Top

শহীদ আব্দুর রশিদের ২৬তম মৃত্যবার্ষিকী পালিত

২৭ ফেব্রুয়ারি, ২০২২ ১:০১ অপরাহ্ণ
শহীদ আব্দুর রশিদের ২৬তম মৃত্যবার্ষিকী পালিত
শেরপুর প্রতিনিধি  :

শেরপুর জেলা ছাত্রলীগের সাবেক কোষাধ্যক্ষ শহীদ আব্দুর রশিদের ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে । ২৬ ফেব্রুয়ারি পারিবারিকভাবে কবর জিয়ারত, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

১৯৯৬ সালের ওই দিনে তৎকালীন বিএনপি সরকারবিরোধী আন্দোলনে প্রতিপক্ষের গুলিতে ছাত্রলীগ নেতা আব্দুর রশিদ নিহত হন। উল্লেখ্য, ১৯৯৬ সালে বিএনপি সরকারবিরোধী আন্দোলনে শেরপুর যখন উত্তাল, ঠিক সেই সময় তৎকালীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক বেগম মতিয়া চৌধুরী এমপি রাজধানী ঢাকায় গ্রেফতার হলে তার প্রতিবাদে শেরপুরে অর্ধদিবস হরতাল চলাকালে ২৬ ফেব্রুয়ারি জেলা বিএনপির তৎকালীন সভাপতির গুলিতে শহীদ হন ছাত্রলীগ নেতা ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলীর একমাত্র পুত্র আব্দুর রশীদ। তিনি তৎকালীন জেলা ছাত্রলীগের অর্থ বিষয়ক সম্পাদক ছিলেন। রশীদ শহীদ হওয়ার পর আন্দোলন আরও বেগবান হয়ে তীব্র আকার ধারণ করে।

পরবর্তীতে আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা শেরপুরে এসে শহীদ আব্দুর রশীদের পরিবারের পাশে দাঁড়ান। এরপর বেগবান আন্দোলনের ধারাবাহিকতায় দীর্ঘ ২১ বছর পর একই বছর ক্ষমতায় আসে শেখ হাসিনার নেতৃত্বাধীন ঐক্যমতের সরকার। পরবর্তীতে শহীদ আব্দুর রশীদের নামে তৎকালীন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর প্রচেষ্টায় নালিতাবাড়ীতে প্রতিষ্ঠিত হয় শহীদ আব্দুর রশীদ মহিলা কলেজ। আর পারিবারিক উদ্যোগে শহরের বাসাসংলগ্ন শহীদ বুলবুল সড়কে প্রতিষ্ঠিত হয় শহীদ আব্দুর রশীদ স্কুল ও একই নামে কমার্স কলেজ।

শেয়ার