান, ব্রোকলির সবজিতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ আল্টিমেট ক্যান্সার ফুড। প্রতিদিন ব্রকলি খেলে ক্যান্সার প্রতিরোধক কাজ করে। ভিটামিন ‘কে’, ভিটামিন ‘সি’, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও ফাইবারে পরিপূর্ণ। ব্রকলি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।
বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক জানান, ব্রকলি এ অঞ্চলের মানুষের মধ্যে পরিচিত নয়। এর অনেক পুষ্টি ও ওষুধি গুণ রয়েছে। এগুলো জানতে পারলে ভোক্তাদের মাঝে আগ্রহ সৃষ্টি হবে। কৃষিতথ্য সার্ভিসের মাধ্যমে এই সব সবজির পুষ্টিগুণ সম্পর্কে প্রচার-প্রচারণা চালানো সম্ভব।

শেয়ার