Top

রোজার একমাস আগেই অস্থির সাত পণ্য

২৬ ফেব্রুয়ারি, ২০২২ ১১:১৫ পূর্বাহ্ণ
রোজার একমাস আগেই অস্থির সাত পণ্য
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

রমজানের বাকি আরও এক মাস। এমনিতেই ভোগ্যপণ্যের বাজারে লেগে আছে অস্থিরতা। তার উপর এখন থেকেই নতুন দফায় বাড়তে শুরু করেছে রোজা নির্ভর সাত পণ্য। চাল, ডাল, ছোলা, তেল, চিনি, পেঁয়াজ ও খেঁজুরের দাম কেজিতে ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে। দোলাচল নিত্যপণ্যের বাজারে হাবুডুবু খাচ্ছে সাধারণ মানুষ।
প্রতিবছরের মত সিন্ডিকেটের কারসাজিতে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী রোজার আগে নিত্যপণ্যের বাজারকে আরো অস্থির করে তুলছেন, এমনটাই অভিযোগ করছেন সাধারণ মানুষ। অপরদিকে বিশ্ববাজারে দাম বৃদ্ধি, আমদানি খরচ বেড়ে যাওয়ায় পণ্যের দাম বাড়ছে বলে জানালেন ব্যবসায়ীরা।
সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দীন বাজার ও কাজীর দেউড়ি কাঁচাবাজার গিয়ে দেখা যায়, নিত্যপ্রয়োজনীয় পণ্য চাল, ডাল, ছোলা, চিনি, ভোজ্যতেলসহ বিভিন্ন পণ্যের সরবরাহ সংকট নেই। তবুও রমজাননির্ভর এ পণ্যগুলো কেজিতে নতুন করে ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে।
বাজারে প্রতিকেজি ছোলা ৫ টাকা বেড়ে ৮০ টাকা, চিনির কেজিতে ৫ টাকা বেড়ে ৮০ থেকে ৮৫, ভোজ্যতেলে ৮ টাকা বেড়ে ১৬৮, ছোট দানার মসুর ডালে ৫ টাকা বেড়ে ১২০ টাকা, বড় দানার মসুর ডালে ১০ টাকা বেড়ে ১শ টাকা, ১৫ টাকা বেড়ে প্রতিকেজি পেঁয়াজ ৫০ টাকা ও সাধারণ মানের খেঁজুর ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।
তাছাড়া প্রতিকেজি খোলা আটা ৩৬, প্যাকেটজাত আটা ৫০ ও প্যাকেটজাত ময়দা ৫২ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি দেশি রসুন ৫০, আমদানি রসুন ১২০ ও দেশি আদা ১শ’ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
রিয়াজউদ্দীন বাজারের ব্যবসায়ী সবুর উদ্দীন বলেন, জিনিসপত্রের দাম তো আমরা বাড়াই নি। বাড়তি টাকা দিয়ে পণ্য কিনতে হচ্ছে। লোকসান দিয়ে কি পণ্য বিক্রি করবো!
বাজারে পণ্য কিনতে আসা বেসরকারি চাকরিজীবী আলমগীর ভূঁইয়া বলেন, পণ্যের বাজারদর নিয়ে নতুন করে আর কি বলব। বলেই বা লাভ কি। দাম তো কমেই না, বরং আরো বাড়ে। দেশে এখন ‘জোর যার মুল্লুক তার’ অবস্থা। সামনে রোজা আসছে। সিন্ডিকেট করে অসাধু ব্যবসায়ীরা পণ্যের দাম আরো বাড়াচ্ছেন। আর আমরা পিষে মরছি। সরকারের উদ্যোগ নেই, বাজার মনিটরিং নেই। দিনকে দিন পণ্যের দাম বাড়লেও আমাদের আয় বাড়েনি। আমরা সাধারণ মানুষ খুব কষ্টে আছি।
এদিকে বাজারে প্রতিকেজি শিম-বেগুন ৪০ থেকে ৫০, ফুলকপি-বাধাকপি-শসা ৩০, মরিচ ৩০ থেকে ৪০, চাল কুমড়া ৪০ থেকে ৫০, মুলা ২০ এবং গাজর-টমেটো ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
অন্যদিকে প্রতিকেজি পাঙ্গাস ১৫০, চিংড়ি ৬শ’ ও বড় সাইজের ইলিশ ১২শ’ টাকা, রুই-কাতল-শিং-টাকি ২৫০ থেকে ৩শ’ ও তেলাপিয়া ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। তাছাড়া বাজারে প্রতিকেজি আগের দরেই বিক্রি হচ্ছে মুরগি। ব্রয়লার ১৫৫ টাকা, পাকিস্তানি কক ২৬০ ও দেশি মুরগি ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

শেয়ার